ক্যাটেগরিঃ প্রবাস কথন

কাজের বাইরের সময় যাযাবরের মত ঘুরি এখানে সেখানে । দুই মাস পূর্বে অফিসিয়াল কাজে জেদ্দায় গিয়েছিলাম। জেদ্দা ইন্টারন্যাশনাল বাংলাদেশী স্কুলের বাইরে দাঁড়িয়ে এক বন্ধুর সাথে কথাবলছিলাম দেশের সাময়িক অবস্থা নিয়ে । সামনে দিয়ে স্কুল ব্যাগ কাঁধে নিয়ে ছেলেদের দেখে পুরানো সৃতিতে ফিরে গেলাম। একটু এগিয়ে গিয়ে কিছু ছাত্রের সাথে আলাপ করতে চাইলে ওরা প্রথমে অপারগতা জানায় । শেষে রাজি হয় । আমি প্রশ্ন করি দেশ নিয়ে কি ভাব।তাদের জবাব ছিল এমন-

“দেশ নিয়ে ভাবার তেমন কিছু নেই। টিভিতে দেশের বর্তমান অবস্থা দেখে তারা দেশে স্থায়ী ভাবে যেতে নারাজ। দেশে ছুটিতে যাওয়া যায় কিন্তু স্থায়ী ভাবে যাবার চিন্তা আমাদের বাবা মা এখন করছে না । যে দেশে পুলিশ থেকে শুরু করে ডাক্তার , উকিল , সকলে দুর্নীতি গ্রস্থ সেখানে নিজেদের ভবিষ্যৎ খুজে নিতে তাদের পক্ষে কষ্টসাধ্য হবে বলে তারা মনে করেন । ”
আমার আবার প্রশ্ন করি বাংলাদেশী হিসাবে তোমাদের দেশের প্রতি কি কোন দায়িত্ব নেই, জবাবে তারা বলে –

” আমরা তো বাংলাদেশে জন্মগ্রহণ করি নি । দেশ আমাদের জন্য কি ভাবে , তাহলে আমরা দেশের জন্য কি ভাবব। ”

অবাক হলাম জুনিয়র স্কুলের কিছু ছাত্রের মুখ থেকে এমন কথা শুনে । আমি নিশ্চিত তাদের বাবা মা তাদের যেভাবে মানুষ করছে তারা সেভাবেই মানুষ হচ্ছে । তারা সকলে বড় হয়ে চাকুরী করে বিদেশে থেকে যেতে চায় । তাদের কাছে বাংলাদেশ যেমন সৌদি আরব ও তেমন মনে হয় । তাদের অনেকের বাবা মা এখানেই আছেন বছরের পর বছর। কারো বাবার আছে বড় ব্যাবসা , কেউ ডাক্তার , কেউ ইঞ্জিনিয়ার এমন আরো অনেক পেশায় জড়িত। তারা কেউ চায় না অস্থির বাংলাদেশে বসবাস করতে । তাদের কথায় বলি – যেখানে প্রতিনিয়ত সন্ত্রাস দুর্নীতি আর খুন রাহাজানি লেগে আছে সেখানে একদিন ফিরে যাব ভাবলেই শরীর শিউরে উঠে ভয়ে ।

হায়রে বাংলাদেশ। কত স্বপ্ন কত আবেগ আর কত প্রানের আত্নত্যাগের বিনিময়ে এই দেশ। সেই দেশে আজ তারই সন্তান বাস করতে ভয় পায়। এই লজ্জা রাখবো কোথায়। সেই ছোট থেকে দেশকে অন্যরকম ভালোবাসি। অল্প কিছুদিনের প্রবাস জীবন আমাকে দেশকে আরো বেশী ভালোবাসতে শিখিয়েছে , সেই দেশকে নিয়ে আগামী প্রজন্মের এমন ভাবনা দুশ্চিন্তার কারন হওয়ার কথা।

তাহলে কি আমাদের স্বাধীনতা আজ ব্যর্থ । সোনালী স্বপ্নের বীজ কে বুনবে এই দেশের জন্য । প্রতি বছর এই দেশ থেকে উচ্চশিক্ষায় শিক্ষিত হবার নামে কতজনে পলায়ন করছে , তার হিসেব কে রাখে। একদিন তারা ভুলে যায় নিজের দেশমাতাকে , ভুলে যায় জন্মস্থান আর শৈশবের সৃতি বিজড়িত সব কিছু। অর্থ লোভ এবং উচ্চাভিলাসিতা গ্রাস করে তাদের পুরো চিত্ত জুড়ে। প্রতি বছর হাজার হাজার মেধাবী কোথায় চলে যায় দেশ ছেড়ে । রঙ্গিন স্বপ্নে বিভোর হয়ে ভুলে যায় এই দেশকে কিছু দেবার আছে তাদের।