ক্যাটেগরিঃ পাঠাগার

 

বরাবরের মত এবারও একুশে গ্রন্থ মেলায় লেখার জাদুকর এসময়ের বেশ আলোচিত লেখক অনুরূপ আইচের নতুন গল্পের বই ‘আমি তোমায় ভালোবাসি’ পাওয়া যাচ্ছে। বইটির প্রচ্ছদ করেছেন কাব্য কারিম। গল্পের বইটি প্রকাশিত হয়েছে সব্যসাচীর প্রকাশনায়। লেখক বইটি উৎসর্গ করেছেন শিল্পী ধ্রুব গুহকে।

লেখক তার নতুন গল্পের বইতে গল্পের গাঁথুনি গেঁথেছেন একটু ভিন্ন আঙ্গিকে। তিনি মোট চারটি গল্প ক্রম দিয়ে সাজিয়েছেন ‘আমি তোমায় ভালোবাসি’ কে।

প্রথম গল্প ‘আমি তোমায় ভালোবাসি’ তে পাঠক পাবেন সমসাময়িক কিছু অনাকাঙ্ক্ষিত সত্য ঘটনার বাস্তব ম্যাসেজ। যে সত্যগুলো হয়তো সাধারণ মানুষের জানবার কথা নয়। লেখক এমন কিছু লোমহর্ষক ঘটনার তথ্য উপন্যাসের ভাষায় প্রকাশ করেছেন, যা পড়ামাত্র আপনার চোখ কপালে উঠবে। বলতে পারেন অপরাধের দুনিয়ায় মানুষ কত পদ্ধতিতে অপরাধ করে বেড়াচ্ছে, যেগুলো রয়েছে ধরা ছোঁয়ার সম্পূর্ণ বাহিরে, সেগুলো দেখানো হয়েছে।

দ্বিতীয় গল্প ‘অনুশোচনা’ সাজিয়েছেন দাম্পত্য জীবনে ঘটে যাওয়া কিছু ঘটনা নিয়ে। গল্পে স্বামী তার স্ত্রীকে খুন করতে ভাড়া করে হত-দরিদ্র এক পুরনো বন্ধুকে। কিন্তু সরল, নিরীহ ও স্বামীভক্ত স্ত্রীকে খুন হতে হয়নি। বরং সুন্দর করে জীবন সাজাতে পেয়েছে নতুন প্রভাত। অপর দিকে নন্দিত মডেলের পেমে হাবুডুবু খাওয়া প্রতারক স্বামী সব হারিয়ে এখন নিঃস্ব!

লেখক তৃতীয় গল্প ‘প্রতিশোধ’ সাজিয়েছেন ভৌতিক কিছু ঘটনা নিয়ে। সাথে আলতোভাবে বুঝিয়ে দিয়েছেন মিডিয়া জগতের অল্প কিছু নারী খেকো পুরুষের রাতের গল্প। একজন পরিচালকের প্রেমের ফাঁদে পড়েন সমাজের নামকরা একজন  র‍্যাম্প মডেল। পরিচালক তাকে বিয়ে করবে বলে তার সবচাইতে মূল্যবান সম্পদ লুট করেন। কিছুদিন যাওয়ার পর যখন ঐ র‍্যাম্প মডেল পরিচালককে বিয়ে করতে চায় তখনই ঘটনার শুরু। অনেক আকুতি মিনতি করার পরও পরিচালকের পাষাণ মনে নিরীহ ঐ র‍্যাম্প মডেলের জন্য বিন্দুমাত্র জায়গা হয় না। এই অপমান সহ্য করতে না পেরে আত্মহত্যার পথ বেছে নেয় ওই মডেল কন্যা।

আত্মহত্যা করার পর থেকে অতৃপ্ত আত্মা ঘুরপাক খাচ্ছিল কখন শেষ করে দিবে ওই প্রতারককে। এছাড়াও লেখক তার লেখনীতে চিকিৎসা বিজ্ঞান দ্বারা একজন মানুষকে কিভাবে মেরে ফেলা হয় তাও জানিয়েছেন।

একজন সাংবাদিককে নিয়ে লেখা হয়েছে চতুর্থ গল্প ‘রাতদুপুরের চাঁদ’। জনৈক এক সাংবাদিকের লেখা প্রতিনিয়তই পড়েন প্রবাসী এক যুবতী কন্যা। লেখা পড়ে প্রেম, তাই ছুটে এসেছেন প্রবাস ছেড়ে বাংলাদেশে। বিন্দু যার নাম। প্রিয় লেখককে একনজর দেখতে ছুটে এসেছিলেন সুদূর প্রবাস ছেড়ে বাংলাদেশে।

এককথায় বলতে পারি অনুরূপ আইচের ‘আমি তোমায় ভালোবাসি’ একটি অনবদ্য সৃষ্টি। বইটি তিনি লিখেছেন বটে, কিন্তু তিনি মোলায়েম ভাবে অতি তীক্ষ্ণ লেখনীর মাধ্যমে সমাজের জন্য দিয়েছেন অনেক বার্তা।

বইটি নিয়ে লেখক অনুরূপ আইচের সাথে কথা বললে তিনি বলেন, “সমাজে অনেক ধরনের ঘটনা ঘটে চলেছে, কিন্তু আসল সত্যটা আমরা জানতে পারিনা। আর সেই সব অজানা তথ্যই আমার গল্পে প্রকাশ করেছি।”

পাঠকরা বই মেলায় সব্যসাচীর ৬২২ নাম্বার স্টল (সোহরাওয়ার্দী উদ্যান) থেকে ১৫২ টাকা মূল্যে বইটি সংগ্রহ করতে পারেন।