ক্যাটেগরিঃ মুক্তমঞ্চ


বেশি দিন আগের কথা নয়। সারা দেশে জেঁকে বসেছিল ঘন কুয়াশাসহ তীব্র শীত। শৈত্যপ্রবাহে কনকনে হাড় কাঁপানো ঠাণ্ডায় সারাদেশ হয়ে পড়েছিল বিপর্যস্ত। শুধু বাংলাদেশে নয়, এ ঘটনা আশেপাশে অন্যান্য দেশেও ঘটেছিল।

আনুমানিক স্থানীয় সময় বিকাল ৩টা ৩০মিনিটের দিকে বিশেষ প্রয়োজন আমাকে সেদিন বের হতে হয়। ঘর থেকে বের হবার সময় শীতের তীব্রতা তেমন একটা গয়ে লাগেনি। বিকেল শেষে সন্ধ্যা নামতেই পৌষের বাঘ কাঁপানো কনকনে ঠাণ্ডায় আমার সারা শরীর জমে আসছিল। শুরু হয় কাঁপাকাঁপি, আমি কাঁপি, দাঁত কাঁপে, কাপে দুই হাঁটু। আহ কি দারুণ কাঁপাকাঁপির দৃশ্য।

কাঁপতে কাঁপতে উত্তরা ৩নং সেক্টর সড়কের পাশ ধরে হাঁটতে হাঁটতে আজমপুর বাস স্ট্যান্ডের দিকে যাচ্ছিলাম। দূর থেকে চোখে পড়ল এক হকার রাস্তার উপরে ভ্যানে কাঁচা ও পোড়া ভুট্টা বিক্রি করছে। একটি পাত্রে কয়লা রেখে বাতাসের সাহায্যে আগুন জ্বালিয়ে সেই আগুনে সবুজ ভুট্টা পুড়ে তাতে বিট লবণ, তেঁতুলের টক ও হাতে তৈরি মসল্লা দিয়ে মেখে প্রতি পিচ ২০টাকা দরে বিক্রি করছেন।

শৈত্যপ্রবাহের কনকনে হাড় কাঁপানো ঠাণ্ডায় গরমা গরম পোড়া ভুট্টা খেতে নিশ্চয়ই মন্দ নয়! আর তাই আমিও ২০টাকা দিয়ে একটি মসলা মাখা পোড়া ভুট্টা কিনে নিলাম এবং বড় আহলাদে চিবুতে চিবুতে গন্তব্যের উদ্দেশ্যে ফের রওনা হলাম।

ইন্টারনেটের বদৌলতে এক তথ্যসূত্রে জানা যায়, ভুট্টার স্বাস্থ্য উপকারিতা অনেক। ভুট্টায় ক্যালোরি ছাড়াও রয়েছে ভিটামিন এ, বি, ই এবং অনেক প্রকার খনিজ উপাদান। প্রতি ১০০ গ্রাম কচি ভুট্টায় আছে ১৮ গ্রাম কার্বোহাইড্রেট, ২৬ ক্যালোরি, ১ গ্রাম ফ্যাট, ২ গ্রাম প্রোটিন, ১.৬ গ্রাম ফাইবার।

ভুট্টার কিছু স্বাস্থ্য উপকারিতা জেনে নেই : ১) কোলেস্টেরল নিয়ন্ত্রণ, ২। অ্যানিমিয়া প্রতিরোধ, ৩। পরিপাকের উন্নতি, ৪। হাইপার টেনশন কমায়, ৫। গর্ভাবস্থার জন্য অত্যাবশ্যকীয়, ৬। ক্যান্সারের ঝুঁকি কমায়, ৭। ডায়াবেটিস নিয়ন্ত্রণ, ৮। দৃষ্টিশক্তির উন্নতি ঘটায়, ৯। খনিজের শক্তিশালী উৎস।

ছবি- আসাদুজ্জামান লিটন