ভুল স্বীকার করাও কি অপরাধ?

ওয়াসিম ফারুক
Published : 10 Feb 2016, 10:02 AM
Updated : 10 Feb 2016, 10:02 AM

অতি সম্প্রতি দ্য ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম একটি বেসরকারি টেলিভিশনের টক-শোতে ১/১১ পর সেনাবাহিনী নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকারের সময় প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থা ডিজিএফআইয়ের সরবরাহ করা কিছু প্রতিবেদন যাচাই বাছাই ছাড়া ই প্রকাশ করে সাংবাদিকতা জীবনের সবচেয়ে বড় ভুল করেছেন বলে স্বীকার করেন । এর পর থেকেই সংসদ থেকে রাজনীতির মাঠের সব জায়গায় ই মাহফুজ আনামকে নিয়ে গরম হাওয়া বইছে । বিশেষ করে বর্তমান ক্ষমতাশীন আওয়ামীলিগের রাজনীতির গৃহে । প্রধানমন্ত্রীর পুত্র ও তথ্য-প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ফেসবুক স্ট্যাটাস এর মাধ্যমে মাহফুজ আনামের গ্রেপ্তার ও আইনগত ব্যবস্থা নেয়ার দাবি জানান ৷ জাতীয় সংসদের অধিবেশনে ও সাংসদরা ২০০৭ সালে দ্য ডেইলি স্টার এর মাধ্যমে শেখ হাসিনাকে গ্রেপ্তারের প্রেক্ষাপট তৈরি করার অভিযোগ এনে মাহফুজ আনামের গ্রেপ্তার ও বিচার এমন কি ডেইলি স্টার পত্রিকাটি বন্ধের ও দাবি জানান । মাহফুজ আনামকে গ্রেপ্তার ও বিচার সেই সাথে তার পত্রিকা বন্ধের দাবি আদৌ কতটুকু বুদ্ধি বা যুক্তি সম্পন্ন তা আমার জানা নেই তবে আমি এতটুকু জানি ।

আমাদের রাজনীতিতে বিশেষ করে ক্ষমতাশীন দলের কাছে বর্তমান সময়ের মেধার চেয়ে চাটুকারিতা ও তোষামদি র ই প্রাধান্য বেশি । হয়তো সেই কারনেই ক্ষমতাশীন দলের অধিকাংশ রাজনৈতিক নেতা তাদের ক্ষমতা ও শক্তি পাকা-পোক্ত করার জন্য দলীয় প্রধানের বিশেষ করে প্রধান মন্ত্রীর জন্য যতটুকু চাটুকারিতা ও তোষামদির দরকার তার চেয়ে অনেক বেশি করেতে মোটে ও কুন্ঠাবোধ করেন না ।

মাহফুজ আনামকে গ্রেপ্তার করে বিচার ও তার পত্রিকা বন্ধের দাবি কতটুকু বিবেচনাপ্রসূত কাজ সেটা ই একটা বড় প্রশ্ন ? একটা পত্রিকা বন্ধের দাবি অর্থ হচ্ছে বাকস্বাধীনতা বন্ধের দাবি । ১/১১-র সময় তাঁর ভূমিকা ও মতার্দশ ভিন্ন হতে ই পারে তা নিয়ে আলোচনা সমালোচনা ও হতে পারে কিন্তু তাকে গ্রেফতার করা বা তার পত্রিকা বন্ধের দাবি তোলা মোটে ও কি যুক্তি সংগত ? মাহফুজ আনাম আমাদের মুক্তিযুদ্ধ, মুক্তিযুদ্ধের চেতনা ও গণতান্ত্রের অগ্রযাত্রায় উল্লেখযোগ্য ভূমিকা রেখেছেন ও রাখছেন ৷ তাই কোন অজুহাত তুলে তাকে গ্রেফতার করা বা তার পত্রিকা বন্ধ করা হবে আমাদের ভংগুর গনতন্ত্র ও বাকস্বাধীনতা বন্ধের বিশেষ পায়তারা । নিজের ভূল বা দোষ নিজে স্বীকার করে নেয়াটা অবশ্যই উদারতা তথা মহত্বেরই প্রমান । মাহফুজ আনাম অতীতে নিজের কৃতকর্মের ভুল স্বীকার করে নিয়ে সেই উদারতা ও মহত্বেরই পরিচয় দিয়েছে । মাহফুজ আনামের এই ভুল স্বীকার আমাদের ভবিষ্যতের জন্য অবশ্যই শিক্ষনীয় হয়ে থাকবে ।