ক্যাটেগরিঃ রাজনীতি

একজন সাধারণ নাগরিক হিসাবে কিন্তু আমাদের চাওয়া বেশী নয় ? কিন্তু সেই চাওয়া কি পুরন করতে পেরেছে আমাদের দেশের সরকার কিংবা বিরোধী দল । গনতন্ত্র ? গনতন্ত্র মানে কি মিছিল মিটিং হরতাল, দমন পীড়ন নাকি এর বাইরে অন্য কিছু । গনতন্ত্র মানে কি ক্ষমতা ? এসব প্রশ্ন আজ আমাদের মাথায় ঘুরপাক খায় ।

আমাদের চাওয়া বেশী কিছু নয় ?দুর্নীতি মুক্ত একটি দেশ আমার এবং আমাদের সকলের চাওয়া। কিন্তু এই সরকার কিংবা বিগত সরকার কি পেরেছে আমাদের এই চাওয়া পুরন করতে ? পারে নি কারন তারা নিজেরাই নিজেদেরকে দুর্নীতির খোলস থেকে মুক্ত করতে পারেনি । দেশের বাইরে যখন দেখি সরকারি প্রতিষ্ঠান গুলো অনেক নিষ্ঠা এবং সততার সাথে সেই সব দেশের জনগনের সেবা করে যাচ্ছে নিরলস ভাবে , তখন আমার ও কি ইচ্ছে হয় না আমাদের দেশের সরকারি প্রতিষ্ঠান গুলো তেমনি ভাবে জনগনের জন্য কাজ করুক । প্রতিটি মানুষের জীবনের সার্বিক নিরাপত্তা রক্ষা করা কিন্তু সেই দেশের সরকারের প্রধান দায়িত্ব । কিন্তু সরকার প্রধান যদি প্রকাশ্যে বলে বসে বেডরুম পর্যন্ত নিরাপত্তা দেওয়া সরকারের পক্ষে সম্ভব নয় । তখন সাধারণ মানুষ কি নিরাপত্তাহীনতায় ভুগে না?

গণতন্ত্রে আন্দোলনের কথা বলা হয়েছে । কিন্তু সেই আন্দোলন হতে হবে জনগনের কল্যাণে । কিন্তু আমাদের দেশে কি লক্ষ্য করছি , জনগনের কল্যাণের চেয়ে আজ নিজেদের স্বার্থে আন্দোলন করে রাজনৈতিক দল গুলো । সরকার ও থেমে থাকছে না । বিরোধী দলের আন্দোলনকে জব্দ করার জন্য নিত্য নতুন ব্যাবস্থা নিচ্ছেন তারা। মাঝখানে সাধারণ জনগন হচ্ছে হয়রানি। দিন আনে দিন খায় এমন মানুষের সংখ্যা আমাদের দেশে কম নয় । এসব হরতাল , আন্দোলনের মত ধ্বংসাত্মক কর্মসূচিতে এসব মানুষের অবস্থা বেশ শোচনীয় হয়।

দ্রব্যমুল্যের কথা নতুন করে বলার মত কিছু নেই । সিন্ডিকেট সরাসরি দায়ী এজন্য । আর সরকারের মনিটরিং ব্যাবস্থা অনেক দুর্বল । আর সেই কারনে সাধারন জনগনের ভোগান্তির শেষ নেই। গণতন্ত্র মানে কি দুই বেলা দুই মুঠো ভাত খেতে না পারার অনিশ্চয়তা।

সাধারণ মানুষদের নিয়ে প্রতিদিন হাজারো সেমিনার হয় । বক্তারা বকবক করে তাদের কল্যাণের কথা বলে জান । রাজনীতিবিদরা তাদের সমস্যা সমাধানের প্রতিশ্রুতি দেন এবং একসময় খুব সহজে ভুলে যান। আর আমরা সব অধিকার বঞ্ছিত থেকে যাই । সরকারি এবং বিরোধী দলের কর্মসূচিতে সাধারন মানুষের সন্তান গুলিবিদ্ধ হলে তাকে নিয়ে শুরু হয় আবার ঘৃণ্য রাজনীতি।

তাই আজ সাধারণ মানুষ গনতন্ত্র মানে কি আর বুঝে না , বুঝলে ও বুঝতে চায়না । যে দেশের রাজনৈতিক দল গুলো ঐক্যমতে পৌঁছতে পারে না কোন বিষয়ে । সেই দেশের রাজনীতিতে গনতন্ত্র কতটুকু বিদ্যমান সেই প্রশ্ন থেকেই যায় ।

এতকিছুর মাঝে আমি এবং আমরা স্বপ্ন দেখি একদিন এই দেশে গনতন্ত্র সুপ্রতিষ্ঠিত হবে । প্রত্যেক রাজনীতিবিদরা জনগনের কল্যাণে এগিয়ে আসবে।জনগনের সুখে দুঃখে তাদের পাশে দাঁড়াবে। এই স্বপ্ন নিয়েই আজকের লেখা শেষ করলাম ।