ক্যাটেগরিঃ আন্তর্জাতিক

 

প্রতিটি মানুষ সত্যের সন্ধানে ছুটছে গ্রহ থেকে গ্রহান্তরে তবুও বার বার ফিরে আসে নিরস বদনে। খবরের ভিতরের খবর অনুসন্ধান মানুষের আজন্ম প্রয়াস। পৃথিবী এখন গ্লোবাল ভিলেজ। প্রতি সেকেন্ডের খবর প্রবাহিত হয় ইলেক্ট্রিক ক্যাবলে মানুষের দোর গোড়ে। সত্য সন্ধানে খবর পরিবেশকের গ্রহন যোগ্যতার খবরও অনুসন্ধানে আজ মানুষ খবরের পিছু ছুটছে। পৃথিবীর মানব আজও চিন্তা চেতনায় একই কমিউনিটি ভুক্ত হতে পারে নাই। সে তার ধ্যান ধারনা নিজ কমিউনিটির বাইরে চিন্তা করতে সক্ষম নয়। সংবাদ পরিবেশনেও তার নিজস্ব ধ্যান বা স্বার্থের বহিঃপ্রকাশ ঘটায়। তাই সত্য বার বার নিজস্ব গন্ডির মধ্যে আবর্তিত হচ্ছে। বিবেক বার বার পরাহত হচ্ছে তার স্বার্থের বাস্তবতায়। তাই সংবাদ পরিবেশনে প্রতিটি ক্যাবলই তার নিজস্ব তাপমাত্রা নিয়ে আমজনতাকে তাপিত করছে।

আজ যে বিষয়টি আমাকে বেদনাহত করছে সেই সত্য সন্ধানের প্রয়াস ই আমার আজকের প্রতিবেদনের মূল লক্ষ্য। বর্তমানে পৃথিবীতে আলোড়ন সৃষ্টিকারী এক ইলেক্ট্রিক ক্যাবল উইকিলিকস। মানুষ হন্নে হয়ে ছুটছে ক্যাবল থেকে ক্যাবলে উইকিলিকসের প্রকাশিত তথ্যের অনুসন্ধানে। আমার প্রশ্ন,আমরা কোন বাস্তবতাকে খুঁজছি ? আমরা কোন সত্যকে খুঁজছি বা প্রকাশ করছি , যে সত্য পাঠে পৃথিবীর মানবের কল্যাণে নিহিত ? উইকিলিকস শুধু মাত্র মার্কিনিদের আসল রূপটি উম্মোচন করেছে মাত্র এবং আমরা মার্কিনীদের সেই মূল্যায়িত সত্যে গা ভাসিয়ে দিয়ে তাদের মূল্যায়নকে গুরত্ব দিয়ে তাদের দৃষ্টি ভঙ্গির অনুকুল মূল্যায়নে বিভোর। মার্কিনিদের দৃষ্টি ও মূল্যায়নের রুঢ় চেতনাকে বহিঃপ্রকাশ করেছে উইকিলিকস। আর স্বার্থান্বেষীমহল মার্কিনীদের সেই বিচার বিশ্লেষণকে এক মহা মূল্যায়নের মাপ কাঠিতে তুলছে। আর সুবিধাবাদীরা মার্কিনীদের রাজনৈতিক অভিলাষ সমৃদ্ধ কিচ্ছা কাহিনী নিয়ে প্রতিপক্ষের ছিদ্রানুসন্ধানে ব্যস্ত হয়ে পড়েছে। মার্কিনীদের ধ্যান ধারনা নির্গত প্রতিবেদন তাদের নিজস্ব স্বার্থ রক্ষা ভিন্ন এই বিশ্ব কল্যানে কতটুকু অবদান রাখার দাবিদার এখন তাহাই বিচার্য বিষয়। উইকিলিকস মার্কিনীদের কুকর্ম এবং একছত্র আধিপত্যের গোপন নথি প্রকাশ করে তাদের মুখোশ উম্মোচন করেছে মাত্র।

এখানে একটি সত্য যে,উইকিলিকস মার্কিনীদের মুখোশের যে রূপটি প্রকাশ করেছে সেই প্রকাশনার সততা মানুষে বিশ্বাস করেছে এবং এটা প্রকাশনার সত্যতার স্বীকৃতি পেয়েছে কিন্তু আমাদের এখন মূল্যায়ন করতে হবে মার্কিনীদের চিন্তা প্রসূত খবরগুলো সংশ্লিষ্ট দেশের কল্যান মুখি, না মার্কিনীদের স্বার্থ মুখি। তাদের মূল্যায়িত প্রতিবেদনটি যে রুঢ় সত্য এ কথা ভাবার কোন অবকাশ নেই। আর বাংলাদেশের এক বিশেষ ক্রান্তিকালে হঠাৎ করে বাংলাদেশ সংশ্লিষ্ট প্রতিবেদনগুলো যে প্রকাশিত হল উহার উদ্দেশ্যসমূহ বিশ্লেষণ করলে বুঝা যাবে যে ,খবরের ভিতরে মার্কিনিদের অন্য কোন দুরভিসন্ধি থাকাটা বৈচিত্র নয়।

ধন্যবাদ