ক্যাটেগরিঃ মতামত-বিশ্লেষণ

 

স্টিভ জবস (জন্ম ফেব্রুয়ারি ২৪,১৯৫৫, মৃত্যু ৫ অক্টোবর ২০১১) যুক্তরাষ্ট্রের একজন উদ্যোক্তা ও প্রযুক্তি উদ্ভাবক। তিনি অ্যাপল ইনকর্পোরেশনের প্রতিষ্ঠাতাদের অন্যতম ও সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা। তিনি স্টিভ ওজনিয়াক এবং রোনাল্ড ওয়েন-এর সাথে ১৯৭৬ খ্রিস্টাব্দে অ্যাপল কম্পিউটার প্রতিষ্ঠা করেন। এই গেল স্টিভ জবস সম্পর্কে সংক্ষিপ্ত কিছু কথা।

এখন আসা যাক মূল কথায়। অক্টোবরের ৫ তারিখ যখন স্টিভ জবস মারা গেলেন তখন বিষয়টি আমি জানতে পারি সর্বপ্রথম ব্লগ এবং ফেসবুকের মাধ্যমে। ব্লগ এবং ফেসবুক জুড়ে তাকে নিয়ে শোকের মাতম। তৎক্ষণাৎ অনেক ব্যথিত ভক্তরা আবার স্টিভ জবস কে তাদের আইডল ঘোষণা করে বসলো। আকাশে বাতাসে সব জায়গায় শুধু স্টিভ জবস। তাকে নিয়ে এতটাই শোক প্রকাশ করা হল যে আমি ভাবলাম এইদিন আবার বাংলাদেশের জাতীয় শোক দিবস হয়ে যায় কিনা।

একটি ছোট গল্প শোনা যাক। সোনাপুর গ্রামের জনৈক রহিম মিয়া ব্যাংক থেকে পাঁচ হাজার টাকা নিয়েছিলেন কৃষি ঋণ। কিন্তু টাকা সময়মত শোধ করতে পারেন নি দেখে তার গলায় গামছা দিয়ে তাকে জেল হাজতে নিয়ে আসা হলো। মাত্র পাঁচ হাজার টাকা। কিন্তু গরিব ওই কৃষকের জন্য ওইটাইহয়ত অনেক। এই পাঁচ হাজার কে যদি আমরা দশ দিয়ে গুন দেই তাহলে কি পাবো? পঞ্চাশ হাজার। একটি আইফোনের দাম যা কিনা অ্যাপেল কোম্পানি তথা স্টিভ জবস এর সৃষ্টি।

সম্প্রতি বেরিয়েছে আইফোন ৪ এস। যা কিনা অ্যাপেল কোম্পানি এশিয়ার বাজারে এখনো ছাড়ে নি( তবে হয়তো বা সিঙ্গাপুরে পাওয়া যাবে।আর অন্য সব দেশ গুলতে নয়।) কেন? এশিয়ার জনগণ কি স্টিভ জবস এর জন্য শোক প্রকাশ করে নি। করেছে হয়তো একটু বেশিই কিন্তু গরিবদের জন্য তো অ্যাপেল নয়। এই আইম্যাক, আইফোন আর আইপড যাই বলেন না কেন তা হচ্ছে শুধু ধনীর বিলাসতার সামগ্রী। যারা অ্যাপেল এর প্রোডাক্ট দেখে আহ উহ করেন তারা চিন্তা করে দেখেন অ্যাপেল আপনাকে নিয়ে চিন্তা করে কি না। স্টিভ জবস ২০১০ সালের Forbes এর হিসেবে ৮.৩ বিলিয়ন মার্কিন ডলার নিয়ে ৪৩তম মার্কিন ধনী নির্বাচিত হন। কিন্তু তিনি হচ্ছেন সেই মানুষ যিনি তার জীবনে মানবতার স্বার্থে একটি পয়সাও কখনো দান করেন নি।

তবে একটা বিষয় হল স্টিভ জবস দূরদৃষ্টি সম্পন্ন ছিলেন। তিনি বেঁচে থাকতেই বুঝতে পেরেছিলেন আমরা যারা জাতি হিসেবে গরিব তারা মগজেও গরিব। নইলে কি আর তাকে নিয়ে এত শোক প্রকাশ। তিনি Stanford University তে ২০০৫ সালে বলেছিলেন, “Stay Hungry, Stay Foolish” । ফেসবুকে দেখলাম খুবই জনপ্রিয় একটি ডায়লগ। আমি জানি না এটা দিয়ে তিনি কি বুঝিয়েছিলেন। তবে আমার মনে হয় তিনি বাংলাদেশের মত যে সব দেশের জনগণের মাথাপিছু বাৎসরিক আয় তার একটি আইফোনের দাম এর সমান, তাদের ইঙ্গিত করেই তিনি কথাটি বলেছিলেন। পৃথিবীর এই দরিদ্র জনগোষ্ঠী যতদিন রইবে প্রমানিত সত্য যে অন্য অংশটি ধনী থেকে আরও ধনী হবে। এটাই তো পুঁজিবাদ। অর্থাৎ একটা অংশ কে দরিদ্র করে রাখতে হবে সব সময়। কেননা যতদিন ক্ষুধার্ত রইব, ততদিনই বোকা থাকব।