ক্যাটেগরিঃ মুক্তমঞ্চ

 

মুষল ধারে বৃষ্টির সময় যখন ঘরে বসে তা দেখি অথবা বাসে চড়ে আছি, গন্তব্য বেশ সময়ের পথ, তখন বৃষ্টি বেশ ভালই লাগে । আবার যখন জরুরী প্রয়োজনে বাইরে বের হওয়া লাগে, তখন বৃষ্টিকে পথের বাধা বলে মনে হয় । আবার ক্ষেত ঘরে তোলার জন্য দরকার রৌদ্র সুন্দর আবহাওয়া, ঠিক তখনই প্রচন্ড গরমে কিছু মানুষ বৃষ্টি চায় । পৃথিবীর নিয়মটাই এমন নিজের অনুকূল পরিবেশ নিয়ে সবাই ব্যস্ত থাকি ! বড় বড় বিষয় বাদ দিলাম, ছোট ছোট বিষয়েও অন্যের প্রতিকূল অবস্থা আমাদের চোখেই পড়ে না ! শুধু আমার রাস্তাটা ঠিক আছে কিনা দেখি, ব্যস এতেই আমরা খুশি । কিন্তু, ভুল করেও ভাবিনা আজ আমি যে কলার খোসা রাস্তায় ফেলছি, কাল তাতে পা দিয়ে হয়তোবা আমিই পড়ব । কিভাবে ? এভাবে যে, আমার দেখাদেখি আমার ছোট কেউ বা পাশের কেউ রাস্তায় এটা ফেলার উৎসাহ পাবে । এভাবে একদিন একে অন্যকে দেখতে দেখতে পরিবেশটাই নষ্ট হয়ে যাবে, নষ্ট হবে আমার রাস্তাটাও ।

কিন্তু, আমি যদি পাবলিক প্লেসে দশ দিন সচেতন হয়ে চলতে থাকি, তাহলে একদিন হলেও আমার কাজ কারো না কারো চোখে পড়বে, সচেতন হতে কেউ না কেউ উদ্বুদ্ধ হবে । তাঁদের দেখে কেউ না কেউ শিখবে । এভাবে পরিবেশটাই একদিন সুন্দর হয়ে যাবে । আমরা বুঝতে চেষ্টা করিনা যে, আমাদের সবাইকে নিয়েই আমাদের পরিবেশ । পরিবেশ ভাল থাকলে আমরাও ভাল থাকব ।

আমরা সবাই আমাদের জায়গা থেকে নিজ নিজ আমিকে সচেতন করে তুললে আমরাই সচেতন হয়ে যাব । আর আমাদের নিয়েই তো পরিবেশ, সমাজ । সবার জন্য বাঁচলে সবার জন্য বাঁচা হবে । তখন সবাই পাশে থাকবে । আমি শেষ হলেও সবার মাঝে নিজেকে খুঁজে পাওয়া যাবে । আর নিজের জন্য বাঁচলে নিজে শেষ হবার সাথে সাথেই সব কিছুই শেষ ।

আসুন আমরা আমাদের সমাজ, পরিবেশের জন্য বাঁচি । সমাজ, পরিবেশ ভাল থাকলে আমরাও ভাল থাকব ।

https://www.facebook.com/tutul.islam.54

স্যার এ এফ রহমান হল, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রেরিত ।