ক্যাটেগরিঃ ধর্ম বিষয়ক

আসছে পবিত্র হাজ্জ । বাংলাদেশ থেকে অনেক হাজী পবিত্র হাজ্জ পালনের জন্য ইতিমধ্যে প্রস্তুতি নিচ্ছেন । তাদের জন্য এই লেখাটি। হাজ্জ হচ্ছে ইসলামের এক রুকুন যা জীবনে একবার করা ফরজ( সামর্থ্য থাকলে) । হাজ্জ কমিটি থেকে যে ঘোষণা পত্র আসবে তা সাথে রাখবেন। এতে হাজ্জের বিভিন্ন নিয়ম কানুন লেখা থাকে । এছাড়া এতে কাভার নং লেখা থাকে । এই নাম্বারটি আপনার জন্য অনেক গুরুত্ব বহন করে। হাজ্জের পূর্বে এবং হাজ্জের সময় এটি আপনার পরিচয় বহন করবে ।এর সাহায্যে হাজ্জ কমিটি আপনাকে প্লেনের টিকিট ও অন্যান্য জিনিস পেতে সহায়তা করবে ।

১.পাসপোর্ট সবসময় আপনার সাথে রাখবেন ।মক্কা শরীফ পৌছানোর পর মুয়াল্লিম আপনার পাসপোর্ট টি তার কাছে নিয়ে নেবেন। দেশে ফেরার সময় বিমান বন্দরে আপনাকে প্রদান করা হবে।
২.যাত্রার পূর্বে প্লেনের টিকিট ভালভাবে দেখে রাখবেন। এটি আপনার হাতের নাগালে রাখবেন।
৩.আপনার পরিচয় পত্র সবসময় সাথে রাখবেন। এটি আপনি হাজ্জ কমিটির পক্ষ থেকে পাবেন। এতে আপনার নাম ঠিকানা , আপনার রক্তের গ্রুপ ,হাজের ক্যাটাগরী, এবং আপনার পাসপোর্ট নাম্বার উল্লেখ থাকবে । আপনি নির্দিষ্ট ফিতার মাধ্যমে তা গলায় ঝুলিয়ে রাখবেন।
৪.হজ্জ কমিটির পক্ষ থেকে আপনাকে একটি স্টিলের কড়া দেয়া হবে যা অনেকটা ব্যাচলাইটের মত। এতে আপনার দেশের নাম, পাসপোর্ট নাম্বার ইত্যাদি প্রয়োজনীয় তথ্য উল্লেখ থাকবে। এটি আপনি হাতে পরবেন
৫.সাথে সবসময় কম্পিউটারে প্রস্তুত আপনার পরিচয় পত্র রাখবেন।
৬.এহরামের সাথে ভাল বেল্ট ব্যাবহার করবেন।
৭.টাকা কে মুদ্রা বিনিময়ের মাধ্যমে রিয়ালে পরিনত করে নেবেন।
৮.প্রয়োজনীয় সকল নিত্য ব্যাবহারের জিনিস সাথে নেবেন( ব্রাশ, পেস্ট, সাবান ইত্যাদি)
৯.আপনার সাথে থাকে গাইড এর নাম্বার এবং পরিচয় ভালভাবে জেনে নেবেন।
১০.প্রয়োজনীয় কিছু ওষুধ সাথে রাখবেন (প্যারাসিটামল, রেনিটিড জাতীয়, বমির ট্যাবলেট )
১১.অবশ্যই মোবাইল ফোন সাথে নেবেন। সৌদি অবস্থান রত পরিচিত জনের নাম্বার সাথে নিবেন।

এই প্রথমিক বিষয় গূলো খেয়াল রাখবেন। আল্লাহ পাক আপনার হাজ্জ কবুল করুক ।