শওকত জামিল ও বুনোশিক্ষার কথা

শওকত জামিল’ বন্যপ্রাণি ও শিশুদের মাঝে একটি সেতু তৈরী করেছেন, তারই তোলা ছবিটি দিয়ে। ২০০৭ সালে ভিকারুন নুন নেসা স্কুলে বন্যপ্রাণি নিয়ে শিশু শিক্ষার একটি অয়োজনে তিনি কিছু ছবি তোলেন। সেই সাথে আমাকে বলেছিলেন ‘তুমি একদিন সফল হবে’ ………। আমি আজও মনোবল রাখি তোমার কথায়। শুধু ডেইলি ষ্টার’ নয় সকলেই তোমাকে মনে রাখবে। তুমি বেচে… Read more »

ট্যাগঃ:

ক্যাটাগরীঃ ফটো

কবরে বাঘ নাই!

চামড়া তো বটেই সেই সাথে বাঘের নখ থেকে মুখের গোঁফ সবই অনেক দামি। আন্তর্জাতিক চোরাই বাজারে চীনসহ বিভিন্ন দেশে বাঘের অঙ্গপ্রত্যঙ্গ লাখ লাখ টাকায় কেনাবেচা হয়। ওই বাজারে আমাদের দেশ থেকেও পাচার হচ্ছে বাঘের হাড়-চামড়া। ‘কলাগাছিয়া বন অফিসের মাটির নিচ থেকে বাঘের কংকাল লাপাত্তা’ এরকম একটি খবরের সূত্র ধরে হাজির হওয়া সাতক্ষিরার কলাগাছিয়া’য়। স্থানীয় ইউনিয়ন… Read more »

মেঘালয়ের সীমান্তে বন্যপ্রাণি পাচার কেন্দ্র

বিকেল চারটায় একটা ফোন আসে নেত্রকোণা থেকে। উনিশটি মেছো বাঘে বাচ্চা বিক্রি হতে চলেছে নেত্রকোনার কলমাকান্দা সীমান্তে। ঠিকানা কাগজে লিখে রাখলাম। সীমান্ত এলাকায় মেছোবাঘ বেচা-কেনার বিষয়টি একটু নাড়া দিলো। রাত আটটা নগাদ ঢাকা ছাড়লাম সেই সাথে পরিবেশবিদ ড. আনিসুজ্জামানকে ঘটনাটি বলতেই তিনি নড়েচড়ে গিয়ে আমার সফরসঙ্গী হলেন। দ্রুত পথ অতিক্রম করবো বলে একটি গাড়ি নিলেও… Read more »

চল্লিশ’টি বাঘের চামড়া উধাও!!

বাঘ শিকারে নিজের বীরত্ব সেই সাথে বাঘের চামড়ার লোভে বাঘ হত্যার খবর শতবছর হতে আজ পর্যন্ত বিদ্যমান। বাঘ সমৃদ্ধ পৃথিবীর বারোটি দেশের মতো এদেশেও বাঘ হত্যা চলে সুন্দরবনের অভ্যন্তরে। কখন কিভাবে চামড়ার লোভে এই বাঘ হত্যা করা হয় তা সকলের অগোচরে থাকে। বাঘ বাঁচাতে না পারলেও বিভিন্ন সময় মৃত বাঘের চামড়া উদ্ধারে প্রশংসার দাবী রাখে… Read more »