ক্যাটেগরিঃ স্বাস্থ্য

গত কয়েকদিন ধরে এমন একটা কথা শুনে আসছিলাম, ডাক্তার সাহেবদের আলোচনায়। মেডিকেলে ভর্তি পরীক্ষা লাগবে না, জিপিএর ভিত্তিতে ভর্ত্তি হবে। আজ সেটা বাস্তব হল। মানে একটু আগে বিডি নিউজেই দেখলাম, “মেডিকেলে ভর্তি জিপিএর ভিত্তিতে”। বিডি নিউজ লিখেছে –

ঢাকা, অগাস্ট ১২ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- মেডিকেল ও ডেন্টাল কলেজগুলোতে ভর্তির জন্য চলতি বছর থেকে আর ভর্তি পরীক্ষা নেওয়া হবে না।

স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হক রোববার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, এখন থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের জিপিএর ভিত্তিতেই এমবিবিএস কোর্সে শিক্ষার্থী ভর্তি করা হবে।

লিঙ্ক, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

মন দুঃখে ভরে গেল। সরকার চিকিৎসায় আর একটা আত্মঘাতী সিদ্ধান্ত নিল বলে আমি মনে করি। চিকিৎসা এমন একটা ব্যাপার নয় যে, যা শুধু পড়ালেখা এবং ডিগ্রী দিয়েই হয়। লেখাপড়া জানার পাশাপাশি ভাল কমনসেন্স, সচেতনতা, ব্যক্তিত্ব সহ ইত্যাদিরও প্রয়োজন আছে। ব্যাপারটা আমার কাছে খুব ই দুঃখজনক মনে হচ্ছে? কাকে খুশি করার জন্য এমন সিদ্ধান্ত তা আমার জানতে ইচ্ছা হচ্ছে।

দেশের শিক্ষা ব্যবস্থা এমনিতেই বেহাল দশায় আছে – এটা শুনলে আরো বেহাল হয়ে পড়বে।
(এ বিষয়ে আলোচনা করলে অনেক কথা বলা যাবে, আমার অনেক যুক্তি আছে। কিন্তু ভাবছি এই সাধারন লেখাটুকুও লিখে কি হবে)

স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হক, তিনি নিজেও একজন ডাক্তার। তাকে কি আমাদের বুঝিয়ে বলতে হবে? কি ভাবনায় তিনি এমন কান্ড করলেন? তার সরকারের এই সিদ্ধান্তের কারনে যে সকল ডাক্তার পাশ করে বের হবে, আমি নিশ্চিত যে, তাদের দেখে আমাদের আরো অনেক অনেক বেশী বার বলতে হবে, “কি কাণ্ডজ্ঞান!”

এমন বড় সিদ্ধান্ত নিতে গেলে যে গবেষনা থাকা দরকার তা কি এখানে হয়েছে, নাকি এই সরকারের অন্য অনেক সিদ্ধান্তের মত এটাও একটা হুজুগে সিদ্ধান্ত!