ক্যাটেগরিঃ ব্লগালোচনা

বাংলা অক্ষর একের পর এক  এমনিতে খুব দেখায় সুন্দর , কিন্তু বানান ‘বানাম’ হয়ে গেলে ভীষণ মুশকিল! লেখক মানসম্পন্ন ভাষারীতি ও সঠিক বানানে লিখবেন , সেটাই হওয়া উচিত । ব্লগ বিডি নিউজ ২৪ , হবে বাংলা ভাষার একটি পরিচ্ছন্ন আঙিনা , এটি একটি মিনিমাম প্রত্যাশা। ব্লগ পোষক /মোডারেটর বসে বসে বানান ঠিক করবেন সেটাও বাঞ্ছনীয় নয়।  তিনি লেখা মানসম্মত হলে প্রকাশ করবেন ,  যদি  বানানে ভুল কিংবা তথ্য ও অন্যান্য অসংগতি’র  আধিক্য থাকে কিংবা তা প্রযোজ্য শর্তাবলী পূরণ না করে থাকে , প্রয়োজনে লেখককে এটেনশন দেবেন আদারওয়াইজ লেখাটি তিনি ছাপার অনুমোদন দেবেন না,   তা লেখক যদি রবীন্দ্রনাথও হন তাতে কিছু যায় আসেনা , বাস্‌ তার দায়িত্ব শেষ । যেহেতু বিডি ব্লগে ‘নির্বাচিত পোস্ট’এর কোন অপশন নেই তাই লেখাটি প্রকাশের পর সেটার ভালো মন্দ বিচারের ভার  পাঠকের , লেখাটি অধিক পঠন যোগ্য হবে কী হবে না সেটা পাঠকগণ বুঝুক গিয়া ! কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায় বিডি-নিউজের ফেসবুক ভেরিফাইড পেজ-এ ব্লগ পোস্ট গুলো শেয়ার হয় ইচ্ছে মতো , অর্থাৎ মহামান্য  যাহা চাহেন ।  তাই যে লেখা গুলো ফেসবুক পেজে-এ আসে সেগুলো প্রদীপের আলোয় জ্বলজ্বল করিয়া উঠে, আর বাকীরা অন্ধকারে ঘুম পাড়িতে থাকে, জানতেও পারে না লোকে।

 

সংবাদপত্রে একদা “চিঠিপত্র” নামে একটি বিভাগ ছিল – এই গ্রামে একটি নলকূপ প্রয়োজন , ডাকঘর আছে ডাক বাবু নাই , ওয়াসার পানি দুর্গন্ধময় ইত্যাদি ইত্যাদি । আমি মনে করি বিডি-নিউজ বলোগারগণ মূল সংবাদপত্র কর্ত্তৃপক্ষের নিকট  ‘নলকূপ -ডাকঘর -ওয়াসা’র প্রতিকার চাহেন এমন একজন পত্র লেখকের  হইতে বেশী কিছু  নহেন । কেননা ,

 

গত ২৭ ঘণ্টায় ( ১৭ নভেম্বর সময় রাত ১০ টা পর্যন্ত ) bdnews24.com এর  ভেরিফাইড পেজ বিডিনিউজ ফেসবুক  -এ বিডি নিউজ ‘গ্লিটজ’ ‘মতামত’ ‘টেক’- এর অসংখ্য লিঙ্ক (১৫টি পর্যন্ত) -এর শেয়ার দেয়া আছে  , সেখানে  ব্লগ bdnews24.com থেকে একটি লিংকেরও শেয়ার দেয়া নেই!  

কিন্তু তাই বলে bdnews24 বলোগারগণ বল করা বাদ দিয়া বিনা যুদ্ধে ব্যাটসম্যান নিকটে আত্মসমর্পণ করিবেন , অন্তত যতদিন  নিতাই বাবু’র  মতো পিলিয়ার মাঠে আছেন ততদিন, তাহা হইবেক লাই জাইনা রাখেন -বাইয়েরা ভোনেরা  আমার । বয়োজ্যেষ্ঠ, ফাইটার হিসাবে নিতাই’দার নাম উল্লেখায়েছি , ডোন্ট মাইন্ড ।

লেখা প্রকাশের পর তার কপি রাইট সম্পূর্ণ বিডি নিউজ দ্বারা সংরক্ষিত , প্রকাশিত লেখার এডিট অপশন চাইলে কর্ত্তৃপক্ষ বন্ধ রাখতেই পারেন -তাই পোস্ট দেয়ার পর ভুল ঠিক করার ব্যাপারটি মাথা থেকে ঝেড়ে ফেলাটাই বেটার , বরং সঠিক তত্ত্ব ও তথ্য দিয়ে লেখাটি পোস্টের পূর্বেই যত্ন সহকারে তেল মশলা মাখিয়ে পোস্ট দেয়াটা অবশ্য কর্তব্য বলে মনে করি। অবশ্য ওয়ার্ড প্রেসের বেসিক প্রিন্সিপাল অনুসারে এডিট অপশান উন্মুক্ত থাকলে লেখক অধিকার সংরক্ষিত হয়, এবং লেখকগনও  সেরকমটাই প্রত্যাশা করেন ।

আমি একজন নবীন হিসাবে এক্কান লেকচার দিয়ে দিলুম , তাই আমাতে হৃদয়ে আঘাত না পেলে কৃতার্থ হই , আর এর মানেটাও খুব সিম্পল- বলোগারের মূল কাজই হলো – বলগ বলগ বক্‌ বক্‌ করা , তাই ইস্যু থাকলে ভালো , না থাকলেও নো পোব্লেম । ধন্যবাদ,   জগতের সকল প্রাণী সুখী হোক।

 

অনুপ্রেরণা  বিডিনিউজ ব্লগে ব্লগিং এত কঠিন কেন?