ক্যাটেগরিঃ রাজনীতি

ডেমোক্রেসি চান ভাল কথা। আগে নির্ধারণ করুন সেটা কোন ডেমোক্রেসি। আমেরিকান, ইন্ডিয়ান, বৃটিশ, নাকি নিজেদের মত করে? যদি আপনি আমেরিকান বা বৃটিশ ডেমোক্রেসি চান সে ক্ষেত্রে প্রশ্ন হল সেটা তাদের আভ্যন্তরীণ নাকি নির্দেশিত ডেমোক্রেসি। আর যদি ইন্ডিয়ান ডেমোক্রেসি চান সেক্ষেত্রে প্রশ্ন হল আমাদের নেতারা কি এ পর্যন্ত ইন্ডিয়ান নেতাদের মত রাজনৈতিক প্রজ্ঞা এবং দেশপ্রেমের অকাট্য প্রমাণ দেখাতে সক্ষম হয়েছেন?

ইন্ডিয়ান নেতারা কি স্বাধীনতা বিরোধী শক্তিকে এভাবে প্রশ্রয় দেন? আমাদের দেশে স্বাধীনতার অর্ধ শতাব্দী পরেও পক্ষ-বিপক্ষ শক্তি প্রবল প্রতাপে রাজনীতি করছে? এটাকে কি তথাকথিত উন্নত বিশ্বের কোন দেশ নিজেদের বেলায় গ্রহণ করবে? আমেরিকান বা বৃটিশ ডেমোক্রেসি চাপিয়ে দিয়ে মধ্যপ্রাচ্যকে শ্মশান করে তুলল আমরা সেই গণতন্ত্র চাই নাকি তাদের আভ্যন্তরীণ গণতন্ত্রকে আমরা গ্রহণ করব।

democracy-in-ancient-and-modern-civilizations-3-638

যে কোন ধারনা প্রয়োগের ক্ষেত্রে পূর্বেই অনুকূল পরিবেশ এবং গ্রহণযোগ্য নেতা চাই। আমরা কি এ ব্যাপারে নিশ্চিত যে তেমন পরিবেশ এবং নেতা আমরা তৈরি করতে পেরেছি? আমেরিকান বা বৃটিশ ডেমোক্রেসি এলো কোথা থেকে? সেটা কি কোন দৈব বানী নাকি নিজেরা নিজেদের মত করে প্রয়োজন অনুযায়ী তৈরি করে নেয়া হয়েছিল? তারা যদি তাদের মত করে তাদের গণতন্ত্র সাজিয়ে নিয়ে বিশ্বব্যপি রপ্তানি করতে পারে তাহলে আমরা কেন পারব না? আমাদের রাজনীতিবিদগণ এমন দেউলিয়াপনাই বা কেন দেখাবেন? কেন তারা ধার করা গণতন্ত্রের মোহে উন্মাতাল?

স্থান কাল পাত্র ভেদে সব কিছুই পরিবর্তনশীল। আমরা তাদের কাছ থেকে ধারনা নিতে পারি। তার সাথে নিজেদের প্রয়োজনকে যুক্ত করে নিয়ে আমাদের মত করে আমাদের শাসনব্যবস্থা নির্ধারণ করে নিতে পারি। যা অন্যান্যদের জন্য অনুকরণীয় হয়ে থাকবে। সেটা না করে কেন প্রভু মহাপ্রভু খুঁজতে যাই?

আমাদের দেশে পতিত স্বৈরশাসকের অঙ্গুলিহেলনে গণতান্ত্রিক শক্তি গুলিকে চলতে হয়! আমাদের দেশে প্রকাশ্য মিডিয়ায় স্বাধীনতার পক্ষ-বিপক্ষ শক্তির বিতণ্ডা হয়! আমরা আবার তা মহানন্দে উপভোগ করি। এ সব বিবেচনায় নিয়েই তো আমাদের গণতন্ত্র সাজাতে হবে। সেটা ভুলে গেলে চলবে কেন?

গনতন্ত্র চাই আমরা সকলেই সেটা হোক এমন যেখানে অধিকারের নামে কেউ কাউকে পুড়িয়ে মারার সাহস পাবে না। যেখানে কেউ অধীকারের নামে স্বাধীনতার বিরুদ্ধে অবস্থান নেয়ার সুযোগ পাবে না। গনতন্ত্র চাই এমন যেখানে অধিকারের নামে কেউ দেশের স্বাধীনতার ইতিহাস নিয়ে মিথ্যাচারের সাহস পাবে না। আর এই চাওয়াগুলো পুরন সাপেক্ষে যে গনতন্ত্র তা কখনোই আমদানি নির্ভর হতে পারে না। আমার গায়ের জামাটা আমার হাতের, আমার কাধের; এক কথায় আমার শরীরের মাপেরই হতে হবে নয়ত তা বেঢপ লাগবে। সেই একই জামায় অন্যকে অনেক বেশী সুন্দর লাগলেও তাতে আমার কিছুই যায় আসে না।

kmgmehadi@gmail.com