ক্যাটেগরিঃ মুক্তমঞ্চ

১। এক ডজন পাকা কলা কিনলেন, খুব সতর্কভাবেই কিনলেন, যদিও এক ডজন কলা কেনা পিছনে অতটা মেধা বিনিয়োগ করা লাগে না। বাসায় এসে দেখলেন- একটি কলা পঁচা। খুব দুঃখ পেলেন, বিক্রেতার গুষ্টি উদ্ধার করলেন। বললেন, এই লোকগুলো এমন ইতর হয়। আপনার ছোট্ট শিশু নিকটে বসে আপনার আচরণ দেখছে। দুঃখ পেলেন ফাও, পাশাপাশি নিজের সন্তানকে ভুল শিক্ষাও দিলেন নিজের অজান্তে। একটা কলা খারাপ হতেই পারে, ছিড়ে ফেলে দেন ময়লার বালতিতে। মিটে গেল।

২। বাজার থেকে একটা ইলিশ মাছ কিনলেন। জীবন নিয়ে কোনো স্বপ্ন দেখেছেন কিনা সন্দেহ আছে, কিন্তু ইলশ মাছটা নিয়ে বিশাল স্বপ্ন দেখতে শুরু করলেন। রাত্রে খাওয়ার সময় দেখলেন- মাছটা সুস্বাদু নয়। একেবারে যে খারাপ তা নয়, তবে আপনার স্বপ্নের মত নয়। ইলিশ মাছ দিয়ে ভাত খাওয়ার সময় বিষাদগ্রস্ত হয়ে থাকলেন। পরিবেশটা জঘন্য করে রাখলেন, যে রান্না করেছ সে “রান্না কেমন হয়েছে” তা জিজ্ঞেস করার সুযোগই পেল না, ছেলে মেয়েরাও আপসেট হয়ে থাকল, অথচ ওরা কিন্তু এত স্বাদ বোঝে না, আপনি উৎফুল্ল হলেই ওরা উৎফুল্ল হত।

৩। সেই যে কাঁঠালটা খেয়েছিলেন সব কাঁঠাল আপনি ওরকমই চান, আরে সব মানুষ কি আইনস্টাইন হয় নাকি? আইনস্টাইন হয় ক’জন? গড় পড়তাই তো বেশি। ওরকম তো বিরল! একটা যে ওরকম পড়েছিল, তাতেই তো আপনার খুশি হওয়া উচিৎ। কিন্তু না, আপনি কাঁঠাল মাত্রই ওরকম চান। ওরকম না হলে দুঃখ পান। কথাগুলো তরমুজের ক্ষেত্রেও মনে রাইখেন। সিজনে কাজে লাগবে।

৪। কুয়াকাটায় ঘুরতে গেছেন। শুনে গেছেন নানান কিছু। দশ হাত দূর থেকে সূর্য ওঠাও দেখবেন ডোবাও দেখবেন। রাখাইন পল্লীতে গিয়ে কী কী যেন দেখবেন। সি ফুড খাবেন। ইত্যাদি। একটা অচেনা জায়গায় সবকিছু উপভোগ্য, সাগর পাড়ে তো কথাই নেই। শুধু হৃদয় পেতে দিতে হয়। সন্ধ্যেবেলা চোখ বুঝে সাগর পাড়ে দাঁড়ালেই হয়, দেখার জিনিস হাতড়িয়ে বেড়ানোর প্রয়োজন হয় না। অথচ আপনি কী করলেন, ওখানে গিয়ে কিছুতেই মজা পেলেন না। আগে আপনার ঠায় দাঁড়িয়ে সূর্য ওঠা এবং ডোবা দেখা চাই। সারাদিন মাটি করে পরের দিন গেলেন কলাতলি বিচে, গিয়ে দেখলেন সূর্য ঐদিন ঐ জায়গা থেকে উঠল না। জীবন আপনার ওখানেই শেষ! ভাবলেন ট্যুর মাটি। ঠিক এমন সময় আপনার পায়ের আশেপাশে ঘুরঘুর করে ঘুরে বেড়াচ্ছে লাল কাঁকড়া, আপনি দেখলেন না! এক যুগল জুতো সুতো দিয়ে বেঁধে মাজায় গিট দিয়ে রেখছে, যাতে হাত ফ্রি থাকে, আপনি দেখলেন না। আপনি ভুলে গেলেন- আজকে পূর্ণিম! আপনি শুধু ভাবছেন সূর্য ডোবাওঠা দেখা হল না!!