ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

 

স্বাধীন আর উন্মুক্ত জিনিসের প্রতি আগ্রহ থেকেই কিছুদিন আগে আমার ল্যাপটপ এ অভ্র ইনস্টল করেছিলাম। আর সত্যি কথা বলতে কি ভালই মজাও পাচ্ছিলাম। বিজয় এর কঠিন মারপ্যাঁচ ভাল লাগত না বলে বাংলা তেমন লিখা হত না। খুব জরুরি কাজ থাকলে মাঝে মাঝে দোকানেই চলে যেতাম। কিন্তু অভ্র ব্যাবহার শুরু করার পর অতি উৎসাহে মন চাইলেই প্রয়োজনীয় বা অপ্রয়োজনীয় অনেক কিছুই লিখে ফেলতাম।

গত ২ দিন অফিসের কিছু কাগজ তৈরি করলাম নিজেই যা বাংলা তেই লিখতে হবে ( আমাদের সরকারি ভাষা বাংলা তাই চাইলেও অন্য ভাষায় লেখার সুযোগ নাই) অভ্র আছে তাই দুশ্চিন্তা কি- এমন একটা ভাব নিয়া বসলাম র কয়েক ঘণ্টার মাঝেই সব কাগজ রেডি।

তখন ও বুঝি নাই আমার কপালে এত দুর্গতি আছে। আজ রাত ৮ টার দিকে বের হলাম কাগজ গুলা প্রিন্ট করতে। সমস্যার শুরু তখন থেকেই। ঐযে বললাম মুক্ত থাকতে চাই, কিন্তু প্রিন্ট এর দোকান গুলাতে যে সেঁকল পরানো তা জানা ছিল না। ঢাকার মোহাম্মদপুর এর নুরজাহান রোড আর টাউন হলের গুনে গুনে ১৪ টা দোকানে ঘুরলাম কিন্তু আমার অভ্র আর ms word 2010 এ লেখা ফাইল গুলা ২০০৩ আর বিজয় ইনস্টল করা কোন কম্পিউটার এ ওপেন হলনা। একজন ওপেন করতে পারল কিন্তু ফন্ত এত ছোটো যা বোঝাই যাচ্ছে না। অভ্র অরা কেও ব্যাবহার করে না। কিন্তু অভ্র র প্রতি ভালবাসা থেকে ২৪ ঘণ্টার মাঝে একটা প্রিন্টার কিনে ফেলাও আমার পক্ষে সম্ভব না। তবে প্রিন্টার আমি একটা খুব তারাতারি কিনব। তাও অভ্র কে ছারবনা।

কিন্তু এই মুহূর্তে আপনাদের (যারা বাংলা সফটওয়্যার ভাল বঝেন) সাহায্য আমার খুব দরকার। আমি যদি এখন আবার এই লিখা গুলা বিজয় দিয়া লিখতে চাই আমার অবস্থা খুবি শোচনীয় আকার ধারন করবে। বিজয় আমার কাছে খুবি জটিল আর কুটিল মনে হয়। ১ পেজ লিখতে আমার ৪৫ মিনিট মিনিমাম লাগবে। অভ্রর সেটিংস এ কিছু অপশন আছে দেখলাম কনভার্ট করার ব্যাপারে। কিন্তু আমি এ ব্যাপার গুলা কিছুই বুঝিনা। যদি কোন উপায় কার জানা থাকে আমাকে প্লিজ সাহায্য করেন। র যদি আমাকে লিখতেই হয় বিজয় দিয়া তাহলে আমার জানা খুবি দরকার অভ্র আর বিজয় একি সাথে ইন্সটল করে কি কাজ করা যায়? নাহলে তো আবার আরেক ঝামেলা। মনের ভাব প্রকাশ করব অভ্রতে আবার অফিসের কাজ করার সময় কি ওটা ডিলিট করে বিজয় ইনস্টল করব?

এই অভ্রর বিজয় এর পাল্লায় পরে আমার অবস্থা খুবি খারাপ। সাহায্য খুবি দরকার…………

(আমার ল্যাপটপ এর কনফিগ টা বলে দেই। যারা সত্যি এক্সপার্ট তারা হয়ত বলতে পারবেন আমার এখন কি করা উচিত… windows 7 ultimate sp1 64 bit os + ms word 2010)