ক্যাটেগরিঃ আইন-শৃংখলা

14572300_1222299111166280_4309562816381435262_n

ছাত্রলীগের শুভাকাঙ্ক্ষীরা প্রশ্ন তুলেছেন বদরুলের অন্যায়ের সাথে ছাত্রলীগকে জড়ানোর কী যুক্তি আছে? যুক্তি তো অবশ্যই আছে। ক্ষমতার দাপটেই যে সে এটা করেছে সেটা বলার অপেক্ষা রাখে না। কোন সাধারণ ছাত্রের এতটা সাহসই হবে না। আপনি ছাগল পালবেন আর সে ছাগল অন্যের ক্ষেত নষ্ট করলে তার দায় নিবেন না এটা তো হতে পারে না। তাহলে শিবিরের ছেলেরাও বলতে পারে যারা রগ কেটেছে বা অন্যান্য অপরাধ করেছে তার দায় শিবিরের নয়।

কী বলছেন হিসেব করে বলুন। মাননীয় প্রধানমন্ত্রী কি এই ছাত্রলীগের কিছু নেতার বিতর্কিত কর্মকাণ্ডে ক্ষুদ্ধ হয়ে সাংগঠনিক নেত্রীর পদ থেকে পদত্যাগ করেননি? ছাত্রলীগের সাবেক সভাপতি মাননীয় মন্ত্রী ওবায়দুল কাদের কি একাধিক বার এই সংগঠনের নেতা কর্মীদের সতর্ক করেননি?

ছাত্রলীগ কেন বদরুল সংগঠনের সাথে যুক্ত নয় বলে বিবৃতি প্রদান করছে। যখনই এই বিবৃতি প্রদান করলেন তখনই এ প্রসঙ্গে কিছু প্রশ্ন উত্থাপিত হবে। কবে তাকে অব্যহতি প্রদান করা হল? কে তার স্থলাভিষিক্ত হলেন? কেন বিবৃতিতে সে তারিখটি উল্লেখ করলেন না? ইত্যাদি ইত্যাদি। এ সব প্রশ্নের উত্তর দেয়ার জন্য আপনারা তৈরি তো?
tokitahmid-1475658518-68555c6_xlarge
আপনারা তো বদরুলকে অব্যহতি দেয়া হয়েছে এ সব না বলে বরং এর বিরুদ্ধে সাংগঠনিক ভাবে অবস্থান নিতে পারতেন। বদরুলের বিচার চেয়ে রাস্তায় নামতে পারত। তাতে করে তো অন্যান্য নেতা কর্মীরাও সতর্ক হয়ে যেত। তা না করে আপনারা দায় এড়ানোর চেষ্টা করছেন। এটা তো একটা বড় অন্যায়। ছাত্রলীগ বলতে পারত এত বড় সংগঠনে কিছু খারাপ মানুষ ঢুকে যেতে পারে। কিন্তু যে কেউ অপরাধ করলে সবার আগে সংগঠন শাস্তি নিশ্চিত করবে। আইন প্রয়োগকারী সংস্থার হাতে সংগঠনই তুলে দেবে। তারা কখনোই এমনটি করে নি বা বলে নি। তারা কি এ জন্যে দুঃখ প্রকাশ করেছে? খাদিজার পরিবারের কাছে ছুটে গেছে? যায়নি।

কেন যায়নি?

ছাত্রলীগ ঠিক এ ভাবেই অনেক দিন ধরে তার সংগঠনের নেতা কর্মীদের অন্যায় আচরণের প্রচ্ছন্ন বৈধতা দিয়ে আসছে। এর ফলাফল কখনোই ভাল হতে পারে না। ছাত্রলীগ এর নেতাদের বিরুদ্ধে যত অভিযোগ ওঠে এর কর্মী সমর্থকদের বিরুদ্ধে তো তার সিকিভাগও ওঠে না। তার কারন কি ক্ষমতার আস্ফালন নয়?

এবার একটু উল্টোভাবে বিষয়টা দেখুন তো। ধরুন খাদিজা ছাত্রলীগের নেত্রী আর বদরুল অরাজনৈতিক সাধারণ ছাত্র। একই ঘটনার প্রেক্ষিতে ছাত্রলীগের ভূমিকা কি হত? আপনিও জানেন আমিও জানি। সে আলোচনায় তিক্ততাই বাড়বে। তার থেকে বরং এই সংগঠনটির নেতাদের আদর্শিক হতে বলেন। তারা তো পুরাতনদের বেঁচে খাচ্ছেন আর দলের ক্ষমতার বেনিফিসিয়ারী হচ্ছেন। আগামী প্রজন্মের জন্য লজ্জা ছাড়া আর কি রেখে যাচ্ছেন সেটা জিজ্ঞেস করুন।

সব শেষে আবার বলব, এই ঘটনার জন্য ছাত্রলীগ অবশ্যই দায়ী। দায় এই সংগঠনকে নিতেই হবে। এমন কি এসব কারণে দল হিসেবে আওয়ামী লীগ যে ক্ষতিগ্রস্ত হচ্ছে সে দায়ও তাদের নিতে হবে।

ছবিঃ সেলিনা মওলা