ক্যাটেগরিঃ মুক্তমঞ্চ

 

কোন সমাজে ব্যক্তি স্বার্থই যখন সবার উপরে স্থান পায়; যখন উদগ্র কামনা বাসনা ছাপিয়ে যায় সু প্রবৃত্তিগুলোকে; মানবতা বোধ যখন হাস্যকর বিষয় হয়ে উঠে; তখন সে সমাজকে পঁচে যাওয়া সমাজ বলে। আমাদের সমাজ ব্যবস্থা এখন এক ভয়াবহ সংক্রমণ রোগে আক্রান্ত। আমাদের নির্লিপ্ততা যাকে ক্রমাগত নিরাময় অযোগ্য করে তুলছে।

1439308721

আজ আমাদের সমাজে শিশুরা তাঁর পরিবারে অনিরাপদ। সমাজে অনিরাপদ। আজ আমরা প্রত্যেকেই নিজেদের নিয়ে সদা ব্যস্ত। এখান থেকে বেড়িয়ে আসতে হলে আমাদের পারিবারিক বন্ধন। সামাজিক বন্ধনকে দৃঢ় করার কোন বিকল্প নেই।
গত চার বছরে এক হাজার চল্লিশ জন শিশু হত্যার শিকার হয়েছে। তার পেছনে যে কারণগুলো বিদ্যমান তা হল। সম্পত্তির লোভ, যৌন নির্যাতন, পরকীয়া আর স্রেফ ক্ষমতা প্রদর্শন। এটা কোন সুস্থ সমাজের লক্ষণ নয়।

অসুস্থ মানসিকতার সাথে যোগ হয়েছে বিচারের দীর্ঘ সুত্রীতা। যদি এক হাজার চল্লিশটি হত্যার দায়ে অন্তত এক হাজার চল্লিশ জন দায়ীর ফাঁসীর রায় হত। যদি এক হাজার চল্লিশ জন হত্যাকারীর ফাঁসী কার্যকর করা সম্ভব হত। পরবর্তী চারশো বছরেও হয়ত এত শিশুকে অস্বাভাবিক মৃত্যু বরন করতে হত না।
আমরা কি আমাদের শিশুদের জন্য একটি বাসযোগ্য পৃথিবী গড়ে তুলব না? অনাগত প্রজন্মকে একটি সুস্থ সমাজ, একটি নিরাপদ আবাস ভূমি তৈরি করে দেয়ার দায়িত্ব কি আমদের নয়? আমাদের শিশুদের কাছে আমরা কতটা প্রতিশ্রুতিবদ্ধ?