ক্যাটেগরিঃ ক্যাম্পাস

 

সপ্তাহ খানেক আগে একটা ছেলে ফোন করল। পরিচয় দিল সে চিটাগং গ্রামার স্কুলের ছাত্র। নবম শ্রেণিতে পড়ে।
তো জানতে চাইলাম কেন ফোন করল। উত্তরে বলল যে সে আমার কাছে পড়তে চাই।মনে করলাম ফিজিক্স, কেমিস্ট্রি বা ম্যাথ পড়বে।পরে সে আমাকে বিস্মিত করে দিয়ে বলল,সে প্রোগ্রামিং ল্যাংগুয়েজ শিখতে চাই। আমি যখন প্রশ্ন করলাম কোন ল্যাংগুয়েজ সে শিখতে চাই তখন জানাল C++ শিখতে চাই।

আসলে আমাদের বাচ্চারা শিখতে চাচ্ছে কিন্তু তারা প্লাটফর্ম পাচ্ছেনা।এটাই উপযুক্ত সময় তাদের জন্য প্লাটফর্ম তৈরি করে দেওয়ার।আমাদের অধিকাংশ শিক্ষার্থী কিন্তু নেটিজেন।এটা ভুলে গেলে আমাদের চলবে না।বর্তমান সময়ের সব আপডেটেড নিউজ তাদের হাতের মুঠোয়।

আমাদের স্কুল/কলেজে যে কম্পিউটার শিক্ষা বইটি পড়ানো হয় সেখানে স্টুডেন্টরা আপডেটেড কিছু পাচ্ছেনা।
তাই তারা হতাশায় ভোগে।শেখার প্রতি অনীহা তৈরি হয়।

আমি উচ্চ মাধ্যমিক কম্পিউটার শিক্ষার সিলেবাসের দিকে একটু আলোকপাত করব।

উচ্চ মাধ্যমিক কম্পিউটার শিক্ষা-১ম পত্র ও উচ্চ মাধ্যমিক কম্পিউটার শিক্ষা-২য় পত্রে প্রোগ্রামিং ল্যাংগুয়েজের উপর যে চ্যাপ্টারগুলো রাখা হয়েছে তা যদি একজন স্টুডেন্ট যথাযত ভাবে শিখতে পারে তাহলে প্রোগ্রামিং এর উপর শক্ত একটা ভিত সে এই লেবেলে পেয়ে যাবে।

যেমন- উচ্চ মাধ্যমিক কম্পিউটার শিক্ষা-১ম পত্রের ৮ম এবং নবম অধ্যায়ে যে বিষয়গুলো অন্তর্ভুক্ত করা হয়েছে তা একজন শিক্ষার্থীর প্রোগ্রামিং ল্যাংগুয়েজের ভিত শক্ত করার জন্য যথেষ্ট।প্রোগ্রাম ডিজাইন,বিভিন্ন কমান্ড,অপারেটর,কন্ডিশনাল অপারেটর,লুপ,আ্যারে, ফাংশন-সাবরুটিন ইত্যাদি ১ম পত্রে এবং ডেটাবেজ , ডেটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম ও প্রোগ্রামিং এর মত বিষয় ২য় পত্রে অন্তর্ভুক্ত আছে যেখানে SQL নিয়েও প্রাথমিক ভাবে আলোচনা করা হয়েছে।

কিন্তু পরিতাপের বিষয় এইযে,যে প্রোগ্রামিং ল্যাংগুয়েজটি সিলেবাসে রাখা হয়েছে সেটা বর্তমানে খুব বেশি চলেনা। ১ম পত্রে কিউবেসিক নিয়ে সবকিছু আলোছনা করা হয়েছে।বর্তমানে বহুল ব্যবহৃত প্রোগ্রামিং ল্যাংগুয়েজ হচ্ছে ভিজুয়্যাল বেসিক,সি++,সি# ইত্যাদি।

প্রোগ্রামিং ল্যাংগুয়েজ এর উপর মাইক্রোসফটের একটা প্লাটফর্ম আছে যেটা ডটনেট নামে পরিচিত।যেখানে ভিজুয়্যাল বেসিক,ভিজুয়্যাল সি++,ভিজুয়্যাল সি# ,ভিজুয়্যাল সি ,ডেটাবেজের জন্য SQL ,ওয়েভসাইট ডেভেলাপ করার জন্য এএসপি এর মত ল্যাংগুয়েজ অন্তর্ভুক্ত আছে।যার সর্বশেষ ভার্শন ভিজুয়্যাল স্টুডিও ২০১০ সফটওয়্যআর বাজারে এভেলএবল আছে।ভিজুয়্যাল স্টুডিও ২০০০,ভিজুয়্যাল স্টুডিও ২০০৫,ভিজুয়্যাল স্টুডিও ২০০৮ তো আছে-ই।

আমার একটা পরামর্শ হচ্ছে কিউবেসিক এর পরিবর্তে যদি ভিজুয়্যাল স্টুডিও তথা ডটনেট প্লাটফর্মটি উচ্চ মাধ্যমিক কম্পিউটার শিক্ষার সিলেবাসে অন্তর্ভুক্ত করা যায় তাহলে আমাদের শিক্ষার্থীরা অনেক বেশি উপকৃত হবে।বর্তমান আলোচ্য বিষয়ের কোন পরিবর্তন করার প্রয়োজন নাই।শুধু কোডিং কিউবেসিক এর পরিবর্তে ভিজু্য়্যাল বেসিক দিয়ে করা হবে। কিউবেসিক এর চেয়ে ভিজু্য়্যাল বেসিক তথা ডটনেট -এ অনেক বেশি ফিচার যুক্ত করা হয়েছে যা শিক্ষার্থীরা শিখতে এনজয় করবে এবং সহজে শিখতে পারবে বলে আমার দৃঢ় বিশ্বাস।

আমি মনে করি যে এইসব ল্যাংগুয়েজ পড়ানোর জন্য আমাদের দেশে অনেক যোগ্যতা সম্পন্ন শিক্ষক আছে।শুধু আমাদের অবকাঠামোগত দিকটা একটু উন্নত করলে-ই হবে। যারা সিলেবাস প্রণেতা তাদেরকে এই দিকটি সুবিবেচনা করার জন্য বিশেষ অনুরোধ জানচ্ছি।