ক্যাটেগরিঃ রাজনীতি

 

আসিফ আকবর নির্বাচনে অংশ নিচ্ছে শুনে বেশ খুশী হয়েছিলাম । কিন্তু গতকাল দেখলাম তিনি ও নির্বাচনে যাচ্ছেন না । আসিফের জন্য বেশ ভাল একটা সুযোগ ছিল বলে মনে করি । কুমিল্লাতে আওয়ামী লীগের প্রার্থীদের মাঝে কোন্দল বহু আগে থেকেই । যে কারনে বিগত দিঙ্গুলোতে এখানে দুটি গ্রুপের প্রাকাশ্যে দন্ধে দলিয় রাজনীতি ব্যাপক ক্ষতি হয়েছিল । আফজাল খান একজন বিজ্ঞ রাজনিতিবিদ তাতে কোন সন্দেহ নেই । তবে মাঝে তার অনেক কর্মকাণ্ড প্রশ্নবিদ্ধ ? আমি নিজে ও এক্সময় কুমিল্লা শহরে দীর্ঘদিন অবস্থান করেছিলাম , সেই সময়ে আফজাল গ্রুপ এবং বাহার গ্রুপের মাঝে প্রতিনিয়ত ঝামেলা হত । সেগুলো অবশ্য এখন অতীত ।

বি এন পি নির্বাচনে না গেলে ও তাদের দলের সাক্কু নমিনেশন জমা দিয়েছেন । সাক্কু বি এন পি একজন নেতা । তার প্রভাব ও কোন অংশে কম নয় । সাক্কুর অবস্থান ও বেশ শক্ত । অন্যদিকে সাবেক সদ্য বিলুপ্ত কুমিল্লা পৌরসভার মেয়র মো. মনিরুল হকের অবস্থান ও বেশ শক্তিশালী বলে অনেকে মনে করেন । নির্বাচনের মুল লড়াই সম্ভবত আফজাল খান এবং মনিরুল হকের মধ্যে হওয়ার সম্ভাবনা বেশী ।

এই পর্যন্ত দশ জন প্রার্থী মেয়র পদের জন্য মনোনয়ন জমা দিয়েছেন । তাঁরা হলেন – আফজল খান এবং মো. মনিরুল হক ছাড়াও মনোনয়নপত্র জমা দিয়েছেন জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান এয়ার আহমেদ, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সদস্য নূর-উর রহমান মাহমুদ, কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক আনিসুর রহমান। এ ছাড়া মো. সালমান সাঈদ, শিরিন আক্তার, মো. মামুনুর রশিদ, চঞ্চল কুমার ঘোষ ও মো. হাসানুল আলম নামে পাঁচজন মেয়র পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন। তবে মনোনয়নপত্র কিনেও জমা দেননি কণ্ঠশিল্পী আসিফ আকবর। এর মধ্যে আফজল খান আওয়ামী লীগের সমর্থন পেয়েছেন।

কুমিল্লা সিটি নির্বাচনে সীমানা নির্ধারণ নিয়ে বেশ কথা হয়েছে , এতে দেখা যায় নির্দিষ্ট কিছু এলাকা সিটি এলাকার মধ্যে পড়ে নি । যাতে করে স্থানীয় ভাবে সেইসব এলাকায় কিছুটা অসন্তোষ দেখা দিয়েছে ।
কুমিল্লাবাসী এই প্রথম সিটি মেয়র হিসাবে এমন একজনকে চায় যে কিনা কুমিল্লার উন্নয়নে কাজ করে যাবে নিরলস ভাবে ।

বি এন পির নির্বাচনে না যাওয়া নিয়ে বলে আর কোন লাভ নেই । বি এন পি মুলত এই সরকারের আমলে আর কোন নির্বাচনে অংশ নিবে ও না বোধহয় । কিন্তু কুমিল্লার ক্ষেত্রে বলা যায় বি এন পির সম্ভাবনা বেশ উজ্জ্বল ছিল । তারপর তাঁরা তাদের সিদ্ধান্ত থেকে সোরে আসতে পারেনি । তবে সাক্কুর নির্বাচনে অংশগ্রহন বি এন পি কিভাবে দেখে সেটা আগামীতে দেখা যাবে ।

পরিশেষে বলি আমি নিজে ও কুমিল্লার মানুষ । আমরা চাই একজন যোগ্য ব্যাক্তি কুমিল্লার সিটি মেয়র নির্বাচিত হয়ে কুমিল্লাকে আরো অনেক সমৃদ্ধ করুক । কুমিল্লা সিটি নির্বাচন সফল হউক ।