ক্যাটেগরিঃ চিন্তা-দর্শন

 

যদি এমন হয় যে আম জনতা পেটের দায়ে ভিড়ে গেছে ৪নং এবং রেয়ার কেস-২ এর পিছনে। তাহলে বিপদ। সেই বিপদটাই এখন আমাদের দেশে হচ্ছে। মায়া দেখিয়েছেন আপনি, কিন্তু টোপ ফেলে দল ভারী করে ফেলেছে ওরা!

 


মেধা: ৮০
অপচয়: ৬০
কাজে লাগল: ২০


মেধা: ৬০
অপচয়: ২০
কাজে লাগল: ৪০

#উপরের দুইজনের মধ্যে কে বেশি সফল?

সিদ্ধান্ত: শুধু মেধা থাকলে হবে না। অপচয় রোধ করা জরুরী।

 

আরেকটি পরিসংখ্যান-

মেধা: ৭০
অপচয়: ২০
দানে/ধ্যানে/মায়ায়: ২০
কাজে লাগল ৩০


মেধা: ৬০
অপচয়: ২০
দানে/ধ্যানে/মায়ায়: ০
কাজে লাগল: ৪০

কে বেশি সফল? ৪নং ব্যক্তি ব্যক্তিগতভাবে এগিয়ে থাকলেও সামাজিক মানদণ্ডে পিছিয়ে রয়েছে। একটা উদাহরণ দিয়ে বোঝা যেতে পারে, ধরা যাক গ্রামে একজন মানুষের অনেক টাকা আছে, কিন্তু মানুষ তাকে পছন্দ করে না। আর  একজনের মোটামুটি টাকা আছে এবং বিপদে-আপদে পাশে দাঁড়ায় বলে মানুষ তাকে পছন্দ করে। তাহলে সামাজিক বিচারে কে এগিয়ে রয়েছে? বিপদ হচ্ছে- কোনো সমাজে বৈষিয়কতাই যদি শেষ কথা হয়ে যায়।
বিদ্র: এখানে একটা ‘কিন্তু’ আছে। আপনার দয়া-মায়ার বিষয়টি যদি সামাজিক না হয়ে পারিবারিক হয়, অর্থাৎ পরিবারের মানুষের পিছনে দাতব্য অংশটুকু (সময়-অর্থ) চলে যায়, তাহলে বৈষয়িক যে ক্ষতির বিনিময়ে তাদের পাশে দাঁড়িয়েছেন, তা অপূরণীয় থেকে যেতে পারে। সেক্ষেত্রে মানসিক শান্তিই শুধু প্রাপ্য আপনার। জ্বলে মরার দরকার নেই, কারণ, মানুষের পাশে দাঁড়ানো আপনার স্বভাব, না দাঁড়িয়ে অাপনি পারবেন না। মানুষের আচরণে জ্বলবেন আবার তাদের পাশে দাঁড়াবেনও।সিদ্ধান্ত: সফলতার মানদণ্ডে মানুষকে বিচার করার সুযোগ নেই।

 

রেয়ার কেস-১
মেধা: ৯০
অপচয়: ২০
দানে/ধ্যানে/দয়ায়: ২০
কাজে লাগল: ৫০
#ব্যতিক্রম: সমাজের জন্য খুব উপকারী

রেয়ার কেস-২
মেধা: ৯০
অপচয়: ৩০
দানে/ধ্যানে/দয়ায়: ০
কাজে লাগল: ৭০
#দানবীয়: এরা সমাজের জন্য খুব বিপজ্জনক।

রেয়ার কেস-৩
মেধা: ১০০
অপচয়: ১০
দানে/ধ্যানে/দয়ায়: ২০
কাজে লাগল: ৭০

#মানবীয়: এরা সমাজের প্রাণস্বরূপ।
৩নং এবং রেয়ার কেস-১ দের সাথে নিয়ে এরা সমাজের হাল ধরে। মোকাবেলা করতে হবে ৪নং এবং রেয়ার কেস-২ দের। উপরের এই পরিসংখ্যানের মধ্যে আম জনতা নেই। মানে সামার্থহীন যারা তাদের দলভুক্ত করা নিয়ে এখন কথা। যদি এমন হয় যে আম জনতা পেটের দায়ে ভিড়ে গেছে ৪নং এবং রেয়ার কেস-২ এর পিছনে। তাহলে বিপদ। সেই বিপদটাই এখন আমাদের দেশে হচ্ছে। মায়া দেখিয়েছেন আপনি, কিন্তু টোপ ফেলে দল ভারী করে ফেলেছে ওরা!

সিদ্ধান্ত: একটা রাষ্ট্রে ৪নং এবং রেয়াস কেস-২ তে যারা পড়ে তাদের চেক দিতে না পারলে সমূহ বিপদ। একইসাথে জনগণ সচেতন না হলে মরার উপর খাড়া তৈরি হয়।

বিদ্র: ‘মেধা’ বলতে এখানে কমদক্ষতা বুঝানো হয়েছে।