ক্যাটেগরিঃ স্বাধিকার চেতনা

ডিসেম্বর এলে অনেকেই দেশকে ভালোবাসার বহিঃপ্রকাশ হিসাবে লাল সবুজের মানচিত্র খচিত টি শার্ট পড়ে । মাথায় জাতীয় পতাকা বেঁধে ঘুরে বেড়ায় । ব্যাপারটা অনেকটা ফ্যাশান হয়ে গেছে । সেখানে দেশপ্রেমের মুল্য কতখানি আমার জানা নেই । তাই বলে বলছিনা তাদের মাঝে দেশ প্রেম নেই । এদের মাঝে অনেকের দেশপ্রেম অনেক গভীর ।

ইদানিং আবার ফেসবুক থেকে শুরু করে টুইটার এবং বিভিন্ন আইডিতে ছবির জায়গায় দেশের মানচিত্র পতাকা এমন ছবি অনেক দেখা যাচ্ছে । এসব শুধুই কি ডিসেম্বর মাসের জন্য ? তাহলে এর মানে কি দাঁড়ায় আমরা শুধু ডিসেম্বর মাসেই দেশকে ভালবাসব । অন্য সময় নয় । আর জাতীয় পতাকার একটা সৌন্দর্য আছে এখন দেখছি অনেকে একে বিভিন্ন ভাবে উপস্থাপন করতে গিয়ে মুল পতাকাটা আর বুঝা যাচ্ছে না । এতে করে পতাকার বিকৃতি ঘটছে । অনেকে আবার মানচিত্র এবং জাতীয় পতাকাকে ফটো এডিটিং করে ভিন্নভাবে উপস্থাপন করছেন । তাতে ছবি গুলো সত্যিকারের অর্থ বহন করছে না ।

দেশপ্রেম হবে বছর জুড়ে ।দেশের প্রতি দেশের মানুষের প্রতি ভালবাসা একটি মাস কিংবা একটি দিনকে ঘিরে হয়া কি উচিত? বিজয়ের মাসে আমরা যে কাজ গুলো করতে পারি সেগুলো হল । এখন শীতকাল দেশে অসংখ্য মানুষ আছে যাদের শীত বস্ত্র নেই তাদেরকে সহযোগিতা করতে পারি । কিছুদিন পূর্বে মামুন।ম। আজিজ ভাইয়ের একটি পোষ্টে দুস্থ মুক্তিযোদ্ধাদের সেবা করতে পারি আর্থিক এবং মানবিক ভাবে । অনেক প্রশ্ন করতে পারেন আপনি কি করছেন । এখানে আমি কিংবা অন্য কেউ কি করছে সেটা মুল কথা নয় । আপনি নিজে কি করছেন সেটাই হল মুল কথা । আপনি যখন এগিয়ে আসবেন তখন দেখবেন আপনি আর একা নন । আপনার পাশে হাজারো লোক ডাড়িয়ে আছে আপনাকে সহযোগিতা করার জন্য ।

দেশের মানুষ কে ভালোবাসা মানে দেশকে ভালোবাসা । আর দেশের মানুষ ভালো থাকলে আপনি ও ভালো থাকবেন । সেটাই আমার চিরন্তন বিশ্বাস। তাই আবারো বলি , দেশপ্রেম এবং দেশের প্রতি ভালোবাসা একটি নির্দিষ্ট সময়ে কিংবা দিনে বন্দী না হয়ে সারা বছর জুড়ে দেশকে ভালোবাসার মানুষিকতা গড়ে উঠুক সবার মনে । দেশপ্রেমে উদ্ধুব্দ হোক সকলে ।