ক্যাটেগরিঃ খেলাধূলা

 
জবাবটা কিভাবে দিতে হয়, ওয়েস্ট ইন্ডিজের কাছ থেকে তা শিখতে হবে আমাদের। সাবেক একজন ইংলিশ অলরাউন্ডার এবং ধারাভাষ্যকার ওয়েস্ট ইন্ডিজ দলকে খুব বাজে ভাষায় আক্রমণ করেছিলেন। বর্ণবাদী আক্রমনই বলা যায়।
13
মার্ক নিকোলাস ইউএসপিএন ক্রিকইনফোতে তার কলামে লিখেছিলেন, “শ্রীলঙ্কা, পাকিস্তান ও বাংলাদেশ দলে ক্লাসের অভাব, তবে কন্ডিশনের সাথে মানিয়ে নিতে পারবে ঠিকঠাক, ক্যারিবিয়ানদের অভাব বোধবুদ্ধির (শর্ট অব ব্রেন)।”
এটাকে নিঃসন্দেহে বর্ণবাদী আক্রমণ বলা যায়। কিন্তু বর্তমান বিশ্বের সবচেয়ে ফিলোসফিক্যাল অধিনায়ক ডারেন স্যামি তার জবাবটা দিয়েছিলেন চমৎকার। খুব ঠাণ্ডা জবাব, আমাদের মত খেই খেই না।
“ব্রেন ছাড়া মানুষ আপনি কিভাবে বলতে পারেন? এমনকি পশুদেরও ব্রেইন আছে? আমরা কোন বস্তু বা পদার্থ নই। আমার মতে, এই মন্তব্যই আমাদের তাতিয়ে দিয়েছে। এমন একজন, যাকে আমি খুব শ্রদ্ধা করি, সম্পর্কও এমনিতে খুব ভালো, তার কাছ থেকে আমাদের দল ব্রেন ছাড়া -এমন মন্তব্য শোনা খুবই কষ্টের ব্যাপার। এটা সত্যিই অনাকাঙ্ক্ষিত।” (তথ্যসূত্র: bdnews24.com)
20
অসাধারণ জবাব ছিল এটা। চূড়ান্ত জবাব তো একটু আগে হয়ে গেল। ফাইনাল খেলাটা পড়তে পড়তে পড়ল সেই ইংল্যান্ডের সাথে, এবং বীরদর্পে জিতল ওয়েস্ট ইন্ডিজ। তার আগে জিতেছে তাদের মেয়েরা। এটাই জবাব, সুন্দর এবং চূড়ান্ত জবাব।
[হ্যাটস্ অব-ওয়েস্ট ইন্ডিজ।]