ক্যাটেগরিঃ জানা-অজানা

 

এটি কোন মৌলিক প্রবন্ধ নয়। আপনার বাথরুমের বদনা এখন কোথায় আছে গুগুল মারলে সেটিও সহজেই জেনে যান আপনি । শ্রদ্ধেয় ইঞ্জিনিয়ার আবুল ফরাজ খান স্যার বলতেন –ইঞ্জিনিয়ার ‘প্রাক্কলন’ কি বোঝে না ‘এস্টিমেট’ বোঝে , বানাম দুটো লিখতে দিলেই খালি ডিকশেনারী খোঁজে । তাই যেখানে যেমন আছে সেই অবস্থায় কাট পেস্ট না করে কিঞ্চিৎ ভাবানুবাদ করলাম । এটি কে বরং আপনারা ‘বাঁশ বাগানে মাথার উপর চাঁদ উঠেছে ঐ’ বললেও বলতে পারেন।

নিকটায়াত্মীয় বাড়ির প্রথম স্লাব ঢালাই , বহু রিকোয়েস্টে ছাদে উঠতে বাধ্য হলাম । পরিচয় করিয়ে দিলেন বিল্ডিং এর -প্রিন্সিপাল কন্সাল্টেন্ট এর সাথে,যিনি মূলত একজন আর্কিটেক্ট ইঞ্জিনিয়ার। তিনি বাংলা পদ্ধতিতে ছাদের বীমগুলোরে নীচে না ঝুলিয়ে চ্যাপ্টা করে দিয়েছেন। রেগুলার স্লাবে যেভাবে রড থাকে সেরকমই আছে -নো কলাম স্ট্রিপ । এর নাম নাকি ‘ফেলাট ছাদ’ ! বললাম স্যার এই ডিজাইন কি আপনি করেছেন? তিনি হেভভি পিকাপ নিয়ে বললেন -ইয়েস। বললাম -ডিজাইন কি ল্যাপ্টপে না হাতেই করেছেন? উত্তর না দিয়ে তিনি কার্ড বাড়িয়ে দিলেন, সারোয়ার কন্সট্রাকসন, ইঞ্জিনিয়ার সারোয়ার, ডিপ্লোমা বিএসসি কিছুই লেখা নাই। বললাম -সারোয়ার স্যার, ভূমিকম্পের দোয়া কি জানা আছে আপনার ? এই অল্পটুকুতেই কাজ হলো। পঞ্চাশ হাজার কন্ট্রাক্ট -সাথে প্রতি ছাদ চেকে আরো পাচঁ হাজার প্লাস দুই কেজি রসমালাই। তিনি -আচমকা দাঁড়িয়ে থাকা ছেলেটির হাত থেকে রসমালাই বাক্সটা নিয়ে আমায় দিয়ে দিলেন। আমি বাড়ির মালিককে বলে দিলাম -দাদা হেভভি ডিজাইন হয়েছে , সব ঠিকঠাক। তিনি জানতে চাইলেন -আপনি তো কিছুই দেখলেন না! বললাম দেখেছি -সব ওকে আছে। তাছাড়া মাতৃ ভান্ডারের রসমালাই খেয়ে যিনি ডিজাইন করেন -তিনি অবশ্যই একজন বড়ো মাপের আর্কিটেক্ট ইঞ্জিনিয়ার, আপনি নিশ্চিত থাকেন।

স্পেসিফিকেশন ইজ ভেরি ইম্পোর্টেন্ট । সরকারে থাকা উচ্চপদস্থ মহামান্য বন্ধুরা সেই কথাটিই বলেন । অতএব, সেই সব নির্মান কাজে – স্যার চাইলে ‘রড’ দেবেন না চাইলে দেবেন না। কিন্তু আমার এই চোথা পড়ে উত্তেজিত হয়ে -রডের স্থলে বাঁশ সান্দায় দে -পরে আবার আমারেই মিসড কল দেফেন -তা কিন্তু হফে না ভাইডি।

BAMBOO REINFORCED CONCRETE CONSTRUCTION

ভূমিকাঃ

নির্মাণ উপাদান হিসেবে বাঁশের ব্যবহার অতিপ্রাচীন। কিন্তু পোর্টল্যন্ড সিমেন্ট দিয়ে কংক্রিট বা ঢালাই –এ রডের বদলে বাঁশ- এর ব্যবহার খুব পুরনো নয়। বিষয়টি প্রথম প্রকৌশলীদের নজরে আসে , যখন আমেরিকার ক্লেমসন এগ্রিকালচারাল কলেজ এ নিয়ে ব্যপক গবেষণা শুরু করেন । মার্কিন সেনাবাহিনী ইঞ্জিনিয়ার ওয়াটার-ওয়েস এক্সপেরিমেন্ট ষ্টেশনে প্রি-কাস্ট কংক্রিটে রি-বার হিসেবে বাঁশের উপযোগিতা নিয়ে ব্যাপক পরীক্ষা-নিরিক্ষা সম্পাদিত হয় , সালটি ১৯৬৪ ইংরেজি।

সয়েল -সিমেন্ট পেভম্যান্ট স্লাব যার উপর কোন তেমন কোন হেভি ওয়েট কিছু চলাচল করবে না , সেই সব নির্মানে চোখ বন্ধ করে এখন রডের বদলে বাঁশ ব্যবহার যেতেই পারে । অনুচ্চ লাইট ওয়েট স্থাপনা যার বীম লেংথ সর্বোচ্চ ১০ থেকে ১২’ কিংবা ছোট কোন বাড়ির ছাদ প্রয়োজনে ফুটিং কলাম সহ –রডের বদলে বাঁশ দিয়ে করা হলে – সাশ্রয়ী ও উপযোগী হবে, তা ইতোমধ্যে প্রমানিত।

১। বাঁশ বাছাইঃ

১।ক ম্যচিউরড বাঁশ, বাদামী রং , বয়স ২-৩ বছর ,দেশ ভেদে কিছুটা রকমফের হতে পারে ।
১।খ অধিক দৈর্ঘ্য এবং অধিক ব্যাস (ঘের) সম্পন্ন বাঁশ , ফার্স্ট চয়েজ ।
১।গ কাঁচা বাঁশ উপযোগি নয় ।
১।ঘ বাঁশে আদ্রতা যত কম হবে তত ভাল।

২। বাঁশ প্রস্তুতিঃ

আইক্কাঅলা, ছোলা কিংবা আছোলা আস্ত বাঁশের চাইতে, মাঝ বরাবর কেটে ছোট স্লাইস নিলে তা বরং অধিক শক্তি সম্পন্ন হবে। এমন ভাবে কাঁটা উচিত যেন তার লং ডিরেকশনের ফাইবারগুলোতে একটি কন্টিনিউয়েশন থাকে। যদি বাঁশ কাঁচা হয়, তাহলে তা শুকিয়ে নেয়াটা গুরুত্বপূর্ণ। স্টিরাপ কিংবা টাই এর জন্য বেছে নেয়া যেতে পারে সেই বাঁশ গু্নো যা সহজেই বেন্ড করা সম্ভব , মানে যাদের অনায়াসে সি ব ইউ’র আকৃতি দেয়া সম্ভব। ওয়াটার প্রুফিং কোটিং দিয়ে নেয়া উচিত যাতে তা কংক্রিটের পানি শুষে না নেয় , আবার অধিক পুরুত্ব সম্পন্ন কোন উপাদান দিয়ে কোটিং করা উচিত নয় , তাতে কংক্রিটের সাথে তার বন্ধন মজবুত হবে না । এসফ্যাল্ট ইমালসান , সোডিয়াম-সিলিকেট কোটিং ব্যবহার করাটাই উত্তম।

৩। নির্মাণ নীতিঃ

প্রচলিত পদ্ধতিতে যে উপায়ে রড বাঁধা হয় , সেই রকম করেই শর্ট এন্ড লং ডিরেকশন বরাবর বাঁশ গুলো বেঁধে নিতে হবে । নূন্যতম ক্লিয়ার কভার হওয়া উচিত ৩৫মিলি । এগুলো বাঁধার জন্য বেত বা ছন ব্যবহার করা যেতে পারে। প্রতিটি বাঁশ অল্টারনেটলি ফাইবার উপর নীচ করে বাঁধলে তা বন্ডিং-এর জন্য ভালো কাজ করবে। প্রতি তিন চার ফিট পর পর বাঁশ গুলোকে কোন কিছুর সাথে সংযুক্ত করে এমন ভাবে বেঁধে দেয়া উচিত –যেন তাতে কংক্রিটের ইউনিফর্ম থিকনেসটা মেইনটেন থাকে , কেননা বাঁশ-এর একদম সূতায় সূতায় থাকার সম্ভবনা খুব কম । সাপোর্ট এন্ডে ডায়াগোনাল টেন্সান বার হিসেবে এক্সট্রা বাঁশ দিয়ে দেয়া উচিত। কংক্রিটের ওয়াটার সিমেন্ট রেশিও তে পানি অধিক ব্যবহার উচিত নয়। কলামের ক্ষেত্রে ল্যাপিং হওয়া উচিত কলাম ডায়া কিংবা সাইজের মিনিমাম ১০গুন এবং বাঁশের ক্রস সেকশনের তা ২৫ গুন। ফুটিং এর ক্ষেত্রে ঢালাই অধিক পুরু না হলে এল টাইপ ডাওয়েল মিনিমাম ২৪” পর্যন্ত ফুটিং বার গুলোর সাথে বেঁধে দিতে হবে। ল্যাপিং লেংথ মিনিমাম ২০”-২৫” হওয়া উচিত। টেন্সন মেম্বারের ক্ষেত্রে সেটির লেংথ আরো অধিক হওয়া বাঞ্ছনীয়।

৪। ডিজাইন নীতিঃ

ডিজাইনের জন্য নতুন কোন ফরমূলা নেই । তার মানে প্রচলিত পদ্ধতিতে আমরা যেরকম রডের বিভিন্ন তত্ত্ব-উপাত্ত নিয়ে স্ট্রাকচার ডিজাইন করি সেরকম করেই করা যাবে । আল্টিমেট টেন্সাইল স্ট্রেংথ , এলাওবেল টেন্সাইল স্ট্রেস বাঁশের প্রোপার্টিস টেবিল-১-এ দেয়া আছে। বাঁশের মডিওলাস অব ইলাস্টিসিটি খুব কম, তাই ফ্লেক্সারাল মেম্বারে সাধারন সার্ভিস লোডেও কংক্রিটে ক্র্যাক ডেভালাপ করার সমূহ সম্ভবনা থাকে । ফ্লেক্সারাল মেম্বারের লংগিচুডিনাল রি-বার ক্ষেত্র বিশেষে সাধারণত কংক্রিট সেকশানের ৩-৪% হয়, এবং কলামের ক্ষেত্রে তা মিনিমাম ৪% হওয়া উচিত।

*** Example: Square Bamboo Reinforced Column Design ****

Determine the cross section and bamboo reinforcement of a column required to carry an axial load of 70,000 lb.

Ultimate Compressive strength of the concrete, f’c, is 2500 psi.
1. For an unreinforced rectangular column the safe axial load, P, is given by:P = 0.8Ag (0.225 f’c)
where Ag is the cross-sectional area of the concrete column.

2. The column should have a cross-sectional area of:
Ag = 70,000 ÷ 0.8 (0.225) (2500) = 155.5 sq. in.

3. If a square column is chosen, it will have face dimensions of
b = (155.5)½ = 12.47 in., say 12.5 in.

4. The amount of vertical reinforcement should be 4 % of the concrete.
Area of concrete=12.5×12.5=156.25 sq.in so 4% of concrete area =.04×156.25=6.25 sq.in..Try ¾-inch-thick splints of size ¾-inch, so area of each = ¾x ¾=.5625 sq.in. So number of Vertical bar= 6.25/.5625=11.11 nos. Thus, 12 splints should be used; these should be spaced evenly around the perimeter with 1½ in. of cover. Lateral ties should be arranged as shown in the photo (Column Section) of provide each vertical splint with a 90-degree corner (or smaller).

5.Tie reinforcement size should be 2 percent of the total area of the vertical bars confined by it. Each tie confines four vertical bars or an area of 4(¾)(¾) = 2.252 sq in. The cross-sectional area of the ties should be at least 2 percent of this or 0.02(2.252) = 0.045 sq in. Try ¼-inch by ¼-inch splints. The cross-sectional area is (¼)(¼) = 0.063 sq in. and therefore is adequate. The least dimension of the column is 12.5 in., and 16 times the thickness of the vertical reinforcement is 16(¾) = 12.0 in.; therefore, spacing of the lateral ties is restricted to a maximum of 12 in.

(রেফঃ অনলাইন সিভিল ইঞ্জিনিয়ারিং)

1 (1) 1 (2) 1 (3) 1 (4) 1 (5) 1 (6)