ক্যাটেগরিঃ ব্লগ

ব্লগার যহরত ভাইয়ের মালালার প্রতি শ্রদ্ধা-ভক্তি ও ভালবাসাপূর্ণ সাম্প্রতিক লেখাটি আমার খুব ভালো লেগেছে, কিন্তু লেখাটির একজন পাঠকের মন্তব্য আমার কাছে অগ্রহণযোগ্য মনে হয়েছে।

সেই লেখার চতুর্থ মন্তব্যকারী হিমেল বলেছেনঃ
“কী দরকার ছিল এলোমেলো কথা বলার । কাজ করার ; আমার এমন কোনও কাজ করার অধিকার নাই যা অন্যকে কোস্ট দেয় ‘ মালালা ঠিক কাজ করেনি।”

সম্মানিত লেখক এই হৃদয়হীন পাঠকের মন্তব্যের পাল্টা জবাব দেবার রুচিবোধ করেননি।
কিন্তু এ বিষয়ে আমি আমার প্রতিক্রিয়া অব্যক্ত রাখতে পারলাম না।

হিমেলের মন্তব্যে আমার প্রতিক্রিয়াঃ
শৈশবের দিনগুলোর দিকে তাকান, দেখবেন স্কুলের জীবনটা কত মধুর। যৌবনে অনেক প্রেম করেছেন, স্কুল জীবনের সেই নিস্পাপ মধুর ক্ষণগুলো কি পেয়েছেন? এত মধুর উপভোগ্য একটি আয়োজন থেকে ফুলের মত পবিত্র কিশোরীটিকে যখন দূরে চলে যেতে হয়, তখন কি তার মনে কষ্ট হয়? জানি হিমেল, এর উত্তরে আপনি এলোমেলো বলবেন। সব্জি খাবার সময় পালং সাকের সাথে আপনি যে কিছু দূর্বাঘাসও খান তা আপনার কয়েক লাইনের মন্তব্য পড়ে বুঝা যায়।

মালালা নিজের কষ্ট প্রকাশ করেছে, কাউকে গুলি করে কষ্ট দেয় নি।

যদি মালালার লেখা পড়ে থাকতেন এবং/অথবা আপনি যদি স্বাভাবিক মানসিক গঠনের মানুষ হয়ে থাকতেন তাহলে এ ধরণের মন্তব্য করতে পারতেন না। (আপনি মূর্খ অথচ অক্ষর জ্ঞান সম্পন্ন, সে জন্যই মন্তব্যটা করতে পারলেন)। আপনার অবগতির জন্য মালালার ১৪ জানুয়ারী,২০০৯-এর ব্লগ থেকে উদ্ধৃত করছিঃ
“আমার হয়ত আর কখনই স্কুলে যাওয়া হবে না। আগামীকাল থেকে শীতকালীন ছুটি শুরু হওয়ায় আজ স্কুলে যাওয়ার পথে আমার ভীষণ মন খারাপ ছিল। প্রিন্সিপাল স্যার শীতকালীন ছুটি ঘোষণা করলেও আবার কবে স্কুল খুলবে সে ব্যাপারে কিছু জানায়নি। ………… আমার ধারণা তালেবানরা ১৫ তারিখ (জানুয়ারী ২০০৯) থেকে মেয়েদের স্কুলে যাওয়া নিষিদ্ধ করেছে বলে এমনটা হলো।
…………
…………
আজ শেষদিন বলে স্কুলের মাঠে আমরা একটু বেশি সময় ধরে খেলাধুলা করলাম। আমার মন বলছে আমাদের স্কুল অবশ্যই একদিন খুলবে। তবে বাড়ি ফেরার পথে স্কুলের ভবনগুলোর দিকে আমি এমনভাবে নিষ্পলক তাকিয়েছিলাম যেন এখানে আমার আর কোনোদিন ফেরা হবে না।“

হিমেল আপনি জিজ্ঞেস করেছেন, “কী দরকার ছিল এলোমেলো কথা বলার?”
আপনিতো ভাই এই ব্লগে অনিবন্ধিত, আপনার-ই বা কি দরকার ছিল নাম লিখে ইমেইল আইডি দিয়ে এত কষ্ট করে মন্তব্য লিখার। ভাই আপনি কষ্ট শব্দটা লিখতেও যথেষ্ট কোস্ট করেছেন। অনুরোধঃ পৃথিবীটা যেহেতু স্বর্গ না, সেহেতু কোস্টটা মেনে নিয়েন।

পরিশেষে বলি, দয়া করে ‘নিজের চোখ দিয়ে দেখবেন এবং নিজের হৃদয় দিয়ে অনুভব করবেন’। এবং তারপরই শুধু নিজের মস্তিষ্ক খাটিয়ে মন্তব্য করবেন।

ধানমন্ডি, ১৬-অক্টোবর-২০১২

কৃতজ্ঞতা স্বীকারঃ দৈনিক ইত্তেফাক, আন্তর্জাতিক পাতা, ১৫-অক্টোবর-২০১২