ক্যাটেগরিঃ আইন-শৃংখলা

কারো সন্তান হঠাত নিরুদ্দেশ হলে সংশ্লিষ্ট থানায় দ্রুত জানানো বাধ্যতামূলক করা হোক। স্কুল কলেজের শিক্ষার্থীদের অনুরোধ করা হোক তাদের পরিচিতদের কেউ যদি অনলাইনে বা অফলাইনে জঙ্গি মনোভাব পোষণ করে থাকে প্রমাণ সাপেক্ষে তা কলেজ কর্তৃপক্ষের নজরে আনুক। এবং স্কুল-কলেজ কর্তৃপক্ষ তা গুরুত্ব সহকারে যাচাই সাপেক্ষে সংশ্লিষ্ট থানাকে অবহিত করুক।

আপনার বাসায় আপনার সন্তান বন্ধু পরিচয়ে যেন কাউকে আশ্রয় না দেন। এলাকায় সন্দেহভাজন অপরিচিত অথবা চেনা জানা মানুষের হঠাত পরিবর্তন চোখে পড়লে সেটা নিয়ে নিজেরা আলোচনা করুণ। এলাকার মুরব্বীদের নজরে আনুন। প্রয়োজনে সংশ্লিষ্ট থানাকে অবহিত করুন।

বাংলাদেশ অত্যন্ত ঘনবসতিপূর্ণ একটি দেশ এখানে চাইলেই আড়ালে থাকা যায় না। আমার আপনার আশে পাশেই আছে এমন অনেক বিপথগামী তরুণ। আমরা সচেষ্ট হলেই সম্ভব অনেক অপ্রীতিকর পরিস্থিতি এড়ানো। সামাজিক সমস্যা সমাধানের দায় সমাজবদ্ধ প্রতিটি মানুষের। আমরা আমাদের দায়িত্বটা পরিপূর্ণভাবে পালন করছি না।

সর্বোপরি আমরা যেন মাদারীপুর বাসীর কাছ থেকে শিক্ষা গ্রহণ করি আমাদের আশেপাশে কেউ আক্রান্ত হলে আমরা যেন কেবল প্রত্যক্ষদর্শী হয়ে না থেকে আক্রান্ত ব্যক্তিটিকে বাঁচানোর চেষ্টা করি। একই সাথে আমরা যেন দুর্বৃত্তদের ধরে ফেলারও চেষ্টা করি। জঙ্গিবাদ মোকাবেলা কখনোই সম্ভব হবে না যদি না সামাজিক প্রতিরোধ ব্যবস্থা জোরদার করা হয়।
প্রশাসন একদিকে জঙ্গি ধরবে অন্যদিকে অনুকূল পরিবেশে বা প্রতিবন্ধকতা হীন পরিবেশে নিত্য নতুন জঙ্গি জন্ম নেবে। তাতে সমস্যার কোণ সমাধান হবে না। প্রশাসনের জঙ্গি পাকরাওয়ের পাশাপাশি এর জন্ম বন্ধ করাটাও একই রকম জরুরী।