ক্যাটেগরিঃ ব্লগালোচনা

 

গত দুই দিন যাবৎ ব্লগ.বিডিনিউজ২৪.কম এ একটি বিষয় বিশেষ ভাবে আলোচিত হচ্ছে তা হলো গত ১৯ ফেব্রুয়ারি ২০১৬ ব্লগ.বিডিনিউজ২৪.কম এর ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী । এটা অত্যন্ত আনন্দের কথা যে ব্লগ.বিডিনিউজ২৪.কম হাঁটি হাঁটি পা পা করে পাঁচ বছর পার করে ফেললো আমি ও ব্লগ.বিডিনিউজ২৪.কম এর একজন নগন্য ব্লগার হিসেবে নিজেকে গর্ববোধ করি । নাগরিক সাংবাদিকতা ব্লগ.বিডিনিউজ২৪.কম এর ভূমিকা ও অবস্হান বাংলাদেশে অত্যন্ত গুরুত্বপূর্ণ আর এ ভূমিকার জন্য ব্লগ.বিডিনিউজ২৪.কম কর্তৃপক্ষ ও খ্যাতনামা ব্লগাররা অবশ্যই ধন্যবাদ প্রাপ্য তাই তাদের ধন্যবাদ জানাতে আমি মোটে ও কৃপণতা করবো না।

তবে ১৯ ফেব্রুয়ারি ২০১৬ তে ব্লগ.বিডিনিউজ২৪.কম এর ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠানে দুইজন খ্যাতনামা ব্লগারকে বিশেষ অবদানের জন্য সম্মাননা প্রদান করা হয় । আমি জানি যারা এ সম্মাননা ভূষিত হয়েছেন তারা অবশ্যই সেই সম্মাননা যোগ্য তার পর ও কেন জানি মনের ভিতর কিছু প্রশ্ন ঘুরপাক খাচ্ছে । এধরনের সম্মাননা একটা বিশেষ সম্মাননা তার জন্য আগে ভাগেই সবার জানা থাকা দরকার কিন্তু ১৫ ফেব্রুয়ারি ব্লগপোষক এর আমন্ত্রণ পত্রে তা জানানো হয় কেন আগে ভাগে জানানোর প্রয়োজন মনে করেনি ব্লগ.বিডিনিউজ২৪.কম কর্তৃপক্ষ?

এ ধরনের সম্মাননা প্রদানের জন্য অবশ্যই একটি বাছাই কমিটি থাকা প্রয়োজন যার সদস্য হবেন ব্লগ.বিডিনিউজ২৪ এর সাথে সম্পৃক্ত নন অথচ সমাজের প্রতিষ্ঠিত ও সর্বজন গ্রহনযোগ্য ব্যক্তিবর্গ কিন্তু এ সম্মাননা প্রাপ্ত ব্লগাররা কাদের দ্বারা নির্বাচিত হয়েছেন? আর সবচেয়ে বড় কথা হলো কী কী যোগ্যতার ভিত্তিতে সম্মাননা প্রাপ্ত ব্লগারদের সম্মাননা প্রদান করা হয়েছে? আশা করি সবার কাছ থেকে আমার প্রশ্নের উত্তরগুলো পেয়ে আমার ভূল হয়তো ভাঙবে। আর যদি কোন গৃহপালিত কমিটির মাধ্যমের তাদের অনুগত কয়েক জন নিয়ে একটা অনুষ্ঠানের মাধ্যমে এ ধরনের একটা সম্মান সূচক জায়গা থেকে সম্মাননা প্রদান করা হয় তা হলে হয়তো একদিন সম্মাননা তার সম্মান হারিয়ে আস্তাকুঁড়ে পতিত হবে!