ক্যাটেগরিঃ রাজনীতি

 

আমাদের দেশের প্রধান বিরোধী দলীয় নেত্রী এবং সাবেক প্রধান মন্ত্রী খালেদা জিয়া গতকাল সোমবার দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে জাতি সংঘের মহাসচিব বান কি মুনের কাছে নালিশ করেছেন। বিভিন্ন সংবাদ মাধ্যম এবং পত্রিকার মাধ্যমে খবরটি জানলাম। এছাড়া তিনি মানবতাবিরোধী অপরাধ বিচারে গঠিত ট্রাইব্যুনালের ‘ক্রটি’ নিয়ে জাতিসংঘ মহাসচিবকে লিখিত অভিযোগ জানিয়েছেন খালেদা জিয়া।খালেদা জিয়া আর বলেন -‘আমরা চাই মানবতাবিরোধী অপরাধের বিচার হোক। তবে বিচারের নামে অবিচার কিংবা প্রহসন যেন না হয়। বিচারপ্রার্থীরা যাতে সুবিচার পান তা নিশ্চিত করতে হবে। কিন্তু বর্তমান ট্রাইব্যুনাল আন্তর্জাতিক মান সম্পন্ন নয়।”

দেশের বিপক্ষের একদল রাজাকার মুক্তিযুদ্ধের সময় যাদের ভুমিকা নিয়ে নতুন করে বলার কিছু নেই তিনি যদি তাদের পক্ষে সাফাই গান তাহলে আমরা কি ভাবব?এতদিন তিনি দেশে প্রকাশ্যে জনসভায় বলেছেন , এখন তিনি আন্তর্জাতিক মহলে বলছেন । এর আগে রবিবার দেখলাম বি এন পির সকল বাঘা বাঘা আইনজীবী দেলোয়ার সাঈদী এবং অন্য সকলের পক্ষে আইনী লড়াই শুরু করেছেন । বিচিত্র এই দেশ , শুধু মাত্র ক্ষমতার জন্য কত কিছুই সম্ভব তা দেখতে জনগনের আর বাকি নেই।

আজ ক্ষমতার জন্য কত কি হচ্ছে সব জনগন দেখছে । দেশের মানুষের জন্য রাজনীতি এখন আর নেই , রাজনীতি হয়ে গেছে ক্ষমতা কেন্দ্রিক । আমি জানি আমার এই লেখা প্রকাশ হলে অনেক আমার সমালোচনা করবেন , তাতে আমার কিছু যায় আসে না। আমার বিবেক আমাকে যা বলতে বলে আমি সবসময় তাই বলি। মুক্তিযুদ্ধ এবং সেই সময়ে রাজাকারদের হিংস্র থাবার শিকার ছিল আমাদের পরিবার সেই নির্মমতার অনেকটাই শুনেছি দাদা –দাদীর কাছে । তাতে করেই সেই রাজাকারদের প্রতি আজন্ম এক ঘৃণা আমি বয়ে বেড়াই প্রতিনিয়ত । এই দেশে আজ যারা অনেক বড় বড় ভুলি আওড়ান তাদের কি মনে আছে আজ বাংলাদেশের সৃষ্টি না হলে এমন ভুলি আওড়ানো শুধু অসম্ভব নয় অতি কল্পিত থেকে যেত । সেই দেশের বিরুদ্ধে যারা প্রকাশ্য কাজ করেছে , তাদের জন্য যখন একজন মুক্তিযোদ্ধার স্ত্রী এবং প্রাক্তন প্রধানমন্ত্রী এবং তিনি নিজে ও মুক্তিযোদ্ধা । তখন কি খারাপ লাগে না । আসলে খালেদা জিয়ার ও লাগে , কিন্তু ক্ষমতার মোহ তাকে সেই জায়গা থেকে অনেক দুরে সরিয়ে নিয়ে গেছে ।

বিরোধী দল সংসদে যাওয়া এখন কালচার হয়ে গেছে। কি জবাব দেবে সেই সব সংসদ সদস্যরা যারা তাদের নির্বাচিত করেছে তাদের জন্য তারা কিছুই করছে না। জাতীয় সংসদে গিয়ে সেখানে আপনার অভিযোগ তুলে ধরে জাতিকে জানান। বর্তমান সরকারের বেশ কয়েকজন নেতা আশ্বাস দিয়েছেন আপনারা আসুন কথা বলুন । কিন্তু বিরোধী দল আজ পর্যন্ত তা করেনি । তারা সংসদে তখনি যান যখন তাদের সদস্য পদ বাতিল হওয়ার সময় হয় । একে কি রাজনীতি বলে । এটা শুধু বর্তমান বিরোধী দলকে বলছি না পূর্বে যারা বিরোধী দল ছিল তাদের কে ও বলছি ।
নিজেদের সমস্যা নিজেরা সমাধান না করে , ভিনদেশীর কাছে অভিযোগ কতটা যৌক্তিক সেটা আমার বোধগম্য নয় ।