প্রয়োজন পাবলিক টয়লেট সংকটের ‘স্মার্ট’ সমাধান

ঢাকা নগরবাসীর একটি ‘বদভ্যাস’ যত্রতত্র মূত্র ত্যাগ করা। সন্দেহ নেই এটা সত্যিই একটি খারাপ কাজ। কিন্তু একে বদভ্যাস বলাটা কতটা সঙ্গত সেটা নিয়ে আমার প্রশ্ন রয়েছে। বদভ্যাস আমরা তাকেই বলি যা ইচ্ছে করলেই এড়িয়ে যাওয়া যায়। কিন্তু এই সমস্যাটা কি মানুষ ইচ্ছে করেই করছে? নাকি বেশির ভাগ ক্ষেত্রেই অনিচ্ছা স্বত্বেও বাধ্য হয়ে করছে? ২০১৫ সালের… Read more »

প্রাকৃতিক গ্যাসের ভয়ঙ্কর ব্যবহারের নাম ‘ফুটকা’

গত ২৯ এপ্রিল  আরটিভি অনলাইনে  “ফুটকা’ এখন নারায়ণগঞ্জের আতঙ্ক” শিরোনামে একটি পিলে চমকানো প্রতিবেদন প্রকাশিত হয়েছে। (আরটিভি অনলাইনের প্রতিবেদনে ফুটকা পদ্ধতির এই ছবিটি ব্যবহার করা হয়েছে।) ওই প্রতিবেদন থেকে জানা যায়, নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার বাসিন্দারা বৈধ উপায়ে গ্যাস সংযোগ না পেয়ে বেলুনে গ্যাস সংগ্রহ করে রাখছেন। দিনের বেলায় বৈধ সংযোগে গ্যাসের চাপ না থাকায় বেলুন আকৃতির বিশেষ… Read more »

ফুটওভার ব্রিজটি এভাবে খুলে নেয়া ঠিক হয়নি

ঢাকায় অসংখ্য ফুটওভার ব্রিজ থাকলেও তার খুব কম সংখ্যকই যথাযথ ব্যবহার হয়।  হাতেগোনা কয়েকটি আছে যার শতভাগ ব্যবহার হয়। অর্থাৎ একজন মানুষও ফুটওভার ব্রিজ ছাড়া রাস্তা পার হন না। তারই একটি হল শ্যাওড়া বাসস্ট্যান্ডের ফুটওভার ব্রিজটি। দুইদিন আগে হঠাতই এর ব্যবহারকারীরা দেখতে পেলেন ব্রিজটি হাওয়া হয়ে গেছে অর্থাৎ খুলে নেয়া হয়েছে। যারা এই রাস্তায় চলাফেরা… Read more »

রাষ্ট্র তার সেবায় সর্বোচ্চ মেধাবীদের বেছে নিক

ক’দিন ধরে দেশে নতুন আন্দোলনের ঢেউ উঠেছে, ‘চাকরিতে কোটা সংস্কার করতে হবে’। আবার জেগে উঠেছে শাহবাগ। দাবি আদায়ের পাদপীঠ হয়ে ওঠা শাহবাগ আবার দেখতে পেল একটি দাবি নিয়ে স্বতঃস্ফূর্ত জনতার ঢল। কোটা নিয়ে এদেশের মানুষের মধ্যে বহুদিন ধরেই এক ধরনের চাপা ক্ষোভ বিরাজ করছিল। কারণ এটা হচ্ছে একটি ঘোষিত বৈষম্য, যা হয়ত একটা সময়ের প্রেক্ষাপটে… Read more »

সিনেমা শিল্পের ক্রান্তিকাল কাটাতে চাই সমন্বিত উদ্যোগ

একজন দর্শক সিনেমা হলে যান বিনোদিত হতে। তিনি তার গাঁটের পয়সা খরচ করে তার একটি মৌলিক চাহিদা পূরণের লক্ষ্যে হলে যান। সেখান থেকে যখন তিনি আশাহত হয়ে ফিরে আসেন এবং পরবর্তীতে যদি আর হলমুখী না হন তখন তার দায় কার? প্রশ্নটির উত্তর পেতে হলে আগে আমাদের খুঁজে বের করতে হবে সেই দর্শক কেন আশাহত হয়েছিলেন… Read more »

এসেছে রাজনীতির নব ধারা উত্থানের মাহেন্দ্রক্ষণ

বাংলাদেশ নতুন ধারার রাজনৈতিক শক্তির উত্থানের সব থেকে ভাল সময়টা পার করছে এখন। অথচ কাণ্ডারির দেখা নেই। স্বাধীনতা লাভের পর থেকেই এ দেশের মানুষ আওয়ামী লীগের বিপরীতে আরেকটি শক্তিশালী রাজনৈতিক শক্তির উত্থান দেখতে চেয়েছে, যার পেছনে ইতিবাচক এবং নেতিবাচক দুটি কারণই বিদ্যমান ছিল। ইতিবাচক কারণটি হল আওয়ামী লীগ যাতে তার আদর্শ থেকে বিচ্যুত হতে না… Read more »

অধ্যাপক জাফর ইকবাল হলেন এক আলোকবর্তিকা

সামান্য আগেই যার হাত প্রাণ নিতে উদ্ধত হল, যার চাকুর আঘাতে তিনি রক্তাক্ত হয়ে ঢলে পড়লেন সামান্য সময়ের ব্যবধানে, হামলার পর যখন তার সন্তান সম ছাত্ররা সেই হামলাকারীকে ধরে গণধোলাই দিচ্ছিল, তখন তিনি নিজের যন্ত্রণা ভুলে প্রাণপণে চিৎকার করে উঠলেন- “আমার কিছু হয় নি, তোমরা ওকে মেরো না। তোমরা ওকে মেরো না!” কিন্তু কেন এই… Read more »

খেলাটা মিয়ানমার খেলছে, পেছনে মদদ অন্য কারোর

  খেলাটা যে মিয়ানমারই খেলছে তা নয়, পেছনে রয়েছে অনেকের মদদ এবং অনেকগুলি কারণ। আন্তর্জাতিক ভূ -রাজনীতি বলুন কিংবা বাংলাদেশের ক্রমশ এগিয়ে যাওয়া- এটা যেমন একটি কারণ, তেমনি চীন এবং ভারতের কর্তৃত্ব স্থাপনের প্রতিযোগিতাও একটি বিশেষ কারণ। যা নতুন মাত্রা যোগ করেছে বাংলাদেশ শেয়ার মার্কেটকে কেন্দ্র করে। তারা উভয়ই চাইছে বাংলাদেশ বেকায়দায় পরে তাদের সাহায্য… Read more »

নিজের পতনের পথ মানুষ নিজেই তৈরি করে

অসহায়ত্ব প্রকাশ করতে পারাটাও এক ধরনের প্রতিরোধমূলক ব্যবস্থা। কখনো কখনো সেটা আক্রমণাত্মক হয়ে ওঠার থেকেও অনেক বেশি শক্তিশালী অবস্থানে নিয়ে যেতে পারে। একজন শক্তিমান মানুষ যখন প্রতিপক্ষের আক্রমণে চূড়ান্ত বিপর্যস্ত হয়ে পড়েন, তিনি যদি তখন আক্রমণাত্মক রূপ পরিত্যাগ করে আত্নসমর্পনের রূপ ধারণ করেন তখন তার পরিচয়টি আর মুখ্য বিষয় থাকে না, সাধারণ মানুষের মধ্যে তার… Read more »

স্থায়িত্বের নিষ্ফল চেষ্টা!

অস্থায়ী মেনে নিয়েই মানুষের অনন্তকাল ধরে নিজেকে বাঁচিয়ে রাখার অক্লান্ত প্রচেষ্টা। নিজেকে বাঁচিয়ে রাখার এই যে আকাঙ্ক্ষা, তার সময়সীমাটাই বা কতকাল- এ প্রশ্নের উত্তর কারো কাছেই নেই। আপনার মৃত্যুর পর আপনি কতদিন বেঁচে থাকতে চান? এ প্রশ্নের উত্তরটা হবে, যতদিন সম্ভব। অর্থাৎ আমরা জানি, সেটাও খুব বেশিদিন নয়। আমরা জানি, বিশেষ কিছু ক্ষেত্রে অসামান্য অবদানের… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক মত-অমত