ক্যাটেগরিঃ রাজনীতি

 

বাবা মারা গেছেন আট বছর হয়ে গেল । সংসার থমকে গিয়েছিল সেই সময় । আমি তখন বয়সে তরুন । প্রলোভন আর লোভ-লালসার হাতছানি এল চারদিক থেকে । মা শক্ত হাতে বেঁচে থাকার প্রেরনা জোগালেন সেই যুদ্ধে । কঠিন দুঃসময় আর সংগ্রামের মাঝদিয়ে সেই পথ অনেকটাই পাড়ি দিয়েছি ,তবে নীতিকে বিসর্জন দিয়ে নয় তাকে সাথে নিয়ে। এটা আমার সংসারের গল্প ।

আমার দেশ সংসারের গল্প অনেকটাই ভিন্নতাময়। ৭১’এ দেশ স্বাধীন হল । মানুষ স্বপ্নে বিভোর হল , সেই স্বপ্ন বারবার বেশ কিছু স্বার্থান্বেষী মানুষ নস্যাৎ করে দিয়ে আমাদেরকে আধারে রাখতে চাইল । কিন্তু তাঁরা বার বার ব্যারথ হয়েছে । সাধারন মানুষের জয় হয়েছে । মানুষ প্রান খুলে হেসেছে আবার গভীর শোকে বার বার কেঁদেছে । একসময় সবাই ভেবেছে যাক বাবা এবার বুজি সেই কাংখিত গণতন্ত্র এল । আবার স্বপ্ন দেখল । আবার কেঁদে বুক ভাসানোর গল্প । রাজনীতি তখন ধীরে ধীরে গণতন্ত্র থেকে নির্বাসিত হচ্ছে ধীরে ধীরে । সেখানে গ্রাস করে নিতে থাকে ক্ষমতা আর টাকা । দেশের প্রধান দুইদল তৃণমুল পর্যায়ে ধীরে ধীরে ত্যাগী নেতাদের পরিবর্তে ক্ষমতাশালী কোন অবসর প্রাপ্ত সামরিক অফিসার এবং শিল্পপতিদের নমিনেশন দিতে থাকেন অনায়াসে । রাজনীতি হয়ে যায় অর্থনীতির বাহকের মত । সাধারন মানুষ অসহায় ভাবে তাকিয়ে থাকা ছাড়া আর কিছুই করতে পারে না । রাজনীতির এই বিবর্তনে দুই দলেরই বেশ কয়েকজন আদর্শবাদী নেতা চিরতরে হারিয়ে যান । তা শুধু ক্ষমতার জন্যই । ক্ষমতা যদি বড় না হত তাহলে কি সাবেক প্রধানমন্ত্রী প্রকাশ্য জনসাভায় বলতে পারেন সরকারি দল থেকে আমার দলে আসুন আমি আপনাদের পুরস্কৃত করব । তাহলে কি হল একজন সাবেক প্রধানমন্ত্রী পুরুস্কারের লোভ দেখিয়ে ক্ষমতায় যেতে চান । সাবাস বাংলাদেশ । কিছুদিন পূর্বে লোকমান হত্যাকান্ড নিয়ে সরকার চুপ থাকার পর জনরোষের মুখে কিছু অপরাধিকে আটক করেছেন । সেখানে ও ব্যাপারটি ঘটে স্থানীয় ক্ষমতাকে কেন্দ্র করে ।

পদ্মা সেতু নিয়ে বিশ্ব ব্যাংক যখন সরাসরি একজনকে দোষছেন তখন সরকার কি কারনে তাকে জবাবদিহি করছে না তা বুঝা বড় মুশকিল । আবার শুনি তারেক রহমানের বিরুদ্ধে যখন কোন এফ বি আই এর এজেন্ট আসে তাকে নাকি ভাড়া করে আনা হয় ।

আমরা জনগন দুদলের এসব নীতিহীন কর্মকাণ্ড দেখতে দেখতে অভ্যস্ত হয়ে গেছি । তাই এখন তিস্তার পানি চুক্তি , টিপাইমুখ বাধ এসব নিয়ে কিছু বলার ও সাহস পাই না । কারন আজ আমাদের দেশের রাজনীতি যে সত্যিকার অর্থে টাকা আর ক্ষমতার কাছে বন্দী হয়ে আছে । আর নীতি সেতো বইয়ের পাতায় লেখা শব্দ সেটা মানলে কি আর দামি গাড়ী হাকিয়ে আবোল তাবোল বলা যায় ।