ক্যাটেগরিঃ নাগরিক আলাপ

রাজনীতিবিদ ,শিক্ষক , ডাক্তার ও পীর মাশায়েখ এই চার পেশার লোক দেশকে সঠিক দিক পথ দেখায়। এই মানুষগুলো এখন বদলে গেছে । তাদের আচরন সবটাই বদলে গেছে। কয়েকটি উদাহরণ দিলেই বিষয়টি বুঝা যাবে।

ধরুন আপানার সাথে আমার জমি নিয়ে বিরোধ আছে। দুই জনে গেলাম একজন নেতার কাছে, সে আমাকে আপনাকে বাদ দিয়ে নিজেই জমিটা দখল করে নিবে। তাই রাজনীতিবিদরা এখন দখল বাজ হয়ে গেছে।

পরে শিক্ষক আর এক মহান পেশার মানুষ। মানুষ গড়ার এক মহান কারিগর। অথচ নিজের স্কুল বা কলেজ বাদ দিয়ে প্রাইভেট স্কুল বা ক লেজ এ ক্লাস নিচ্ছে। তার কাছে প্রাইভেট না পড়লে পাস করাই দায় হয়ে দাঁড়ায়। কোন কোন সময় ছাত্রীর শ্লীলতাহানির ঘটনা ও ঘটছে । তাই শিক্ষকরা চিটার হয়ে গেছে।

তারপর ডাক্তাররা আর এক মহান পেশার মানুষ। অসুস্থ মানুষদের ভাল করাই তাদের কাজ। কিন্ত তারা কমিশন এর টাকার জন্য ৩-১০ হাজার টাকার মেডিকেল টেস্ট দিয়ে দিচ্ছে। অথবা আজথা অপারেশান করে মোটা টাকা হাতিয়ে নিচ্ছে। ডাক্তাররা এখন কসাই হয়ে গেছে।

সবশেষ পীর মাশায়েখ যাদের থেকে মানুষ সারা জীবন তাবিজ, পানি পড়া বা ঝাড়ফুঁক নিয়ে শান্তিতে থেকেছেন। আজ তাদের পাঞ্জাবির পকেট এ গ্রেনেড। তারা আজ বোমাবাজ ভণ্ড অসাধু মৌলভি হয়ে গেছে।
তাই ভাবছি দেশের এই মহান চার পেসার মানুষ যখন বিপরিত আচরণ করছে তখন সাধারণ মানুষের তো কথাই নাই। দেশ ও জাতি আস্তে আস্তে অন্ধকারে যেতে যেতে ক্রমশ ব্ল্যাক হোলে চলে যাচ্ছে। এ থেকে মুক্তির উপায় কি? তাদের শুভ বুদ্ধির উদয় হোক । তা না হলে দেশ ও জাতির ভাগ্যে কি আছে তার আলামত তো আমরা ইতিমধ্যে বুঝতে পারছি।

মোহাম্মাদ সফিকুল হক
ঢাকা তথ্য সার্ভিসেস
০১৭১৫৫৪৬৫০৪