এই দানব রুখতে হবে !

ওয়াসিম ফারুক
Published : 18 Jan 2016, 01:46 AM
Updated : 18 Jan 2016, 01:46 AM

কেন জানি বার বার মনে হচ্ছে পাকি আর তালেবান পেতাত্মা আমাদের ঐতিহ্যের উপর আমাদের সংস্কৃতির উপর দানব হিসেবে ভর করে আছে । সেই পেতাত্মা ই ধ্বংস করে দিতে চাচ্ছে আমাদের সংস্কৃতিকে আমাদের ঐতিহ্যকে। ব্রাহ্মণবাড়িয়ার সম্প্রতি বিভৎস্য বর্বর ঘটনা মনের ভিতর লুকিয়ে থাকা সে ই আতংক কে আরো অনেকাংশে ই রাড়িয়ে দিয়েছে ।

১১ জানুয়ারি ২০১৬ ব্রাহ্মণবাড়িয়া শহড়ে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে ঘটে যাওয়া তুলকালাম কান্ডে জীবন দিতে হয়েছে মাসুদুর রহমান নামের বিশ বছর বয়সী এক মাদ্রাসা ছাত্রকে । মাসুদুর রহমানের মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে সমগ্র ব্রাহ্মণবাড়িয়া শহড়ে যে তান্ডব আমরা দেখেছি তা শুধু আমাদের কে মর্মাহত ই করেনি স্তম্ভিত ও করেছে । মাদ্রসার ছাত্রদের কথিত বিক্ষোভের নামে সমগ্র ব্রাহ্মণবাড়িয়া শহর যেন পরিনত হয়েছে এক ধ্বংস নগরীতে ।

বর্বোরোচিত এই হামলার মূল লক্ষ্যই ছিল আমাদের সংস্কৃতি । সেই লক্ষ পূরনেই ওরা হামলা চালায় শহড়ের প্রাণকেন্দ্রে উপমহাদেশের প্রখাত সংগীত সাধক ওস্তাদ আলাউদ্দিন খাঁ সংগীতাঙ্গন ও জাদুঘরে সেই সাথে হামলা চালায় শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত ভাষা চত্বরে থাকা বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের কার্যালয় ও। আগুনে পুড়ইয়ে দেয়া হয় ওস্তাদ আলাউদ্দিন খাঁ সংগীতাঙ্গন ও জাদুঘরে থাকা ওস্তাদ আলাউদ্দিন খাঁর স্মৃতিবিজড়িত সমস্ত সামগ্রী । ধ্বংস করে দেয়া হয় আমাদের সংস্কৃতির অনেক অমূল্য সম্পদ ।

জীবন ও সংস্কৃতির মূল্য হয়তো কোন কিছুর বিনীময় ই তুলনা বা মূল্যায়ন করা যায় না মাসুদুর রহমানের মৃত্যু ও এর বাহিরে নয় । তবে আমাদের বাঙ্গালীদের জীবন দিয়ে সংস্কৃতি রক্ষার ও উদাহরন রয়েছে । বায়ান্নতে জীবন দিয়ে ই আমাদের সূর্যসন্তানের মায়ের ভাষার মর্যাদা রক্ষা করেছিল । ব্রাহ্মণবাড়িয়ার এ ঘটনা আজ নতুন করে মনে করিয়ে দেয় ভারতের সেই উগ্র ধর্মীয় মৌলবাদীদের কথা যারা অযোধ্যা রাম মন্দির নির্মানের জন্য ধ্বংস করে দিয়েছিল পাঁচ শত বছরের পুরোনো ঐতিহ্য বাবরি মসজিদকে । মনে করিয়ে দেয় আফগানস্হানের অসভ্য তালেবানদের কথা যারা ধর্মের নাম করে ধ্বংস করে দিয়েছে দেড় হাজার বছরের পুরোনো ঐতিহ্য বামিয়ানের সেই বিখ্যাত বুদ্ধমূর্তি ।

আমরা বাঙ্গালীরা কখনো ই কোন অসুরের কাছে মাথা নত করি নি তার পর ও বার বার নানা আজুহাতে ধর্মান্ধ মৌলবাদের অসুর এসে আক্রমন চালায় আমাদের ঐতিহ্যের উপর আমাদের সংস্কৃতির উপর । মাসুদুর রহমানের বিগত জীবন যেমন আর ফিরে আসে না এমন ই ওস্তাদ আলাউদ্দিন খাঁ সংগীতাঙ্গনের তার স্মৃতিবিজড়িত স্মৃতিচিহ্নগুলো ও আর কখনো ই ফিরে আসবে না।সভ্যতার এ যুগে ব্রাহ্মণবাড়িয়ার মত এমন নরকীয় অমানবিক ঘটনা কখনো ই আমাদের দেশে ঘটুক সুস্হ্য জাতি হিসেবে এটা আমাদের আর কাম্য নয় ।