ক্যাটেগরিঃ আইন-শৃংখলা

14581580_1097350360358077_3404471714330324950_n
কাউকে কষ্ট পেতে দেখলে আমার ভীষণ ভালো লাগে। অন্যের হাতে কষ্ট পেতে দেখলে তো আর কথাই নেই। কেননা সে ক্ষেত্রে নিজের কোন বিপদের আশঙ্কা থাকে না অথচ একজন মানুষের কষ্ট পাওয়া দেখার সবটুকু স্বাদ পাওয়া যায়। আক্রান্ত মানুষের আর্তচিতকার, বাচার আকুতি সব, সবটাই দেখতে পাওয়া যায়। সমস্যা হল এমন দৃশ্য তোঁ আর সব সময় দেখতে পাওয়া যায় না তাই আমি সুযোগ পেলে তার ভিডিও করে রাখি। কি পাঠক, বিশ্বাস হচ্ছে না? মনে হচ্ছে লেখক একজন সাইকো রোগী? হ্যাঁ সে আপনি ভাবতেই পারেন। তবে সত্যি বলছি। আমি একা নই আয়নার সামনে দাঁড়িয়ে দেখুন আপনিও আমার গোত্রভুক্ত। প্রমাণ চান?
ধরুন আপনি নিরস্ত্র। আপনার সামনে একজন মানুষকে কুপিয়ে মেরে ফেলা হচ্ছে। আপনি হাতের কাছে কি একটি লাঠিও পেলেন না; যেটা দিয়ে হত্যাকারীকে দু’ঘা মারতে পারেন। বাঁচাতে পারেন আক্রান্ত মানুষটাকে?

পারেন, কিন্তু এগিয়ে যাচ্ছেন না। এমনকি হত্যাকারি একা আর আপনার সাথে দশজন লোক থাকলেও আমরা এগিয়ে যাচ্ছি না। কারণ একটাই, আপনি নিজেও একজন হত্যাকারী। মানুষের মধ্যে নুন্যতম যে বিবেক বোধ কাজ করার কথা আপনার আমার মধ্যে সেটি কাজ করছে না। করছে না বলেই- সিলেট এমসি কলেজে প্রকাশ্যে সিলেট সরকারী মহিলা কলেজের এক ছাত্রীকে কোপাতে পারল এক নরপশু। শুধু তোঁ এই একটি নয় এমন অজস্র ঘটনা নিত্য ঘটে চলেছে আমাদের সম্মুখে। আমরা প্রতীকারে এগিয়ে যাচ্ছি না। কোন প্রতিবাদ করছি না। যদি আক্রান্ত মানুষটি হত নিজের বোন বা ভাই? তাহলে কি করতাম? এভাবেই চুপ করে থাকতাম?
যে লোকটা হত্যাকাণ্ড ঘটাচ্ছে সে তার এই অন্যায় আচরণের বিরুদ্ধে হয়ত একশ একটা যুক্তি তুলে ধরবে। যে সব যুক্তির মধ্যে দুএকটি হয়ত যুক্তিগ্রাহ্যও মনে হবে। যদিও তার কোণটাই কাউকে হত্যার বৈধতা দেবে না। তবে আমি আপনি যে নিশ্চল-নিশ্চুপ হয়ে দাঁড়িয়ে রইলাম, তার পক্ষে কিন্তু একটি যুক্তিও তুলে ধরতে পারবেন না। তাহলে আমরা কেন খুনের দায়ে অভিযুক্ত হব না?

মানুষ যদি মানুষের বিপদে এগিয়েই না আসে তাহলে সে কেন সমাজবদ্ধ হয়ে থাকবে? তার তো জলে জঙ্গলে গিয়ে বাস করা উচিৎ। আমরা এগিয়ে যাচ্ছি না শুধু নয়। আপনি আমি বা আমাদের মধ্যের কেউ কেউ কিন্তু সেই নৃশংসতা ভিডিও করছি! কেন বলুন তো?

কারন ওটাও এক ধরনের পৈশাচিক আনন্দ লাভের উপায়। এক দল মানুষ এই নৃশংসতার পাশে দাঁড়িয়ে দর্শকের ভুমিকা পালন করে। কিছু মানুষ ভিডিও করে রাখে অমন দৃশ্য বার বার দেখতে পাবে বলে!

পিশাচের কথা শুনেছেন দেখা পাননি। অথচ আপনার পাশেই দাঁড়িয়ে আছি আমি, এক জলজ্যান্ত পিশাচ। ভাল করে লক্ষ করে দেখুন কে জানে আমার পাশে হয়ত নিজেকেও দেখতে পাবেন একই চেহারায়!

kmgmehadi@gmail.com