ক্যাটেগরিঃ আইন-শৃংখলা

 
Gulshan-Attacker-ed

আমি রেস্টুরেন্টের মধ্যের সেই সময়টাকে কল্পনা করতে চাই। হিসেব খুব সহজ নয়। পাঁচজন মাত্র জিম্মি করে ফেলেছে সবাইকে শুধু তাই নয়, তারা বাইরে তাক করেছে, চার্জ করেছে, একইসাথে ভেতরেও তাক করেছে।

কীভাবে সম্ভব? পাঁচজনই ধরে নিতে হবে, কারণ, ব্যক্তিগতভাবে আমি আইএস-এর সাইটের প্রতিই আস্থা রাখছি। তর্কের খাতিরে আরেকজন যোগ করতে পারি, ধরে নিলাম- সে ছবি তুলেছে। তাহলে ছয়জন।

একটা জায়গার চারপাশে লাগাতার নজর রাখতে গেলে অন্তত চারজন লাগে। তার অর্থ তাদের শুধু বাইরে নজর রাখতে লেগেছে চারজন। বাকী দুইজন ভেতরের সবাইকে জিম্মি করে ফেলেছে! সম্ভব?

জায়গাটা তো একটা রুম নয়, যথেষ্ট সফস্টিকেটেড একটি জায়গা। মাত্র ছয়জনে ভেতরে-বাহির সবাইকে জিম্মি করে রাখার মত জায়গা কী ওটা?

এটা সত্য যে প্রথমেই দুইজন পুলিশ সদস্য হত্যা করে তারা একটা মনস্তাত্বিক এডভান্টেজ নিতে পেরেছে। তারপরেও ছয়জনের পক্ষে এই অভিযান চালানো সম্ভব হয়েছে বিশ্বাস করা কঠিন যদি আগে থেকে ঐ রেস্টুরেন্টের ভেতরে তাদের মতাদর্শের লোক না থেকে থাকে।

এবার আসা যাক বিশজনকে জবাই করে খুন করা বিষয়ে। এখানে একটি বিষয় পরিষ্কার হওয়া দরকার। জেহাদিরা কি জিম্মিদের হাত-পা বেঁধে ফেলেছিল? যতদূর জানছি, তা করেনি। তাহলে পরপর বিশজনকে জবাই করে হত্যা করা কিন্তু মোটামুটি অসম্ভবই মনে হয়। কারণ, একজনকে হত্যা করার পর অন্যরা মৃত্যু নিশ্চিত জেনে অন্তত শেষবারের মত জীবনটা বাঁচানোর চেষ্টা করবে। সে চেষ্টা যে করতে পারেনি, তা স্পষ্ট। আবার ছয়জন জেহাদীর পক্ষে একই সাথে ভেতর-বাহির পাহারা দেওয়া এবং একসাথে বিশজনকে জবাই করে হত্যা করা সম্ভব নয়। সম্ভব কি?

তাছাড়া বিবিসি বাংলার খবরে উঠে এসেছি ভারতীয় তরুণী তারিসি জৈনকে শারীরিকভাবে নির্যাতনের বিষয়টি। তার অর্থ শারীরিকভাবে নির্যাতন করার মত পরিবেশ, মানসিক অবস্থা এবং অবশিষ্ট জনবল জিম্মিকারীদের হাতে ছিল!

অনেক ‍হৃদয়বিদারক বর্ণনার সুযোগ রয়েছে এক্ষেত্রে। একজন একজন করে জবাই করে হত্যা করা হচ্ছে, কাউকে ছেড়ে দেওয়া হচ্ছে বিশেষ পরিচয়ে, এটা ভাবাই কঠিন, জানি না যাদের জীবনে এটি ঘটল এবং যারা তা দেখে জীবিত বেরিয়ে আসল তারা কীভাবে বিষয়টির সাথে বাকী জীবন বসবাস করবেন। এবং এই জেহাদের প্রতি তাদের মনোভাব এবং কার্যকলাপ কী হবে?

এ ধরনের হামলার প্যাটার্নগুলো বোঝার জন্য নেটে এমন অন্য হামলার খবরগুলো পড়ছিলাম। সবক্ষেত্রে জিম্মিদের একবারে হত্যা করা হয়েছে, অথবা আধুনিক অস্ত্র দিয়ে হত্যা করা হয়েছে। অনেক ক্ষেত্রে জিম্মিদের বেঁধে ফেলা হয়েছে। বিমানের ক্ষেত্রে তো শুধু ক্রদের জিম্মি করলেই হয়।

একটা ফটকের ভবনে বাইরে খেয়াল রাখা সহজ। কিন্তু গুলশানের হোলি আর্টিশান রেস্তোঁরায় এসব সমীকরণ মেলে না। সেখানে ফটক একটি নয়। জায়গাটি একটি রুমের রেস্টুরেন্টও নয়, তাহলে এতজন মানুষকে জিম্মি করে রাখা, একজন একজন করে হত্যা করা এবং একইসাথে সফলভাবে বাইরে নজর রাখা ছয়জন জেহাদির পক্ষে কীভাবে সম্ভব হলো?