ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

 
বাংলা শিক্ষা

আজকের যুগে এইটা অনস্বীকার্য যে ভাষার সাথে প্রযুক্তির মেল বন্ধন ছাড়া সেই ভাষা মরে যেতে বাধ্য। একই কথা প্রযোজ্য ভাষা শিক্ষার ক্ষেত্রেও। মূলত কৌতুহল থেকে ইউ টিউবে learn Bengali লিখে সার্চ দিয়েছিলাম। তারিখ ২৩শে ফেব্রুয়ারী। আর কোন ফিল্টার ব্যবহার না করে ১৭৮০ টা ভিডিও লিংক পাই। সে গুলো খুব মনযোগ দিয়ে দেখি। বেশি দূর এগুতে হয়নি। দ্রুতই স্পষ্ট হয়ে গেলো যে ইউটিউবে শুদ্ধ এবং নিয়মতান্ত্রিক ভাবে বাংলা লিখতে, পড়তে, বলতে এবং শুনে বুঝতে শেখানোর মত কোন চ্যানেল নেই। একটি চ্যানেল পাওয়া গেলো যেখানে আমেরিকা প্রবাসী একজন শিক্ষক মূলত সাধারণ কথোপকথন শেখাচ্ছেন।

একটি ভিডিও পাওয়া গেলো যাতে বাংলা বর্ণমালা উচ্চারণসহ দেখানো হয়েছে। এমনিতে সব কিছুই ভালো তবে কিছু ভুল উচ্চারণ আছে । যেমন অনুস্বরকে অনেশশর বলা ।

এর বাইরে আর দুই একজন বাংলাদেশী প্রবাসীকে চেষ্টা করতে দেখা গেছে বাংলা শেখানোর। তাদের ভিডিও গুলো তেমন কাজের বা আকর্ষনীয় মনে হয়নি। দুটো সফটওয়ার/ এ্যাপ্লিকেশন পাওয়া গেলো যেইটা কিনে ব্যবহার করতে হবে। আমাদের ক্লাউডের অক্ষর আর easy learn Bangla। তবে আমি যেহেতু বিনামূল্যের শিক্ষা উপকরণ খুঁজছিলাম , তাই এদের বাদ দেওয়া হলো।

আমরা কি এই ব্যাপারে কোন উদ্যোগ নিতে পারি? ইউটিউবে বিনামূল্যে বাংলা শিক্ষার ব্যবস্থা করতে পারি?

সময়কালঃ ২৩শে ফেব্রুয়ারী।
খোঁজ সূত্রঃ learn Bengali
খোঁজ ভান্ডারঃ ইউটিউব
প্রাপ্ত ফলঃ ১৭৮০ থেকে শেষ পর্যন্ত ২ টি।
ফল বাছাই এর সূত্রঃ ভিডিও কনটেন্ট, বিনামূল্যে, কথ্য বা লেখ্য বাংলা শেখানোর উদ্দেশ্যে নির্মিত, সকল বয়সের জন্য উপযোগী।
ভাষাঃ ইংরেজি অথবা বাংলা থেকে বাংলা শিক্ষণ।
দুর্বলতাঃ শুধু মাত্র ইউটিউবে খোঁজা হয়েছে , বৃহত্তর আন্তর্জালে আরো ভিডিও শিক্ষা উপকরণ থাকতে পারে।
ছবিঃ ইন্টারনেট থেকে