জব ভিসা না প্রতারণা?

ওয়াসিম ফারুক
Published : 11 Nov 2017, 06:31 PM
Updated : 11 Nov 2017, 06:31 PM

দীর্ঘদিন যাবৎ আমাদের দেশের প্রায় সব জাতীয় পত্রিকায় কানাডার জব ভিসার বিজ্ঞাপন প্রচার করে আসছে যা দেখে মনে হবে কানাডার জব ভিসা বোধ হয় খুবই সহজ ও সস্তা। দৈনিক বাংলাদেশ প্রতিদিন পত্রিকায় একটি প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দীর্ঘ দিন যাবৎ আমার চোখে পরে আসছে। তাই আমি ঐ প্রতিষ্ঠানটির সাথে যোগাযোগ করি। তারা কানাডার A & W Restraint এ বিভিন্ন পদে লোক নেওয়ার কথা বলে বেশ কয়েক দিন বিজ্ঞাপন প্রচার করে আসছিল।

বিজ্ঞাপন প্রচারকারি ঐ প্রতিষ্ঠানটির সাথে যোগাযোগের পর আমি তাদের প্রচার করা কানাডার নিয়োগকারী প্রতিষ্ঠান A & W Restraint এ যোগাযোগ করলে তারা আমাকে জানান যে এটা সম্পুর্ন ভুয়া ও মিথ্যা। কানাডার A & W Restraint বাংলাদেশ থেকে কোন লোক নেয় না বা নেয়ার পরিকল্পনাও নেই। এরই মধ্যে আমি উইনার ইন্টা: সাথে আগ্রহ দেখিয়ে যোগাযোগ করলে তারা আমাকে বলেন তাদের ফাইল ওপেনিং ফি বাবদ ২০ হাজার টাকা প্রদান করতে হবে, যদিও তারা বিজ্ঞাপনে কোন অগ্রিম টাকা নিবেনা বলে প্রচার করে আসছে।

তারপর আমি ব্যপারটা দৈনিক বাংলাদেশ প্রতিদিন এর বিজ্ঞাপন শাখায় ফোন করে বিষয়টি অবহিত করি এরপর কয়েক দিন তারা শুধু কানাডা জব ভিসা বলেই বিজ্ঞাপন প্রচার করে আসছিল। ইদানিং তারা কানাডার COASON FARM & SEAFOOD কোম্পানিতে লোক নিয়োগের বিজ্ঞাপন প্রচার করে আসছে। আমি শতভাগ নিশ্চিত যে এটাও সম্পুর্ণরূপে ভুয়া ও মিথ্যা।

তারা আপনার কাছ থেকে তথাকথিত ফাইল খোলার নাম করে যে টাকা হাতিয়ে নিচ্ছে তা কখনোই আপনি বা আপনারা ফেরৎ পাবেন না। আপনাকে মাস ছয়েক ঘুরিয়ে ক্লান্ত করে ফেলবে। পরে আপনি নিজেই ঐ বিশ হাজার টাকার কথা ভুলে যাবেন। শুধু এমন একটি প্রতিষ্ঠানই না, প্রতিদিন দেশের বিভিন্ন জাতীয় পত্রিকায় ভুরি ভুরি এই ধরনের লোভনীয় বিজ্ঞাপন প্রচার করা হচ্ছে। যা দেখে আমাদের হতাশাগ্রস্থ বেকার যুব সমাজের একটি অংশ হুমরি খেয়ে পরছে। সাধারণ বেকার যুবকদের কাছ থকে লক্ষ লক্ষ চোখের সামনে দিয়ে কোটি কোটি টাকা টাকা হাতিয়ে নিচ্ছে। এ নিয়ে আমাদের সরকার তথা প্রশাসনের কোন মাথা ব্যাথাই নেই। তাই আমি সবার কছে অনুরোধ করবো আপনরা এই ধরনের লোভনীয় বিজ্ঞাপন দেখে প্রতারণার ফাঁদে পা দিয়ে কষ্টের টাকা ও মূল্যবান সময়ের অপচয় করবেন না।

-ধন্যবাদ