ক্যাটেগরিঃ ব্লগালোচনা

১লা ডিসেম্বর থেকে। মূলত ১৯৭১ সালে সরাসরি সশস্ত্র মুক্তিযুদ্ধ করেছেন এমন একজন মুক্তিযোদ্ধার অভিজ্ঞতা ও বিশ্লেষণ থাকবে এই সিরিজে। এতে যেমন উঠে আসবে কি ভাবে পূর্ব পাকিস্থান থেকে স্বাধীন বাংলাদেশের চেতনার উন্মেষ ঘটেছিলো তৎকালীন তরুণদের মাঝে , তেমনি ভাবে উঠে আসবে কেন, কখন, কিভাবে মুক্তিযুদ্ধে যোগদান করেছিলেন আমাদের মহান যোদ্ধারা। কি আশা নিয়ে , কোন চেতনার বলে বলীয়ান হয়ে তাঁরা যুদ্ধে যোগ দেন। আমাদের মুক্তিযুদ্ধের ফলে যেই স্বাধীন দেশটি তৈরী হওয়ার কথা ছিলো সেই দেশের মূলনীতি বা আদর্শ কি হওয়ার কথা ছিলো। স্বাধীনতা লাভের পরে একজন মুক্তিযোদ্ধা কি ধরণের বাংলাদেশ গড়ে তুলার স্বপ্ন দেখেছিলেন। এবং স্বাভাবিক ভাবেই ১৯৭১ পর থেকে ২০১১ পর্যন্ত বিবর্তিত স্বাধীন বাংলাদেশের রাজনৈতিক, অর্থনৈতিক ইত্যাদি বিভিন্ন ক্ষেত্রে সেই মূলনীতি বা আদর্শ যার উপর ভিত্তি করে বাংলাদেশের জন্ম- সেই নীতির প্রতিফলন ঘটেছে কি না। না হলে, তার বদলে কি ঘটেছে।

এর পাশাপাশি বাংলাদেশী নাগরিকত্ব, বাঙ্গালী জাতীয়তাবাদ , মুক্তিযুদ্ধ, মুক্তিযুদ্ধের চেতনা, ১৯৭২ এর সংবিধান নিয়ে যে সব প্রচলিত ভুল ধারণা, গুজব ,কুতর্ক – বিতর্ক রয়েছে – সে গুলো সম্পর্কেও আলাপ আলোচনা থাকবে।

এর বাইরে সশস্ত্র বাহিনীতে গণহত্যা , স্বাধীনতার পরে স্বাধীনতা বিরোধী শক্তির উত্থান ও পুনর্বাসন এবং সাম্প্রতিক কালে এই বিরোধী শক্তির বিচার নিয়েও থাকবে বিশ্লেষণ।

প্রতিটা পর্বে একজন মুক্তিযোদ্ধার নিজস্ব বক্তব্য, অভিজ্ঞতা, আলোচনা শুনতে পাবেন এবং পরের পর্বে ব্লগারদের প্রশ্নের জবাব দেওয়ার চেষ্টা করা হবে আগের দিনের আলোচিত বিষয় গুলো নিয়ে । আগে থেকেই প্রশ্ন জমা করে রাখতে পারেন ।

আপনাদের দেখার/ শোনার আমন্ত্রণ রইলো এবং আশা করছি আপনাদের মনে যে সব প্রশ্ন আছে তার উত্তর খোঁজার চেষ্টা আপনারা করবেন।

ভিডিও পডকাস্ট গুলো মূলত বিডি নিউজ ২৪ ব্লগে আপ্লোড হবে। টেকনিকালি সুবিধা পাওয়া গেলে সামুতেও দেওয়ার ইচ্ছা আছে ।

মনে রাখবেন, কোন ব্লগে প্রকাশিত হলো সেইটা কোন ব্যাপার নয় , মুক্তিযুদ্ধের উপর এই প্রথম এইভাবে ভিডিও পডকাস্টের চেষ্টা করা হচ্ছে- এইটাই গুরুত্বপূর্ণ ।

পাশাপাশি ফেসবুকে প্রশ্ন জমা দেওয়ার ব্যবস্থা করা যায় কি না দেখবো ।

শুভ ব্লগিং।

—————————————–

২। মেডিকেল ক্রাইমের / চিকিৎসা নিয়ে অভিযোগের উপর পডকাস্ট শুরু হবে। আপনার অভিযোগ নিয়ে কথা বলতে চাইলে যোগাযোগ করুন।