ক্যাটেগরিঃ নাগরিক সমস্যা, ফিচার পোস্ট আর্কাইভ

বন্ধু ইউসুফ ঢাকায় চাকুরী করে নামকরা ঔষুধ কোম্পানিতে। ঈদের ছুটিতে বহু কষ্টে বাড়ী গিয়েছে , বাবা মায়ের সাথে ঈদ করতে। অফিসে ছুটি কম তাই ঈদের আগের দিন বাড়ি ফেরার সুযোগ মেলে। অনেক কষ্টে ট্রেনের টিকিট কেটে ও সারা পথ দাঁড়িয়ে এসেছে নিজের গ্রামে। বাবা মায়ের হাসি মুখ দেখে কষ্ট অনেকটা লাঘব হয়ে যায় তার। ঈদ , ব্যাস্ততা কখন সময় ফুরিয়ে গেছে সে হিসেব তার নেই । প্রতিদিন টেলিফোনে আলাপ হয় আমার সাথে । আজ সকাল থেকে ফোনের পর ফোন করছি রিং হচ্ছে কিন্তু ধরছে না । অবশেষে যখন ধরল তখন তার মেজাজ চরমে । কি হয়েছে জানতে চাইলে বলল
“কেন খবরে দেখিস নি । এই নিয়ে ছয় মাসের মধ্যে জ্বালানি তেলের মুল্য বৃদ্ধি হল তিনবার। বাসের কাউন্টারে টিকিট নাই । দাম বাড়ায় তারা এখন ও কোন সিদ্ধান্তে আসতে পারছে না ঈদের ছুটির কারনে । সে কারনে এখন টিকিত ও পাওয়া যাচ্ছে না । এদিকে আজ রাতের মধ্যেই ঢাকা ফিরতে হবে।”

একটানা কথা গুলো বলে গেল বন্ধু । শুনলাম আর দীর্ঘশ্বাস ফেললাম। যেই দেশে ছয় মাসের মাথায় তিন তিন বার জ্বালানি তেলের মুল্য বৃদ্ধি পায় সে দেশের সাধারন মানুষের কত দুর্ভোগ হয় তা ভুক্তভোগী ছাড়া কারো জানার কথা নয়। গত বুধবার অর্থমন্ত্রী আশ্বাস দিয়েছিলেন জ্বালানি তেলের মুল্য ইতিমধ্যে বাড়ছে না । কিন্তু এখন দেখছি তার কথার কোন ভরসা নেই । যেমনটি ছিল না শেয়ার বাজারের ব্যাপক ধ্বস নামার সময় ।

আজ দেশে মন্ত্রীর কথায় যদি জনগন সত্যতা খুজে না পায় , তাহলে কার কথায় সত্য খুজে পাবে , দেশের নিরীহ জনগন । ঘরমুখো মানুষ গুলো ঈদ শেষে ঢাকা ফিরতে কতটা কষ্টের স্বীকার হবে তা কি বলতে পারবেন মাননীয় মন্ত্রী । আমি জানি এই প্রশ্নের কোন জবাব নাই । আর একটা কথা না বললে ও নয় , জ্বালানি তেলের মুল্য বৃদ্ধি করে আর কতবার তিনি ধ্বস নামা অর্থনীতিকে রক্ষা করতে পারবেন সেটাই এখন দেখার বিষয় । সরকারের কাছে এখন জনগনের দুর্ভোগের কি কোন মুল্য আছে তা আমার জানা নেই । একসময় রাজনীতিতে এই সরকারের স্বপক্ষের দলে ছিলাম , সে কারনে আজ বন্ধুরা ক্ষেপায় , আঙ্গুল উচিয়ে সরকারের ভুল গুলোকে দেখিয়ে দেয় । তখন একজন সচেতন নাগরিক হিসাবে চিন্তা করলে দেখি তারা যথার্থই বলেছে । তখন বুকের গভীরে সেই কষ্ট টা অনুভব করি যা দেখানোর মত কেউ নাই ।

জাতীয় নির্বাচন ইস্যুতে বি এন পির মনোভাব লক্ষ্য করলে বুঝা যায় তারা নির্বাচনে যাবে না । ক্ষমতাসীন দল তখন একটা বস্তুনিষ্ঠ নির্বাচন জাতিকে উপহার দিতে পারবে কিনা সেই প্রশ্ন আর সবার মত আমার ও সন্দেহ থাকে ।

আজ টিভি চ্যানেলের এক নিউজে দেখলাম বাস ভাড়া বৃদ্ধি পেলে সরকার এবার জনরোষের সামনে পড়বে । আগামীকাল কি হবে তা আমাদের কারো জানা নেই । সব কিছুর পর ও বলতে হয় এই সময়ে জ্বালানি তেলের মুল্য বৃদ্ধি কতটা যুক্তিযুক্ত হল ।

Touhidullah82@gmail.com
রিয়াদ , সৌদি আরব থেকে ।

***
ফিচার ছবি: আন্তর্জাল থেকে সংগৃহিত