ক্যাটেগরিঃ আইন-শৃংখলা

আজকের পত্রিকায় দেখলাম মহিলা সাংসদ পিনু খানের ছেলে গুলি করে একজন রিক্সাচালক এবং একজন অটোরিক্সাচালকে মেরে ফেলেছে। ট্রাফিক জ্যামে আটকে থেকে প্রাডো গাড়িতে বসে মেজাজ খারাপ হয়ে গেলে সে জানালা দিয়ে গুলি চালায়, যাতে উক্ত দুই ব্যক্তি মারা যায়। বিষয়টি হয়ত চাপা পড়ে যেত, কিন্তু হত্যাকণ্ডের শিকার হওয়া দুইজনের মধ্যে অটোরিক্সা চালক ইয়াকুব জনকণ্ঠ পত্রিকার অটোরিক্সা চালায়, ফলে বিষয়টি দ্রুত তখন সামনে আসে। প্রথম আলো লিড নিউজ করায় বিষয়টি আবার আলোচনায় এসেছে। বিষয় হচ্ছে- পিনু খানের ছেলেকে রিামন্ডে নিয়ে জিজ্ঞেস করা যাচ্ছে না, কারণ, সে সরকার দলীয় একজন সাংসদের ছেলে। এটি নতুন কিছু নয়, অপকর্মকারীরা ক্ষমতাসীনদের সাথে থাকলে তাদের বিরুদ্ধে একশনে যেতে পুলিশ সহজে পারে না। তবে এখানে বিচার না হওয়ার বিষয়টিই একমাত্র বিষয় নয়। বিষয়ের আলোকে আরো কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে ভাববার সুযোগ রয়েছে।


১। ছেলের কথা পরে, আগে জানতে চাই- এই পিনু খান কে? জানতে চাই তার কারণ, বিশিষ্ট এই সাংসদ মহোদয় ছেলের এহেন অপকর্মের পরও তো স্বাভাবিক জীবন-যাপন করছেন, নাকি? হয়ত বারোশো টাকা কেজি দরে পদ্মার ইলিশ বাসায় কিনে আনাচ্ছেন, বিউটি পার্লারে যাচ্ছেন, কামের ছেড়িকে দিয়ে ঠাণ্ডা শরবত বানিয়ে নিয়ে বাসায় তদবিরে আসা লোকেদের কাউকে ধমকাচ্ছেন কাউকে চমকাচ্ছেন …ওদিকে অটোরিক্সাচালক ইয়াকুবের স্ত্রী এবং রিক্সাচালক হাকিমের মা বিচার চেয়ে দ্বারে দ্বারে ঘুরছেন।

২। ছেলের বয়স যেহেতু ৪২ বছর, তাই সে ছেলের উপর তার (পিনু খানের) কন্ট্রোল থাকা না থাকার বিষয়টি গৌণ; কিন্তু ছেলে সম্পর্কে তিনি কি অবগত ছিলেন না? মাদকাসক্ত মানুষের কাছে (এক্ষেত্রে তার ছেলে) পিস্তল থাকবে, অার সংসদ সদস্য হয়ে তিনি তা জেনেও চুপ করে থাকবেন?

৩। মিসেস পিনু খান একজন মা, এবং এখন তিনি একজন ‘হত্যাকারীর’ মা, ওদিকে রিক্সাচালক হাকিমের মা মনোয়ারা বেগম শোকে স্তব্ধ হয়ে ছেলে হত্যার বিচার চেয়ে বেড়াচ্ছেন। মিসেস পিনু খান কি মনোয়ারা বেগমকে স্বান্তনা দিতে গিয়েছেলেন? তা অবশ্য যাওয়ার কথা নয়, কারণ, পত্রিকার ভাষ্যমতে তিনি তো ছেলেকে সেভ করার চেষ্টা করছেন।

৪। এ তো না হয় ঘটনাক্রমে একজন পিনু খান এবং তার পরিবারের কথা কিছুটা জানা গেল। জানা দরকার সকল সংসদ সদস্যের প্রোফাইল এবং পরিবার সম্পর্কে। সকল সংসদ সদস্যের প্রোফাইল জনসমক্ষে প্রকাশ করা উচিৎ। তাদের পরিবার সম্পর্কে জানানো উচিৎ। যেহেতু তারা পাবলিক ফিগার তাই সেগুলো পাবলিকের জানার দরকার আছে।