ক্যাটেগরিঃ নাগরিক আলাপ

“হৃদয় কাঁদা মাটির কোন মূর্তি নয় আঘাত দিলেই ভেঙ্গে যাবে, মন উড়ন্ত কোন বেলুন নয় হুল ফুটালেই চুপসে যাবে।” রেনেসাঁ ব্যান্ড দলের গানের এই কথা গুলো সত্য ও সুন্দর। তবে যতই দিন যাচ্ছে হৃদয় ও মনে এত আঘাত আর হুল ফুটছে যে কাঁদা মাটির মূর্তির মতই ভেঙ্গে যাচ্ছে আর বেলুনের মতই চুপসে যাচ্ছে বারে বারে।

আমাদের দেশের মানুষেরা প্রতিনিয়তই নানান ধরনের সমস্যার সাথে মানিয়ে নিয়েই চলছে। বাসা ভাড়া বেড়েছে তাই সংসারের আন্যান্য খরচ কমিয়ে হলেও বাড়তি বাসা ভাড়ার ব্যবস্থা করছে আর তাতেও না হলে বাসা বদলিয়ে যাচ্ছে আরো ছোট বাসায়। রিকশা ভাড়া বেড়েছে তাই অনেকটা পথ এখন পায়ে হেটেই চলছে। আবার নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বেড়ে চলেছে তাই খাবার মেনু বদলেছে। কাটছাট হয়েছে অনেক কিছুই। সাধ আর সাধ্যের ক্রমশ বেড়ে চলা ব্যবধানে অনেকে সাধ করতেই ভুলে যাচ্ছে। এমন আরো অনেক বিষয়ের সাথে আমরা প্রতিদিন মানিয়ে চলছি। আর এটা করতে হচ্ছে বাধ্য হয়েই। এতসব মানিয়ে নেয়ার চাপে আমরা এমনিতেই খুব ক্লান্ত তবু অবশিষ্ট সবটুকু শক্তি দিয়ে লড়াই করে চলেছি জীবন যুদ্ধের টিকে থাকার লড়াইয়ে।

কিন্তু যখন দেখি, প্রায় দিনই বাসের চাপায় আপনার আমার মতো অনেক মানুষ প্রান হারাচ্ছে, আবার বাসের সেই ঘাতক ড্রাইভারদের মুক্তির দাবিতে পরিবহন ধর্মঘট চলে, চলে তাদের তর্জন গর্জন আর স্বজন হারানো প্রতিবাদি ইলিয়াস কান্চনের ছবি পোড়ানো হয় তখন হৃদয় কাঁদা মাটির মূর্তির মতই ভেঙ্গে যায়।

মানুষ সাহায্যের জন্য যান পুলিশের কাছে কিন্তু সেই পুলিশের হাতে যখন দিনে দুপুরে তরুণী লান্ছিত হবার অভিযোগ ওঠে আর তার প্রতিবাদ করায় লান্ছিত তরুণী, তার বাবা-মা এমনকি প্রতিবাদকারীদেরও পুলিশ ধরে নিয়ে যায় তখন হৃদয় আবার ভেঙ্গে যায়। ভেঙ্গে যায় যখন পত্রিকায় পড়ি, এক ব্যাক্তিকে পুলিশ গ্রেপ্তারের পর পুলিশের কাছ থেকে ছিনিয়ে নিয়ে সন্ত্রাসীরা তাকে কুপিয়ে হত্যা করেছে।

দারিদ্র আর তীব্র বেকার সমস্যার এই দেশে লক্ষ লক্ষ মানুষ একটু আয়ের আশায় যখন শেয়ার মার্কেটে এসে অজানা খেরোয়াড়দের মারপ্যাঁচে মূলধন হারিয়ে আত্নহত্যার পথ বেছে নেয়, মুক্তি পনের জন্য স্কুল ছাত্র প্রাণ হারায় আর অজানা রহস্যে সাংবাদিক দম্পতি হয় খুন এমন সব ঘটনা বারে বারে শত শত খন্ডে হৃদয়কে টুকরো করে দেয়।

অনেক চেষ্টায় হৃদয়ের ভাঙ্গা টুকরোগুলো জোড়া দেই কিন্তু বারে বারেই ভেঙ্গে যায়। জানিনা এভাবে কতদিন হৃদয়কে জোড়া দিয়ে চালানো যাবে! যখন আর যাবে না হয়তো এই ভাঙ্গা হৃদয়কেও ভেঙ্গে যাওয়া কাঁদা মাটির মূর্তির মতোই আবর্জনার সাথে ফেলে দিতে হবে।