ক্যাটেগরিঃ প্রবাস কথন

 

আঠার বছর বয়সের বেশী বয়সের ছাত্রছাত্রী দেরকে অনতি বিলম্বে দেশে ফিরে যাওয়ার নির্দেশ দিয়েছে সৌদি সরকার । সৌদি গেজেট পত্রিকার মাধ্যেমে জানা যায় , প্রথমে সকল দক্ষিণ এশিয়ার দেশের জন্য হলে ও পরিশেষে শুধুমাত্র বাংলাদেশী নাগরিকদের জন্য এই আইন করা হয়েছে । যেসব ছাত্রছাত্রী এতদিন তাদের বাবা মায়ের ওয়ার্ক পারমিটের সাহায্যে এদেশে অবস্থান করেছিল এবং এখানে লেখা পড়া করছিল । এদের মাঝে যাদের বয়স ১৮ বছর পার হয়ে গেছে তাদের কে নিজ দেশ অর্থাৎ বাংলাদেশে ফেরত যেতে বলা হয়েছে ।

এখানে অনেক বাংলাদেশী আছেন যারা ত্রিশ বছরের অধিক সময় ধরে ব্যাবসা বানিজ্য করে এসেছেন । তারা তাদের ছেলেমেয়েদের কে রিয়াদ এবং জেদ্দা বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুলে লেখা পড়া করছে । এরা সকলে উচ্চ শিক্ষার স্বপ্ন দেখলে এখন সেই স্বপ্ন পুরনে এই আইন বড় বাধা হয়ে দাঁড়িয়েছে। এদের মাঝে ও লেভেলে পড়া ছাত্রছাত্রীরা বেশী বিপাকে পড়বেন বলে ধারনা করা হচ্ছে ।

অন্য দিকে এসব ছাত্রছাত্রীদের পরিবার বলছে ‘আমরা কিভাবে আমাদের ছেলে মেয়েদেরকে দেশে কার কাছে পাঠাব’

নিজেদের ব্যাবসা বানিজ্য চাকুরী এসব মিলিয়ে যাদের ছেলেমেয়েরা লেখা পড়া করছে তারা সরকারকে এই ব্যাপারে দ্রুত কিছু করার জন্য বলেছেন । আমরা ও চাই সরকার দ্রুত এই ব্যাপারে কিছু করবে । না হলে প্রায় ত্রিশ হাজার ছাত্রছাত্রীর ভবিষ্যৎ অন্ধকারে পড়ে যাবে। সেই সাথে বিপাকে পড়বে সেই সকল অভিভাবকরা।