ক্যাটেগরিঃ আন্তর্জাতিক

 

খাদেমাইনে হারেমাইনে শরিফাইন আবদুল আজিজ(সৌদি বাদশা) গতকাল রবিবার সৌদি আরবের জাতীয় দিবসে রিয়াদে ভাষণ প্রদান কালে বহুল আলোচিত নারীদের ভোটাধিকার আইন পাশের ঘোষণা দেন । বাদশাহের এই ঘোষণার সাথে সাথে সৌদি মেয়েরা আনন্দে মেতে উঠেন। দীর্ঘ দিন যাবত তারা ভোটাধিকারের জন্য আন্দোলন চালিয়ে আসছিলেন ।

রাজা আবদুল্লাহ সুরা কাউন্সিলে তৃতীয় বছরের পঞ্চম অধিবেশনের ভাষণের সময় এই ঘোষনা দেন। তার এই ঘোষণা মুলত রিয়াদের গভর্নর প্রিন্স সাত্তাম এবং সুরা কাউন্সিলের প্রধান আবদুল্লাহ আল আসিক দ্বারা গৃহীত হয়েছিল । উক্ত অনুষ্ঠানে সৌদি আরবের গ্রান্ড মুফতি শেখ আবদুল আজিজ শেখ এবং সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ছাড়া ও সৌদি আরবের অনেক শেখ উপস্তিত ছিলেন । পরিশেষে বাদশাহের ঘোষণার মধ্য দিয়ে নারীদের ভোটাধিকারের ঘোষণা আসে।

তবে ঘোষণার আগে তিনি অনেক ভাবে মেয়েদের কর্তব্য এবং কাজের ধারা নিয়ে দীর্ঘ বক্তৃতা প্রধান করেন । প্রাথমিক ভাবে সৌদি নারীরা সুরা কাউন্সিলের সদস্য হতে পারবে এবং আগামী ২০১৫ সালের সিটি মেয়র নির্বাচনে অংশগ্রহন করতে পারবে।তবে আসছে নির্বাচনে তারা অংশগ্রহন করতে পারবে না ।

এতদিনে অবরুদ্ধ থাকা নারীরা এতে বেশ খুশি। “জামিলা আন নোরা ” নামের এক সৌদি মহিলা বলেন এটা প্রথমিক প্রক্রিয়া । এরপর আমরা জাতীয় সকল কর্মকাণ্ডে সম্পৃক্ত হতে পারব । এজন্য বাদশাহকে অনেক ধন্যবাদ ।

সৌদি আরবে এখন নারীদের ড্রাইভিং নিষিদ্ধ । খোলামেলা ভাবে ঘুরাপেরা নিষিদ্ধ । তবে পর্দার মাঝে থেকে বাইরে যাওয়া যায়। দীর্ঘ দিনের বাঁধা ঠেলে নারী’রা কতটুকু এগিয়ে এসে সমাজে তাদের প্রভাব বিস্তার করতে পারবে তা এখন দেখার বিষয় ।