ক্যাটেগরিঃ নাগরিক আলাপ

যা..যা..যা আমার সামনে থেকে দুর হয়ে যা। এটা কোন নাটকের সংলাপ নয়। সত্যি এবং বাস্তব। সে এক সময় নেংটা পাগল হয়ে গেল, লেখাপড়ায় বিএ পাশ ছিলেন। কারো সাথে তেমন কোন কথাই বলতেন না। রাতে দিনে হাটা / শীত-বৃষ্টি-ঝড় / পুকুরের পানিতে দাড়িয়ে থাকা / সারা গায়ে বালু মেখে ঘুরা / আপন মনে চলছে তো চলছেই। অনেকে স্বপ্নে দেখে, লুঙ্গি নিয়ে / নাস্তা নিয়ে আসে /খাওয়ানের জন্য—কিন্তু কোথায় জাহের মামা ? কোথায়ও নেই ! খুঁজেই পাওয়া যাচ্ছে না মামাকে। গেল কৈই। রিক্সা দিয়ে খুজে খুজে হয়রান সেই ব্যক্তি। যে পথ দিয়ে আসা যাওয়া করেন জাহের মামা। অবশেষে পড়ন্ত বেলায় পাওয়া যায় মামাকে। কিন্ত মামা তো তার দেওয়া লূঙ্গি, নাস্তা কিছুই খাবেন না। তাহলে কি করবো এইগুলি দিয়ে—যতবারই চেষ্টা তত বারই–মামার হুংন্কার,,যা যা চোর চোর—দুর হ। মাথা ফাটাইয়া দিমু। ভয়ে লোকটি দুরে সরে..তারপরও ভয়ার্ত অনুরোধ মামা একবারের জন্য লুঙ্গিটা পড়ানো। কিন্তু কিছুতেই পড়বে না, সেই লুঙ্গি মামা। তাই তাকে চোর অপবাদ নিয়ে ফিরতে হলো, মামাকে লুঙ্গি না পড়িয়েই।

মামা কি ভাবে বুঝতে পারলো–এই সব চুরির টাকায় কেনা? বলতে পারবেন কি? মামা ঠিকই বুঝতে পারেন, কেননা – তার একটা অন্য আসল শক্তি আছে যা, অন্য সবার নেই। তাইতো শত চেষ্টা করেও পারেনি তাকে লুঙ্গি পড়াতে। পারেনি নাস্তা খাওয়াতো। বর্তমানে সেতো অন্য জগতের মানুষ । কিন্ত বুঝতে পারে সবই।

আইন-শৃঙ্খলা পরিস্থিতি বর্তমানে অনেক ভালো? পুলিশ কি সঠিক ভাবে দায়িত্ব পালন করছে ? কোথায় আমাদের ডিবি? সিআইডি ? সাদা পোষাকের দল ? কোথায় বাকিরা ……?
পরাগ অপহরন ? এই অপারেশনে সোয়াত কোথায়? কেন অবৈশ অস্ত্র উদ্বারের কোন ধরনের অপারেশন আজবদি পরিচালনা করা হয়নি কেন? বর্তমান মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী কি এটা নিয়ে চিন্তা করছেন বা মাথায় রাখছেন ? ৪১ বৎসর পর আবারো কি সেই ভয়াবহতার হাতছানি? নাকি পরিকল্পিত ছক ?

আমরা এখন নতুন প্রজম্ম কি করবো–? প্রয়োজন এখন দেশ গড়ার? প্রয়োজন এখন বিল্পবের ? প্রয়োজন এখন আগাছা পরিষ্কার করার? প্রয়োজন সত্য বলার? প্রয়োজন পরিবর্তনের? আর সত্য, সময় ও পরিবর্তন মাধ্যমেই এই বাংলাদেশ যেতে পারে অনেক দুর, আসুন খুলা হাত, সাদা মন , সঠিক চিন্তা করে ভবিষ্যতের জন্য রেখে যাই এক সোনালী সোনার বাংলা। সবার সহযোগিতা চাই। চাই মন্তব্য।