ক্যাটেগরিঃ চারপাশে

 

জ্বি ভাই। জাতীয়তার উপর মানবতা। রোহিঙ্গাদের কষ্টে আমারো কষ্ট লাগে। চলুন আসল কথায় যাই।রোহিঙ্গাদের আসতে দিলে পরবর্তীতে যে মিয়ানমার আবার ফিরিয়ে নেবে সে গ্যারান্টি কি কেউ দিতে পারেন? আমরা ১৯৭১-এ ভারতে ছিলাম ১ বছর। কোন উদ্বাস্তু বাঙালি আর ভারতে নেই এখন। আর রোহিঙ্গারা আছে ৫ লাখ। তাও প্রায় ২৫ বছর হয়ে গেলো, কেউ এদের ফিরিয়ে নেইনি। তাদের মিয়ানমার সরকার কক্ষনোই নিজেদের আওতায় নিতে চায়নি। বার বার ফিরিয়ে দিয়েছে। অপর দিকে জাতিসংঘ বলে যে নির্বোধ সংঘ আছে তারাও বাংলাদেশে আশ্রয় নেয়া পূর্বের শরনার্থীদের পুনর্বাসন সেবা পরিপূর্ণ ভাবে দিচ্ছে না। জাতিসংঘের under এ আছে মাত্র ২৫০০ রোহিঙ্গা। যারা অনিয়মিত হলেও তাদের ভাতা পায়। কিন্তু সরকারি, বেসরকারি ও বিভিন্ন এনজিওর ভাষ্য মতে রোহিঙ্গা ৫লাখের উপর।

এখন ধরুন আমরা বর্ডার খুলে দিলাম। আরো ৫ থেকে ১০ লাখ রোহিঙ্গা ঢুকতে দিলাম। এরপর? না হয় ৬ মাস রাখলাম। ঠিকাছে, ১ বছর রাখলাম। তারপর? সেই একই। মিয়ানমার তাদেরকে নিজদেশের নাগরিক না বলতে বলতে মুখু ফেনা তুলবে এর পর আর ফিরিয়ে নেবে না। আর রোহিঙ্গাদের কেও নিশ্চয়ই জাতিসংঘ সারা জীবন ভরন পোষণ করাবে না। হা বলতে পারেন তাদেরকে নিজ দেশে ফেরাতে না পারলে আমরা ব্যর্থতার পরিচয় দেব। তাহলে আমরা যেহেতু ব্যর্থই হব জানা আছে তাহলে কেনো এদের নিয়ে টানাটানি করতে যাবো! জাতিসঙ্ঘ-ই বা কেনো স্পেশাল ট্রুপ পাঠাচ্ছে না এই সংঘাত মেটাবার জন্য!

রোহিঙ্গারা এ দেশের নাম ভাঙ্গিয়ে মাদক ও বিভিন্ন চোরা চালানে লিপ্ত। ইয়াবা নামটার সাথে তো সবাই একটু পরিচিত। এটা এদের হাত ধরেই এ দেশে এসেছে।

ঠাস্‌ করে বলে ফেলি আমরা জাতি হিসাবে নির্বোধ! আর এই সরকারের দোষ দিতে দিতে মুখে ফেনা তুলে ফেলেছি। ভাইয়া, আওয়ামিলীগ বাদে আর কোন রাজনৈতিক দল কে এ ব্যপারে নাক গলাতে দেখেছেন! দেখেন নাই। কারণ কোন সরকার ই খাল কেটে কুমির আনতে চাইবে না।

দেখেন ভাই আবেগ দেখানোর অনেক জায়গা আছে। ◘◘◘ বেতন ভাতা বাড়ানো নিয়ে আশুলিয়াতে টানা চারদিন বিক্ষোভ চলছে। যারা দিন আনে দিন খায়। তাদের নিয়ে কয়জন ভাবি আমরা? ◘◘◘ অভাবে পড়ে মা তার সদ্য ভূমিষ্ট সন্তান কে ডাস্টবিনে ফেলে যায়। জ্বি ভাই, এটা এদেশের ই ঘটনা। তখন আহারে আহারে করে সস্তা আবেগ দেখিয়ে এড়িয়ে যাই। ◘◘◘ “মঙ্গা” এর ব্যপারে কি করবেন? ◘◘◘ নিজ দেশের মানুষ দ্রব্য মুল্যের উর্ধ্ব গতির কারণে নাজেহাল হচ্ছে। আমরা তো ঠিকি মাছ অথবা মাংস দিয়ে খাবার খাচ্ছি। যারা পারে না তাদের ব্যপারে কি আপনার বিবেকে লাগে না? ব্লা ব্লা ব্লা… ভাই জান আমাদের নিজেদেরই সমস্যার শেষ নেই। আমাদের সম্পদের দিকে আগে নজর দিন। সব দায় ভার সরকারে উপর চাপিয়ে মুক্তি পাবার চেষ্টা করছেন কেনো? তাই বলি সস্তা আবেগ জাতি হিসাবে পরেও দেখানো যাবে। আগে নিজেদের ঠিক করি। নিজেদের নিমকহারাম বা নির্বোধ জাতি না বলে একটু সঠিক দৃষ্টি দিয়ে বিবেচনা করে সামনে এগিয়ে যাই।

আমাদের দেশের যা অবস্থা, রাজনীতিতে যে অরাজকতা চলছে হয়তো বলতে পারেন আমাদের দেশে এমন অবস্থা সৃষ্টি হলে আমরা কি করবো? জ্বী ভাই, এখানে আবেগ খাটান। নিজের দেশের জন্য আবেগ প্রয়োগ করুন। আমাদের দেশকে যেনো এমন পরিস্থিতিতে না পড়তে হয়, তা নিয়ে ভাবুন। তারপর না হয় আমরা বিশ্ব শান্তি নিয়ে আলোচনা করবো।

সবাইকে ধন্যবাদ।

বি.দ্র. আমাকে আবার কোন রাজনৈতিক দলের দালাল ভাববেন না। সম্পূর্ণ নিজস্ব মতামত।