প্লিজ, ওদের আত্মঘাতি বানাবেন না

যুদ্ধাপরাধীর বিচার ৭১’ এর কিছু রাজাকার বা পাকিস্তানের দোসর ছাড়া প্রতিটি মানুষের এখন দাবী। ত্রিশ লক্ষ শহীদের রক্তের সাথে বেইমানি এ বাংলার মানুষ কখনই মেনে নিবে না। বেইমানের বিচার করুন এবং স্বচ্ছতার সাথে করুন। কে, কি অপরাধ করেছে, কখন, কোথায় সংগঠিত হয়েছে উহার প্রমাণ স্বচ্ছতার সাথে জন সম্মুখে উপস্থাপন করুন এবং জনগণকে সম্পৃক্ত করুন, তবেই… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

আওয়ামী ভারত

বিবাহের পর প্রথম যে দিন শ্বশুর বাড়ি গেলাম তখন শ্বশুর, শাশুড়ি,চাচি শাশুড়ি, ফুফু শাশুড়ি, খালা শাশুড়ি ও হারুন্না ববুকে কদমবুসি করি। এখানে সকলের পরিচয় দেওয়ার দরকার না হলেও হারুন্না ববুর বিষয় কিছু আলোকপাত করা দরকার। আমার বউকে প্রশ্ন করলাম তোমার ছোট ভাই বোনেরা তোমার আপন দাদীকে হারুন্না ববু বলে কেন ? তার কাছ থেকে আমার… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

আকুল আবেদন

আকুল আবেদন মাননীয় নেত্রী দ্বয় বাংলাদেশ আওয়ামী লীগ ও বি এন পি বাংলাদেশ,এশিয়া। বিষয়: পরবর্তী ক্ষমতায়-নে নতুন প্রজন্ম প্রসঙ্গে। জনাব নেত্রী-দ্বয় বিনীত নিবেদন এই যে, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া মারফত জানলাম আমাদের এক নেত্রী চাচ্ছেন পরবর্তী রাষ্ট্রীয় ক্ষমতা তরুণ প্রজন্মের হাতে তুলে দিতে আবার বর্তমান ক্ষমতাসীন নেত্রী ২০০৮ সালে বিজয়ের পর পুরাতন নেতৃত্ব বাদ দিয়ে… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

ডঃ ইউনূসকে যারা সুদখোর বলে ধিক্কার দিচ্ছেন তাদের বলছি, দেশে কি সুদ-বিহীন ব্যবস্থা চলছে?

আজকে যারা গ্রামীণ ব্যাংকের শেকড় উৎপাটনের জন্য মরিয়া হয়ে ছুটছেন আমি বলব ওরা ভিন গ্রহের জীব কারণ তাদের নৈতিকতার সাথে বিশ্ব তথা বাংলাদেশের কোন মানুষের নৈতিকতার মিল নেই। ডঃ ইউনুসকে যারা সুদখোর বলে ধিক্কার দিচ্ছেন তাদের বলছি, দেশে কি সুদ-বিহীন ব্যবস্থা চলছে ? এতো অগণিত ব্যাংক তাদের আয়ের উৎস কী ? তারা কী সুদখোর নয়… Read more »

অর্থমন্ত্রীর বডি ল্যাঙ্গুয়েজ

ডাঃ ইউনুসকে যারা সুদখোর বলে ধিক্কার দিচ্ছেন তাদের বলছি, দেশে কি সুদ-বিহীন ব্যবস্থা চলছে ? এতো অগণিত ব্যাংক তাদের আয়য়ের উৎস কী ? তারা কী সুদখোর নয় ? বর্তমান সরকার যে নতুন নতুন ব্যাংক দিচ্ছে তারা কি দান খয়রাতের জন্য দিচ্ছেন ? আর যারা আত্মহত্যা বা দেউলিয়ত্বের কথা বলছেন, শতাব্দীকাল ধরে যে মহাজনী সুদ ব্যবস্থা… Read more »

হরতালের নিষ্ঠুরতা

যে হরতাল মানুষকে পোড়ায়,স্বপ্নের গাড়িটি ভাঙ্গে,রাষ্ট্রীয় সম্পদ ধ্বংস করে তাকে আমি নিন্দা করি। যে হরতাল আমার পথ রোধ করে,আমার গতিকে রুদ্ধ করে,চলতে বাধা দান করে এবং উন্নয়নকে বাধাগ্রস্ত করে তাকে আমি ঘৃণা করি। আবার যে কর্তৃপক্ষ আমার মৌলিক অধিকারকে ক্ষুণ্ণ করে,আমার প্রতিবাদের ভাষাকে আটকে দেয়,জীবনের নিরাপত্তা দিতে ব্যর্থ হয়,তাকেও আমি নিন্দা করি। প্রতিবাদ মানুষের একটি… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

শিরোনামহীন

আমার ফেসবুক বন্ধুদের অনেকে চ্যাট করে আমাকে প্রশ্ন করছেন, কেন বর্তমান রাজনৈতিক চালচিত্র নিয়ে ছড়া কবিতা লিখছি না ? আমি বললাম সবাই “লাইলা ইল্লা আন্তা ছুবহানা ইন্নি কুনতু মিনাজ যলিমিন” পড়ুন। একদা এক গৃহস্থের বাড়িতে ডাকাত পড়ে। ডাকাত দেখে বাড়ির সকলে দিগ্বিদিক ছুটা ছুটি করতে থাকে কিন্তু ডাকাতেরা ততক্ষণে গৃহ কর্তাকে ধরে তার পরনে লুঙ্গি… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ

শিশু নয়, বদ্ধ পাগল

কথাটি সকলের জানা এবং বহুল প্রচারিত, তবু লিখার সাধ হলো, যদি পক্ষগণের শুভ বুদ্ধির উদয় হয়। তত্ত্বাবধায়ক সরকার বা তত্ত্বাবধায়ক যে নামেই ডাকা হউক না কেন, মূল কথা হল রাষ্ট্র ক্ষমতায় অধিষ্ঠিত পক্ষ ব্যতিরেকে তৃতীয় পক্ষের তত্ত্বাবধানে পাঁচ বছর অন্তর জাতীয় সাধারণ নির্বাচন পরিচালনা করে নির্বাচনে বিজয়ী পক্ষের হাতে দায়িত্ব ভার প্রদান পূর্বক অতঃপর প্রস্থান।… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

নারী অধিকার

বাংলাদেশের আর্থসামাজিক প্রেক্ষাপটে নারী সম অধিকার আন্দোলনে নারী সমাজের কিছু অংশ সোচ্চার প্রতিবাদ মুখর হয়ে উঠেছে কতিপয় স্বার্থান্বেষী রাজনৈতিক দলের দলীয় স্বার্থ চরিতার্থ করার মানসে। অনেক ক্ষেত্রে নারীদের সংবিধান স্বীকৃত আইনকে সংস্কার করে অধিকতর সুযোগের দাবীতে সোচ্চার হচ্ছে। নারী পুরুষ উভয়ই স্রষ্টার সৃষ্ট জীব সুতরাং উভয়েরই সামাজিক অধিকার সম হওয়া উচিৎ এবং সমাজ ও ধর্মেও… Read more »

একটু খানি হাসুন

নেতাদের জ্বালাময়ী ভাষণ আর শুনতে ভালো লাগেনা। মঞ্চের ভাষণে ভিন্নতা থাকলেও সাজ ঘরের চরিত্রে কোন ভিন্নতা নেই। শুধু আমাদের মত আমজনতাকে মদন বানানো ছাড়া উহার ভিতরে কোন মৌলিকত্ব নেই। আমাদের নেতাদের ভাষণ বিবৃতি শুনে মনে হয় তাঁরা জনতার মনের খবর রাখেন না। তাদের বডি লেঙ্গুয়েজ ও মুখের বাচনভঙ্গি মাঝে মাঝে বাংলা পাঁচের মত মনে হয়।… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ