ক্যাটেগরিঃ ব্লগালোচনা

অসহায় দরিদ্র মানুষের জন্য কিছু করার তাগিদটা অনুভব করছি জ্ঞান হবার পর থেকেই। রংপুরের মেয়ে আমি। ছোট থেকেই দেখে আসছি মঙ্গা নিপীড়িত অসহায় ক্ষুধার্ত অগণিত মানুষ একটা বিশেষ সময়ে ভিক্ষার ঝুলি কাধে নিয়ে ভিড় করত বাড়ি বাড়ি। নদী ভাঙ্গা আমাদের দূর সম্পর্কের আত্মীয় স্বজন সেসময় পালা করে থেকে যায় আমাদের বাড়ি। আমার বয়সী ছেলেমেয়ে গুলোর জন্য কিছু করার তাগিদটা অনুভব করি সেই সময় থেকেই। এরপর সময় কেটে গেছে..প্রতিনিয়ত আশেপাশে দেখা অসহায় মানুষ দেখতে দেখতে কিছু করার তাগিদ এ যে কিছুটা মরিচা পড়েনি, বললে মিথ্যা বলা হবে। আর সাহায্য করার সামর্থ ও ছিল না তেমন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের সামান্য বেতনে তবুও চেষ্টা করেছিলাম অসহায়দের পাশে থাকার।

এরপর ২০০৬ সালে এম এস থিসিস এর কাজে যখন জুন-জুলাই মাসে দিনাজপুরের সাতালদের কাছে ডেটা কালেকশন এ গেলাম, আমি দেখেছি দরিদ্রের ভয়াবহ রূপ। না খাওয়া মানুষগুলির চেহারা কতবার যে চোখের সামনে ভেসে উঠতে দেখেছি তার ইয়ত্তা নেই। সোমালিয়ার দুর্ভিক্ষের মত হাড্ডিসার বাচ্চা দেখেছি, জীর্ণ শীর্ণ বৃদ্ধা, অপুষ্টিতে ভোগা অল্প বয়সেই নুয়ে পড়া নারী-পুরুষ দেখেছি। কিছু করার তাগিদটা আবার ও তীব্রভাবে অনুভব করেছি।

কিন্তু কিভাবে করব? কিছুতেই প্রশ্নের উত্তর মেলে না। কঠিন প্রশ্নে ছাত্রদের নাজেহাল করা এই আমি সেই প্রশ্নের উত্তর খুজে ফিরেছি সবখানে।

আজ মনে হচ্ছে আমি আমার উত্তর প্রায় পেয়ে গেছি। বিডি ব্লগে এসে পেয়েছি আমার পরিবার। যারা সবাই অসহায়দের জন্য কিছু করার তাগিদ আমার মতই প্রতি মুহূর্ত অনুভব করে। তারা লিখে যায় অন্যায়ের বিরুদ্ধে, তারা গায় মানবতার গান। তারা ঐক্যবদ্ধ। আমি দেখেছি সাগর-রুনির ন্যায় বিচারের জন্য তাদের এক কাতারে দাড়িয়ে লড়তে। আমি দেখছি পাহাড় ধসে পড়া অসহায় মানুষের জন্য কিছু করার তীব্র তাগিদ।

তাই আমি বলছি সময় এসেছে একটা ফাউন্ডেশন গড়ে তোলার। “বিডি ব্লগ ফাউন্ডেশন”। আমাদের দরকার বিশ্বাসযোগ্য, নির্ভরযোগ্য প্লাটফর্ম। আমাদের দরকার সত ও নিবেদিত কর্মী। আমাদের দরকার অর্থ। আমরা যে যেখানে আছি সামর্থ অনুযায়ী দান করব, সে ফাউন্ডেশন এর মধ্য দিয়ে আমরা অসহায় মানুষের পাশে থাকবো। যারা অর্থ দিতে পারবে না, তারা আমাদের গঠনমূলক পরামর্শ, তাদের শ্রম দিয়ে সাহায্য করবে। আমরা থাকবো সত ও স্ব্চ্ছ। আর্থিক লেনদেনে কোথাও কোনও লুকোচুরি থাকবে না। কোথায়, কখন, কিভাবে, কার পাশে বিডি ব্লগ এগিয়ে যাবে আমরা সবাই তা জানব।

আমি শুধু আমার প্রস্তাব দিলাম। বাকিটা আমরা সবাই ভেবে দেখতে পারি। আমরা জানি আমাদের ব্লগে আমরা সবাই দেশপ্রেমিক, সত ও মানবতাবাদী। কাজেই আমার মনে হয় এখনই সময় কিছু করার। নোংরা রাজনীতি আর দুর্নীতি ছাড়াও যে অসহায়দের উন্নয়নে ভূমিকা রাখা যায় আমরা তা প্রমাণ করে দেব। তাই বলছি “বিডি ব্লগ ফাউন্ডেশন গঠন: সময়ের দাবি” ছাড়া আর কিছু নয়।