ক্যাটেগরিঃ আন্তর্জাতিক

 

বিভিন্ন দেশের প্রায় এক লক্ষ্য উনিশ হাজার নাগরিককে গত তিন বছরে প্রেফতার করা হয়েছে । মাদক পাচার , ড্রাগস সেবন এবং এর সাথে জড়িত দের গ্রেফতার করা হয়েছে । সৌদি আরব ভিত্তিক দৈনিক আল – মদিনা আরবি দৈনিক পত্রিকা এই খবর জানিয়েছে গত সোমবার।

নারকটিক ড্রাগস বিভাগের লোক গত তিন বছরে প্রায় ১৮ বিলিয়ন রিয়ালের সম্পরিমান ড্রাগস সিজড করেছে । এই সময়ের মধ্যে বিভিন্ন অপারেশনে নারকটিক বিভাগের প্রায় ৪০০ অফিসার মৃত্যবরন করেন মাদক পাচারকারীদের সাথে বিভিন্ন অপারেশনে ।

উক্ত সময়ের মধ্যে উক্ত সংস্থাটি বিভিন্ন প্রকার ড্রাগস আটক করে যার মধ্যে ১৮১ মিলিয়ন কেপ্টাগন পিলস , ৬১ টন হাসিস , ২২২ কেজী হেরোইন এবং ২২০৬ টি বোতল জাত মাদক আটক করতে সক্ষম হয়।

কেপ্টাগন সৌদি আরবের তরুণদের মাঝে বেশ জনপ্রিয় একটি ড্রাগস। পত্রিকাটি আরো জানায় জুভেলিন শহর থেকে ৮০০ তরুন ছাত্রকে কেপ্টাগনে আসক্ত অবস্থায় গ্রেফতার করা হয়েছে ।
দৈনিকটির রিপোর্টে আরো বলা হয় বর্তমানে সৌদি আরবের ষাট পারসেন্ট অপরাধের মুল কারন এই ড্রাগস।

সাস্থ্য মন্ত্রণালয় এবং নারকটিক বিভাগের যৌথ উদ্দেগে সৌদি আরবের বিভিন্ন জায়গায় নানা সেমিনার এবং কর্মসূচির মাধ্যমে ড্রাগসের ক্ষতিকারক দিক সম্পর্কে তরুণদের সচেতন করা হচ্ছে ।
২৪২ জনের একটি বিশেষজ্ঞ দল ২২০ ডিস্ট্রিকের ১০০০০ হাজার তরুণদের ড্রাগসের কুফল সম্পর্কে অবহিত করেন । এই তথ্য প্রdan করে সৌদি আরবের director of studies and information at the department এর প্রধান সাঈদ আল শারিয়া ।

তথ্য সুত্রঃ আরব নিউজ, ২১ ফেব্রুয়ারি ২০১২