ক্যাটেগরিঃ প্রশাসনিক

 

নেপালে ভূমিকম্পে ইতমধ্যে মৃত্যু সংখ্যা হাজার ছুঁই ছুঁই ।

রানা প্লাজা ট্রাজেডির পরের দিন। রাত বারটার সময়ে আমাকে কল করলেন এক জনাব -ইঞ্জিনিয়ার সাব ঘুমাইয়া পড়ছেন নাকি, আমি এডভোকেট সলিমুউদ্দি, চিনতে পারছেন? আমি কিছুটা দ্বিধাগ্রস্থ অবস্থায় না চিনলেও স্বীকার না করেই বললাম – জ্বি ভাল আছি, ভাল আছেন আপনি? বললাম- প্লিজ বলেন। তার গলার স্বর কিছুটা ম্রিয়মান ছিল এক্ষনে একটু বাড়ল যেন, বললেন- ইঞ্জিনিয়ার সাব আমি এডভোকেট সলিমুউদ্দি , ঘুধির পুস্কনির পার কুমিল্লা সদর, মনে আছে তো?

এইবারে কিছুটা সময় নিলাম আমি । সময়কাল ১৯৯৭-৯৮ , আমার শহর কুমিল্লা । তখন কোন পয়সা পাতি ছাড়া –এক প্যাকেট বেনসন কিংবা আমার পিঠটা একটু চুলকে দিলেন তিনি , নিতান্ত এসবের বিনিময়েই –অটো ক্যাড-এ ড্রয়িং ডিজাইন-এ ঘন্টার পর ঘন্টা ক্লায়েন্ট মিটিং করে করে আমার তখন বিরাট নাম ডাক । আমার শহর কুমিল্লায়। আমি এডভোকেট সলিমুউদ্দি –কে চিনতে পারলাম । তিনি আচমকা আমাকে জিজ্ঞাসা করলেন – ইঞ্জিনিয়ার সাব আমার বিল্ডিং-এ কি পাইল দিছিলেন নাকি? অনেক দিন আগের কথা মনে থাকবার কথা নয় , আমি তাকে লাইনে রেখে ল্যাপ্টপ সার্চ মারলাম –’সলিমুদ্দি কুমিল্লা’ কপাল ভাল, পেয়েও গেলাম। তিন তলা বিল্ডিংএ –সিম্পল আর সি সি শ্যালো ফাউন্ডেশান, হর হামেশাই চোখ বন্ধ করে যে কোন সিভিল মিস্ত্রী যা করে ফেলতে পারে অনায়াসে । সলিমুদ্দিকুমিল্লা এইবারে একটু তোতলাতে তোতলাতে জানতে চাইলেন- ইঞ্জিনিয়ার সাব যদি কিছু মনে না করেন, একটা কথা জানতে চাই। বল্লাম-বলেন কী জানতে চান? তোতলাতে তোতলাতে যেন আটকে যাচ্ছিলেন তিনি।

সলিমুদ্দিকুমিল্লা জানতে চাইলেন – ইঞ্জিনিয়ার সাব , আপনি কী আসলে বিএসসি না ডিপ্লোমা? আমি সবিনয়ে জানতে চাইলাম- তার সমস্যাটা কোথায়, এত রাতে সার্টিফিকেট খুঁজে বের করাও তো আরেক হ্যাপা । অতপরঃ সলিমুদ্দিকুমিল্লা বিস্তারিত যা বললেন তার মানে হচ্ছে –তার প্রথম দিকের যে বিল্ডিংটি একসময় দেড়তলা ছিল সেটি এখন আর সেই দেড়তলায় নাই। সেই সময় ভীষণ দুর্দিন গেছে তার । পরবর্তীতে টাকাই-টাকা-এর লাইন-ঘাট করায়ত্ত করেন তিনি। তিনি ধর্মভীরু মহা প্রাণ । স্রষ্টার উপর তার অগাধ আস্থায় তার সেই বিল্ডিংটি এখন পাঁচ তলা ছুঁই ছুঁই। অতএব আমি তার বিল্ডিং-এ কেন পাইল দেই নাই সে নিয়া তার বিস্তর অভিযোগ । বর্তমানে পাইল না ছাড়াই তার বিল্ডিং-এ এখন কোন বিপদ আছে কিনা । আর আমি যদি সত্যি সত্যি বিএসসি ইঞ্জিনিয়ার হইয়া থাকি- তাইলেও তার মনে কিছুটা স্বস্তি পায় কেননা বিএসসি বলে কথা! 


উপসংহারঃ 
বাংলার ঘরে ঘরে এই রকম হাজার হাজার “রানা” । আর আছে “রানা”-র ম্যাট্রিক্স সলিমুদ্দিকুমিল্লা সলিমুদ্দিসাভার , সলিমুদ্দিটংগি কিনবা সলিমুদ্দিআশুলিয়া ।