ক্যাটেগরিঃ গণমাধ্যম

সুভাষ দত্ত নামে কলকাতার একটি ছেলে আজ তিনমাস হল আমাদের কোম্পানিতে জয়েন করেছে । যেহেতু দু’জনেই বাংলা জানি তাই রাতের বেলা ডিনার সেরে দুইজনে বসে টিভি দেখি আমার রুমে । বাংলাদেশ এবং ভারতের কমবেশি সব চ্যানেল আছে । ঈদের সময় পুরো নয় দিনের ছুটিতে সুভাষ দত্ত বাংলাদেশী নাটক এবং টেলিফ্লিম গুলো অতি মনযোগের সাথে দেখল । তারপর একরাতে আমাকে বলল,

– বন্ধু তোমাদের চ্যানেলে এত ভালো মানের নাটক হয় অথচ কলকাতায় বসে দেখার উপায় নেই । দুই প্রান্তের মানুষের ভাষা বাংলা হলে ও কলকাতায় কোন বাংলাদেশী টিভি চ্যানেল চলে না ।
– তোমরা নাকি আমাদের চ্যানেল দেখতে চাওনা । আমি তো সে রকম শুনেছি ।
– ভুল শুনেছ । আমরা জনগন ঠিকই দেখতে চাই । কিন্তু উপরের চাপের কারনে হয়ত এমনটা হচ্ছে । তোমরা এককাজ কর ভারতীয় চ্যানেল গুলো বর্জন কর , তখন দেখবে তারা তোমাদের চ্যানেল চালাচ্ছে

একজন ভারতীয় হয়ে সুভাষ বলল তোমরা ভারতীয় চ্যানেল বন্ধ করে দিলে আমাদের চ্যানেল কলকাতায় দেখার অনুমতি মিলবে । এমন সহজ এবং সরল ব্যাপারটা আমাদের দেশের সরকার এবং সংশ্লিষ্টরা কেন বুঝতে পারছে না বোধগম্য নয় । কলকাতার যে কোন টিভি চ্যানেলের চেয়ে অনেক গুনগত মানের প্রোগ্রাম আমাদের দেশের চ্যানেল গুলো দেখায় ।

আমাদের দেশের ক্যাবল অপারেটররা এই ব্যাপারে ভারতীয় ক্যাবল অপারেটরদের সাথে কথা বলে তাদের বুঝাতে পারেন । এমনকি এটা ও বলতে পারেন আমাদের দেশীয় চ্যানেল গুলো ভারতে ঠিকমত সম্প্রচার না হলে ভারতীয় চ্যানেল গুলো ও এ দেশে সম্প্রচার হবে না ।

আমাদের সকলকে ও এই ব্যাপারে ঐক্যবদ্ধ হওয়া দরকার বলে আমি মনে করি । এর আগে ও এই বিষয় নিয়ে অনেক লেখালেখি হলে ও আজ পর্যন্ত ব্যাপারটার কোন সুরাহা হয় নি । আগামীতে হবে কিনা সেই বিষয়ে ও জানা নেই ।