ক্যাটেগরিঃ ব্লগালোচনা

 

পারসোনার উপর লেখা আইরিন সুলতানার ব্লগ দিয়েই বিডি ব্লগে আমার প্রথম প্রবেশ। তারপর আস্তে আস্তে ব্লগার জাহেদ, সুলতান মির্জা, হৃদয়ে বাংলাদেশ, জাগো বাহে জাগো, আবু সুফিয়ান, আব্দুল মোনেম, পাগল মন, আরিফ সাঈদ, সোহেল মাহমুদ, জহিরুল চৌধুরী, রীতা রায়, নুরুন্নাহার শিরীন এদের লেখা পড়তে শুরু করি। অসম্ভব ভাল লাগা কাজ করে ব্লগের লেখাগুলো পড়তে সে সাথে এর সাথে জড়িয়ে আছে যারা তাদের উপর। অতিথি মন্তব্য টুকটাক করার পর তাই সাহস করে একদিন রেজিস্ট্রেশনটা করেই ফেললাম। কখনো লিখব এমন সাহস তখন ও হয় নাই। অন্যের অসাধারণ লিখা পড়তাম আর নিজেকে সান্ত্বনা দিতাম এই বলে যে আল্লাহপাক সবাইকে সব কিছু দেন না। যেমন আমাকে দেননি লেখালেখি করার মত অসম্ভব প্রতিভা।

কিন্তু হঠাত্‍ একদিন সাহস করে লিখা শুরু করলাম। আজ যখন বুঝতে পারলাম যা লিখছি তা অখাদ্য ছাড়া আর কিছুই নয়, এক মুহূর্ত দেরি করিনি সব মুছে ফেলতে। পাঠক, আমার দুর্বল লেখনীর জন্য আপনারা আমাকে দয়া করে ক্ষমা করবেন।

মূল কথায় আসি, আমি আস্তে ধীরে বুঝতে পারছি যে, ব্লগ আমার নেশায় পরিণত হয়েছে।এর সাথে জড়িয়ে থাকা মানুষদের আমার পরিবারের মত আপন করে নিয়েছি। সবার জন্য চিন্তা হয়। কেউ কিছুদিন ব্লগে না লিখলে বা না আসলে আমার টেনশন বেড়ে যায়। মোট কথা থিসিস লিখা বাদ দিয়ে আমি ব্লগ এবং আমার এই বিশাল পরিবার নিয়েই বেশি ভাবতে লাগলাম।কেমন যেন ঘোরের মত কাটতে লাগলো আমার মেলবোর্ন এর একাকী দিনগুলো। তাই হঠাত্‍ করেই আমার বিডি পরিবার ছেড়ে নিরুদ্দেশের দিকে যাত্রা করার কঠিন সিদ্ধান্তটা নিয়ে ফেললাম। খুব কষ্ট হচ্ছে সবাইকে ছেড়ে যেতে। কিন্তু আমাকে যেতেই হবে।

আমি সবার লিখা পড়ব, কিন্তু আর লেখালেখি করার মত দুঃসাহস করব না কখনো। আমার বড় বোন শিরীন আপু, বড় ভাই শামীম ভাই (উত্তর পুরুষ), বন্ধু জাহেদ, সুলতান মির্জা, গুরু মোনেম ভাই, সাজ্জাদ ভাই (পাগল মন), প্রবীর বিধান, জহিরুল ভাই,আবু সুফিয়ান, আইরিন, আসাদুজজেমান ,অর্ঘ্য, অনিকেত, সিজার, পায়েল, আরও যারা নবীন ব্লগার আছে এবং হৃদয়ে বাংলাদেশ সবাইকে অনেক মিস করব।

সব শেষে একটা কথাই বলতে চাই, কেউ যদি আমার মন্তব্যে কিংবা লেখাতে মনে কোনও কষ্ট পেয়ে থাকেন, তার জন্য আমি আন্তরিকভাবে দুক্ষিত এবং ক্ষমাপ্রার্থী।

বি দ্র: ব্লগ টিম: দয়া করে আমার ব্লগটি ইনেকটিভ করে দিন। কিভাবে করতে হয় আমার জানা নেই। আপনাদের সবাইকে আমার লেখা এবং মন্তব্যগুলি প্রকাশ করার জন্য আন্তরিক ধন্যবাদ। বিডি ব্লগ এগিয়ে যাক এটাই আমার প্রত্যাশা।