ক্যাটেগরিঃ অর্থনীতি-বাণিজ্য

মিডিয়ার প্রপাগান্ডা স্থিমিত হয়েছে। সংবাদপত্র ও টিভি চ্যানেলগুলোর যা বলার ছিল প্রায় সবই বলা হয়ে গেছে। ফার্স্ট ইনিংস শেষ। স্কোর: ডেসটিনি সম্বন্ধে পর্যাপ্ত অপবাদ সরবরাহ।

এবার সেকেন্ড ইনিংস। ডেসটিনির বোলিং।
টার্গেট:
ওভার-1: অপবাদগুলোর অসারতা নির্ণয়
ওভার-2: অংক ও লজিক দিয়ে মিডিয়ার প্রপাগান্ডার জবাব দেয়া
ওভার-3: ভবিস্শত ডেসটিনির ছবি আঁকা
ওভার-4 এন্ড অনওয়ার্ড: ব্যাটসম্যানের ইচ্ছা, 6 কিংবা 4 যা খুশি পেটানো।

আজ ওভার-1: অপবাদগুলোর অসারতা নির্ণয়
(1) হাজার হাজার কোটি টাকা দেশের বাইরে পাচার করা হয়েছে। (কোন দেশে? কোন বেক্তির মাধ্যমে? কোন একাউন্ট থেকে কোন একাউন্টে? কোন বেংকের মাধ্যমে?- ইত্তাদি প্রশ্নের কোনও উত্তর নেই।)

(2) ডেসটিনির এমডি দেশের বাইরে শত কোটি টাকার সম্পত্তি করেছেন। (টক-শো তে এমডি বলেছেন যে, রিপোর্টার সাহেব নিশ্চই সম্পত্তির খোঁজ জানেন, ঠিকানা দিলেই তিনি ওই সম্পত্তি উক্ত রিপোর্টারকে দিয়ে দিবেন।)

(3) ডেসটিনি প্রতারণা করছে। ( ডেসটিনি কার সাথে প্রতারণা করছে- যিনি সদস্স নন তার সাথে নাকি যিনি সদস্স হয়েছেন তার সাথে? সদস্সরাতো হৈচৈ করছে না। বরং হৈচৈ করছে তারাই যারা সদস্স নয়।)

(4) একই গাছ একাধিক বেক্তির নিকট বিক্রয়। (প্রতিটি গাছের নাম্বার দেয়া আছে, শুধু একটি প্রমাণ হাজির করা হোক।)

(5) 5 পরিচালক পদত্যেগ করেছেন। (এমনভাবে হেডিং দেয়া হল যেন তারা ডেসটিনি ছেড়ে চলে গেছেন। যদি তাই হয় তাহলে বিভিন্ন সেমিনার, মিটিং-এ উনারা কারা?)

(6) ডেসটিনি 2014 সালে ভেগে যাবে। (মন্তব্য করব না। দরবেশ আউলিয়া ছাড়া এমন বক্তব্য অসম্ভব।)

ডেসটিনিতে আমার টিমের নুতন মেম্বারদের জন্য চিন্তা ভাবনার কিছু উপাত্ত দিয়ে দিচ্ছি:
প্রিয় ডিস্ট্রিবিউটর, স্বাগতম। আপনি ডেসটিনি 2000 লি:-এর একটি ডিস্ট্রিবিউটরশীপ অর্জন করেছেন। কোনও বেবসা প্রতিষ্ঠানের ডিস্ট্রিবিউটরশীপ অর্জন করতে হলে অনেক মূলধনের প্রয়োজন হয়, বিবিধ লাইসেন্স লাগে, ব্যাঙ্ক সলভেনসি লাগে, টেনশনযুক্ত প্রতিযোগিতায় নামতে হয়। আপনার খেত্ত্রে কি কি লেগেছে? আদৌ কোনও ঝুকি নিয়েছেন কি? জীবনের সর্বস্স নিয়ে আসতে হয়েছে কি? নাকি পছন্দ অনুযায়ী শুধু একটি পন্য কিনেছেন?

ডেসটিনি 2000 লি: কেন আপনাকে এমন একটি সুযোগ দিচ্ছে তা অবসসই ভাববার বিষয়। ডেসটিনি 2000 লি: আশা করে আপনি সম্পূর্ণ সিস্টেমটিকে বুঝুন, অন্তর থেকে এর শক্তি অনুভব করুন। বুঝে অথবা না বুঝে যেভাবেই হোক আপনি এমন একটি প্লাটফর্মে চলে এসেছেন যা আপনার জীবনকে বদলে দেয়ার ক্ষমতা রাখে। আপনার বয়স যা-ই হোক না কেন, যে কোনও অবস্থান বা পরিবেশ থেকেই আপনি আসুন না কেন- নেটওয়ার্ক মার্কেটিং পদ্ধতিটিকে একটি শিশুর মতই ধীরে ধীরে বুঝে নিতে হবে আপনাকে।

আপনি হয়তো কোনও পেশায় জড়িত, অথবা হতে পারেন বেকার কিংবা ছাত্র-ছাত্রী। যা-ই হোন না কেন, জীবন চলার পথে আপনার অবসসই অর্থের প্রয়োজন। জীবনটাকে ভালোভাবে সাজাতে কতটুকু অর্থের প্রয়োজন আপনার? কিভাবে ওই পরিমাণ অর্থ উপার্জনে আপনি সক্ষম হবেন? আপনার পরিচিত মানুষগুলোর কথা ভাবুন, তারা কি সবাই তাদের জীবনটাকে মনের মতো সাজিয়ে নিতে পেরেছে? আপনি কি তাদের মতই জীবন পাড়ি দিবেন নাকি প্ল্যান করে এগুবেন? হতে পারে আপনার অনেক বয়স হয়েছে-বাকি জীবণটা ভালোভাবে বেঁচে থাকার প্রয়োজন কি নেই? উত্তরাধিকারদের জন্য কিছু রেখে যেতে চান না?
নিজেকে নিজে কয়েকটা প্রশ্ন করুন:
1। আমি কেন কাজ করি?
2। আমি দিনে রাতে কত ঘণ্টা কাজ করি?
3। আমি কত বছর এভাবে কাজ করব?
4। কাজ করার ক্ষমতা নষ্ট হলে আমার অবস্থা কেমন হবে?
5। উত্তরাধিকারদের জন্য কি কি রাখে যাচ্ছি?
6। আমি কি অর্থনৈতিকভাবে মুক্ত?
7। আমার কি যথেষ্ট মুক্ত সময় আছে?
8। আমি কি অপরকে প্রয়োজনমাফিক সহযোগিতা করতে পারি?
যদি প্রশ্নের উত্তরগুলো আপনার বর্তমান অবস্থার সাথে মিলে যায় তাহলে আপনি অবসসই একজন সুখী মানুষ। যদি না মিলে তাহলে এখনই চিন্তা করা শুরু করুন। যৌক্তিক যা কিছুই আপনি চিন্তা করুন না কেন-আপনার পক্ষে তা অর্জন সম্ভব। ডেসটিনি 2000 লি: আপনার সপ্ন পূরণে শতভাগ সহায়তা করবে। বিষয়টি আজগূবি নয়, বিজ্ঞানসম্মত ও গাণিতিক।
এতো বড় কথা ডেসটিনি কিভাবে বলে?
নেটওয়ার্ক মার্কেটিং বেবসাকে বলা হয় “ভবিসশত প্রজন্মের বেবসা”। কারণ এটির বয়স এখনো 100 বছর পূর্ণ হয়নি। উন্নতবিশ্স্ব যে সিস্টেমটিকে সাদরে গ্রহণ করেছে তা আমাদের কাছে এখনও টিটকারির বিষয়। সময় যাক, আমাদের ভবিস্শত প্রজন্ম এটাতে ঝাপিয়ে পড়বে। এখন কিছু মানুষ এই পদ্ধতিটি বুঝানোর জন্য সংগ্রাম করছে।

জীবন চলার পথে হোচট খেতে খেতে আমরা প্রায় রোবট হয়ে গেছি। অনেক কিছুই দেখেও দেখিনা, বুঝেও বুঝিনা। মস্তিস্ক হলো একজন মানুষের সবচেয়ে বড় সম্পদ। কখনো ভেবেছেন কি- মস্তিস্ক আমাদেরকে আলোর পথে নিয়ে যায় ঠিকই, কিন্তু এই মস্তিস্ক নিজে কখনো আলোর দেখা পায় না, প্রচন্ড অন্ধকারে মাথার খুলির ভিতরে থাকে। জ্ঞানই হলো তার আলো যা আপনি তাকে প্রদান করেছেন।

ডেসটিনি বলছে, আপনি নেটওয়ার্ক মার্কেটিং সিস্টেমটিকে জানুন ও বুঝুন। সিস্টেমটি বুঝতে পারলে আপনি এর ক্ষমতায় বিস্সাস করবেন। তখন আপনি আপনার ভবিস্শতকে উপলদ্ধি করতে পারবেন। সপ্নের ভিত্তি রচিত হবে এবং সপ্ন বাস্তবায়নের জন্য আপনি কাজ শুরু করবেন। সহযোগিতা ও ভ্রাতৃত্তবোধের মধ্য দিয়ে আপনার সপ্নগুলো ধীরে ধীরে সফল হওয়া শুরু করবে। 3 থেকে 5 বছর অবসর সময়টুকু কাজে লাগান। কোনও কিছুই আপনাকে ছেড়ে আসতে হবে না, আপনার চলমান পেশা অক্ষুন্ন রেখেই এটা সম্ভব।
চলুন কয়েকটি প্রশ্নের উত্তর খুজি:
1। আর্থিক সচ্ছলতা ও আর্থিক সাধীনতা কি একই বিষয়?
2। আপনি কি এমন বেক্তিকে দেখেছেন যার একটুও সময় নেই কিন্তু অনেক অর্থ বিত্তের মালিক?
3। আপনি কি এমন বেক্তিকে দেখেছেন যার অফুরন্ত সময় আছে কিন্তু পকেটে কোনও টাকা নেই?
4। আপনি কি এমন বেক্তিকে দেখেছেন যিনি দরিদ্দ্রদের হেয় ভাবেন- কিন্তু বাজারের দরিদ্দ্রদের কাছেই মাছ মাংসের জন্য যান? তিনি কি তাদের সাথে বেবসা করে ফেলেন না?
5। পৃথিবীর সকল দরিদ্দ্র মানুষ কাউকে যদি 01 পয়সা করে দেয়-পরিমাণটা কত হবে? এতো অর্থ কয়জনের আছে?

ডেসটিনি 2000 লি: সমতার নীতি অনুসরণ করে। ধনী দরীদ্দ্রে কোনও ভেদাভেদ করে না। সম্পূর্ণ সিস্টেমটি কম্পিউটার কন্ট্রোলড। আজ ডেসটিনি হতে যে লক্ষ লক্ষ ডিস্ট্রিবিউটররা কোটি কোটি টাকা উপার্জন করছেন তাদের প্রথম উপার্জনটি ছিল আপনার প্রথম উপার্জনের সমান। কোনও পক্ষপাতিত্ত নেই, কোনও অন্তরজালা নেই।

ওভার-2 তে আমন্ত্রণ রইল। শুভেচ্ছা।